Pathaan: এতদিন গোপনেই রেখেছিলেন ‘পাঠান’ স্পেশ্যাল ডায়েট প্ল্যান, অবশেষে রহস্য উন্মোচন বাদশার…

Shah Rukh Khan Workout Routine: পাঠানের এই বিশেষ চরিত্রের জন্য শাহরুখ কঠোর ডায়েটের মধ্যে ছিলেন। বলা ভাল মিলিটারি ডায়েট তিনি মেনে চলেছেন

Pathaan: এতদিন গোপনেই রেখেছিলেন 'পাঠান' স্পেশ্যাল ডায়েট প্ল্যান, অবশেষে রহস্য উন্মোচন বাদশার...
রহস্য উন্মোচন বাদশার...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 8:37 PM

বেশরম নিয়ে যতই বিতর্ক উঠুক না কেন পাঠানে বাদশাকে দেখে ছিটকে গিয়েছেন ভক্তরা। পাঠানের পোস্টারে ৬০ ছুঁই ছুঁই শাহরুখের মেদবর্জিত সুঠাম চেহারা দেখে ব্যোমকে গিয়েছেন দর্শকরা। দীর্ঘ চার বছরের বিরতি কাটিয়ে ফের পর্দায় ফিরেছেন। কিন্তু কী ভাবে এতটা ওজন কমালেন কিং খান? সেই বিষয়ে খোলসা করে অবশ্য তিনি কিছুই বলেননি। পাঠান SRK-এর পোস্টারের দিকে মুগ্ধ দৃষ্টিতেই তাকিয়ে তাঁর ফ্যানেরা। সম্প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তাঁর ডায়েট টিপস খোলসা করেছেন। আর সেখানেই শাহরুখ জানিয়েছেন, তন্দুরি চিকেন তাঁর বিশেষ পছন্দের। কিন্তু চেহারার খাতিরে কয়েক বছর এই প্রিয় খাবারের দিকে তিনি তাকাননি। বরং তাঁর তিন সন্তান যাতে ভাল থাকে, ঠিকমতো খাওয়া-দাওয়া করে সেই দিকেই বিশেষ নজর দিয়েছেন তিনি।

শাহরুখের পাঠান স্পেশ্যাল ডায়েট

সূত্রের খবর পাঠানের এই বিশেষ চরিত্রের জন্য শাহরুখ কঠোর ডায়েটের মধ্যে ছিলেন। বলা ভাল মিলিটারি ডায়েট তিনি মেনে চলেছেন। সারাদিনে খুব ছোট ছোট মিল তিনি নিয়েছেন। যাতে ক্যালোরি কম খাওয়া হয় আর শরীর থেকে যাতে পর্যাপ্ত পরিমাণ ফ্যাট শোষিত হয় সেই দিকেও বিশেষ নজর রেখেছিলেন তিনি। এছাড়াও এইট প্যাক অ্যাবসের জন্য নিয়মিত ভাবে শরীর চর্চাও করেছেন।

**প্রোটিন সমৃদ্ধ খাবারই বেশি থাকত তাঁর ডায়েটে। স্কিমড মিল্ক, চামড়া ছাড়া মুরগির মাংস, চর্বিছাড়া মাংস, ডিমের সাদা অংশ, লেটুস আর লেবু প্রচুর পরিমাণে খেয়েছেন। একই সঙ্গে রান্নার কৌশলেও এনেছেন পরিবর্তন। কোনও রকম ভাজা খাবার তিনি খাননি। মাখন দেওয়া কিংবা সাঁলো ফ্রাই কিছুও ছিল না তাঁর তালিকায়। যা খেতেন বেক করেই খেতেন। আর কঠোর জিম সেশনের পর প্রোটিন শেক খেতেন।

**ময়দা, চিনি, শস্যদানা কোনও কিছুই মুখে তোলেননি তিনি। স্যান্ডউইচ, টোস্ট, ডিম, চিকেন এসবই মূলত খেতেন। মিষ্টির পরিবর্তে ফল বেশি করে খেয়েছেন। ফলের মধ্যেকার সুক্রোজ, শর্করাতেই মিষ্টির স্বাদ পূরণ করেছেন। পাশাপাশি ফাইবার সমৃদ্ধ ফল বেশি করে খেতেন। কোনও রকম রিফাইন্ড খাবার তিনি খান না।

**সারাদিন প্রচুর পরিমাণ জল খেতেন। দিনের মধ্যে কমপক্ষে ২-৩ লিটার জল খেতেন তিনি। এছাড়াও ফ্যাট ফ্রি মিল্ক, সবজির ডিটক্স ওয়াটার, ফলের রস এসবও নিয়মিত খেতেন তিনি।