Egg Curry: ফ্রিজে শুধু ডিম পড়ে আছে? দুপুরে রেঁধে নিন এই পদ, জাস্ট জমে যাবে শনিবার!

Recipe: ডিম ভালবাসেন না—এমন মানুষ অন্তত বঙ্গে খুঁজে পাওয়া কঠিন। ডিমের রকমারি পদ সব সময়ই ভোজনরসিকদের কাছে প্রিয়।

Egg Curry: ফ্রিজে শুধু ডিম পড়ে আছে? দুপুরে রেঁধে নিন এই পদ, জাস্ট জমে যাবে শনিবার!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 11:49 AM

ডিম ভালবাসেন না—এমন মানুষ অন্তত বঙ্গে খুঁজে পাওয়া কঠিন। ডিমের রকমারি পদ সব সময়ই ভোজনরসিকদের কাছে প্রিয়। ডিমের ডেভিল, ডিমের কাটলেট থেকে শুরু করে ডিমের কালিয়া—ডিম পাতে পড়লে ছোট্ট মোগাম্বোও খুশি হয়ে যায়। তাছাড়া ন্যাশানাল এগ কোর্ডি‌নেশন কমিটি (NECC)-এর প্রচারের গানে তো বলাই হয়েছে, “সানডে হো ইয়া মোনডে, রোজ খাও আন্ডে।” কিন্তু যখনই রোজ ডিম খাওয়ার প্রসঙ্গ আসে তখন ঘুরে ফিরে সেই ডিম সেদ্ধ, ডিম ভাজা, ডিমের পোচ, ডিমের ঝোল, ডিমের তরকারি কিংবা ডিমের কালিয়াতেই বিষয়টা আটকে যায়। বাড়িতে খুব বেশি নতুন পদ ডিম দিয়ে রাঁধা হয় তা কিন্তু নয়। আসলে রান্না নিয়ে বেশি ঝক্কি পোহাতে কেউই চান না। বিশেষত সপ্তাহের মাঝে। কিন্তু উইকএন্ডে রেঁধে নিতে পারেন ডিমের চটকদার পদ। খুব বেশি সময় কিংবা উপকরণও নয়। তবু স্বাদে সেরা। এই শনিবারের বার বেলায় রেঁধে নিন দই ডিম। দেখে নিন রেসিপি…

দই ডিম তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

৬ টি ডিম, গোটা গরমমশলা, ১/২ কাপ পেঁয়াজ কুচি, ২ চামচ আদা-রসুন বাটা, ১টা বড় টমেটো কুচি, ১ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/২ কাপ টক দই, ২ চামচ ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী নুন আর প্রয়োজন মতো সর্ষের তেল।

দই ডিম তৈরি করার সহজ পদ্ধতি:

ডিমগুলো সেদ্ধ করে দিন। সেদ্ধ করার পর অল্প তেলে ডিমগুলো ভেজে নিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। এতে পেঁয়াজ কুচিগুলো ভেজে নিন। রঙ বদলাতে শুরু করলে পেঁয়াজ তুলে আলাদা করে রাখুন। এবার ওই তেলেই গোটা গরমমশলা থেঁতো করে ফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ বেরোলে এতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা ও রসুন বাটা ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে দিন। মশলাটা ভাল করে কষতে থাকুন। কম আঁচে কষবেন। প্রয়োজনে অল্প পরিমাণ জল দেবেন।

অন্যদিকে, মিক্সিতে ভেজে রাখা পেঁয়াজ, টমেটো কুচি ও টক দই দিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন। এবার এই মসৃণ পেস্টটা কড়াইতে মশলার সঙ্গে দিয়ে দিন। নেড়েচেড়ে একটু ফুটতে দিন। কারি কষা হয়ে এলে দেখবেন কড়াইতে তেল ছাড়তে শুরু করেছে। এই সময় ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন। একটু নেড়েচেড়ে দিন। উপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি দই ডিম। ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম দই ডিম।