Shahi Malai Paneer Recipe: শনি-মঙ্গলবার নিরামিষের পাত জমাতে বানিয়ে ফেলুন শাহী মালাই পনির, রইল রেসিপি

Shahi Paneer: পনিরে প্রোটিন, মিনারেল, ফসফরাস রয়েছে। যা শরীরের জন্য উপকারি। কিন্তু সাধারণ পনির রেঁধে দিলে কি আর হবে? স্বাদ বদলাতে বানিয়ে নিন শাহী মালাই পনির।

Shahi Malai Paneer Recipe: শনি-মঙ্গলবার নিরামিষের পাত জমাতে বানিয়ে ফেলুন শাহী মালাই পনির, রইল রেসিপি
শাহী পনির
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 1:43 PM

শনি,মঙ্গলবার অনেক বাঙালি বাড়িতেই নিরামিষ (Veg) খাওয়ার চল। আর এই নিরামিষের দিনেই মা-কাকিমাদের কপালে ভাজ। কী রান্না করলে সকলের মুখে হাসি ফুটবে তা ভেবে উঠতেই ক্লান্ত হয়ে যান তাঁরা। কারণ নিরামিষের দিনে বাড়ির ছোটদের বিশেষ করে মন খারাপ হয়ে যায়। তাদের মন ভাল করার একটি উপায় রয়েছে। সেটা হল পনির। এই পনিরে প্রোটিন (Protein), মিনারেল, ফসফরাস রয়েছে। যা শরীরের জন্য উপকারি। কিন্তু সাধারণ পনির রেঁধে দিলে কি আর হবে? স্বাদ বদলাতে বানিয়ে নিন শাহী মালাই পনির। এক থালা ভাত উঠে যাবে শুধু এই পদ দিয়েই।

উপকরণ: ৫০০ দুধ ১ টেবল চামচ টক দই ৫০ গ্রাম কাজু বাটা ২ টেবল চামচ রসুন বাটা ১ টেবল চামচ কাঁচা লঙ্কা বাটা মাঝারি সাইজের ২ টো পেঁয়াজ ১ চা চামচ টমেটো বাটা ২ টেবল চামচ আদা বাটা ২ টেবল চামচ রোস্টেড জিরে গুঁড়ো ১ টেবল চামচ গরম মশলা ১ টেবল চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ টেবল চামচ ধনে পাতা কুঁচি ১ চা চামচ হলুদ গুঁড়ো ফ্রেস ক্রিম নুনও চিনি স্বাদ মতো

স্টেপ ১- সবার প্রথমেই দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। এবার তাতে দু’ফোঁটা ভিনিগার ফেলে দিন। তাতে দুধ কেটে ছানা হয়ে যাবে।

স্টেপ ২- এবার ওই ছানাকে একটা পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন। যাতে ভিনিগারের গন্ধ না থাকে। এবং ভালভাবে জল ঝরিয়ে নিন।

স্টেপ ৩- এবার পনিরগুলিকে সমান মাপে টুকরো করে নিন। এবং সেগুলিকে হালকা তেলে ভেজে নুন জলে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন।

স্টেপ ৪- অন্যদিকে কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাটা ও, আদা বাটা, রসুন বাটা, টকদই ও লঙ্কা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন।

স্টেপ ৫- মশলা খুব ভাল করে কষানো হয়ে গেলে তাতে ভেজে রাখা পনিরগুলো যোগ করুন। এরপর একে-একে কাজু বাদাম বাটা, ফ্রেস ক্রিম দিন। এবং তৈরি করা ছানা মেশান। এবার এই পুরো মিশ্রণটি ভাল করে নাড়তে থাকুন। স্বাদ বাড়াতে একটু গুঁড়ো দুধও যোগ করতে পারেন।

স্টেপ ৬- এরপর কাশ্মীরি শুকনো লঙ্কার গুঁড়ো, ধনেপাতা কুঁচি যোগ করুন। গ্যাস বন্ধ করে কিছুক্ষণ রেখে দিন। পরিবেশনার জন্য উপর থেকে খানিকটা ফ্রেস ক্রিম ছড়িয়ে দিন।