Ayurvedic Tips: বাতের ব্যথা ভোগাচ্ছে? আয়ুর্বেদিক টোটাকা মেনে ডায়েটে রাখুন দারুচিনি

Cinnamon: আয়ুর্বেদে সব সময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়। আর এই প্রাচীন চিকিৎসা শাস্ত্রে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে দারুচিনি।

Ayurvedic Tips: বাতের ব্যথা ভোগাচ্ছে? আয়ুর্বেদিক টোটাকা মেনে ডায়েটে রাখুন দারুচিনি
সুস্থ থাকতে চুমুক দিন দারুচিনির চায়ে...
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 2:17 PM

দারুচিনি হচ্ছে এমন একটি মশলা যা প্রতিটা ভারতীয় রান্নাঘরে থাকে। খাবারের স্বাদ বাড়ানো ছাড়াও যে এই মশলা আরও অনেক কাজ করে, এটা অনেকেই জানেন না। আসলে, আয়ুর্বেদে সব সময় প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়। আর এই প্রাচীন চিকিৎসা শাস্ত্রে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে দারুচিনি। তাই এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, দারুচিনির উপকারিতা অনেক। আয়ুর্বেদের মতে, বায়ু, পিত্ত, কফ রোগীদের চিকিৎসায় এই মশলা ব্যাপক ভাবে ব্যবহৃত হয়। তাই আপনাকেও এই মশলা সম্পর্কে অবগত থাকা দরকার। ছোট-খাটো শরীর খারাপ হলে অনেকেই চিকিৎসকের কাছে যেতে চান না, কিন্তু এই বিষয়গুলো উপেক্ষা করা উচিত নয়। এই ক্ষেত্রে সবাই মুখে থাকে ঘরোয়া প্রতিকারের জন্য। এখানেই আপনাকে সাহায্য করে আয়ুর্বেদ শাস্ত্র।

কোভিডেরও প্রধান উপসর্গ হল গলায় ব্যথা। যাঁদের টনসিলের সমস্যা রয়েছে তাঁদের গলায় সক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে সব চাইতে বেশি। আর গলায় ব্যথা, শরীরে যেমন অস্বস্তি হয়, তেমনই খাবার খেতেও সমস্যা হয়। এর পাশাপাশি অনেকের কাশির সমস্যাও দেখা দেয়। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে দারুচিনি। এক কাপ গরম জলে ২ গ্রাম দারুচিনির গুঁড়ো এবং ২ গ্রাম আদা মিশিয়ে খান। সকালে খালি পেটে এই মিশ্রণটি খান। গলা ব্যথার পাশাপাশি কাশির সমস্যাও দূর হয়ে যাবে। এর পাশাপাশি এই মিশ্রণটি পান করলে খসুখুসে কাশির সমস্যাও দূর হয়ে যাবে।

আপনি চাইলে অন্য ভাবেও দারুচিনিকে ব্যবহার করতে পারেন কাশির সমস্যাকে দূর করার জন্য। গলা ব্যথার সমস্যায় সবচাইতে ভাল কাজ করে মধু। গরম জলের সঙ্গে মধু খেলে গলায় আরাম পাওয়া যায়। সেই সঙ্গে যদি কাশির সমস্যা থাকে তাহলে মধুর সঙ্গে সামান্য দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিতে পারেন। এতেই আরাম পাবেন সর্দি-কাশির সমস্যা থেকে।

বর্তমানে বাতের ব্যথায় জর্জরিত কম-বেশি সব মানুষই। জয়েন্টের ব্যথায় ভুগছেন অনেকেই। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে দারুচিনি। ১০ গ্রাম গুড়ের সঙ্গে ৩ গ্রাম দারুচিনি মিশিয়ে খান। রোজ সকালে এই মিশ্রণ খেলে গাঁটের ব্যথা থেকে আরাম পেতে পারেন।

ওজন কমাতে চাইলেও আপনি ভরসা রাখতে পারে দারুচিনির ওপর। যে কোনও খাবারে দারুচিনি মেশালেই আপনি এই উপকার পেতে পারেন। কিন্তু সবচেয়ে ভাল হয় আপনি যদি দারুচিনির চায়ে চুমুক দেন। প্রতিদিন সকালে খালি পেটে দারুচিনির চা পান করলে তরতরিয়ে কমবে ওজন। কিন্তু কীভাবে বানাবেন দারুচিনি চা? দেখে নিন…

সসপ্যানে জল ফোটান। এর মধ্যে অর্ধেক চা চামচ দারুচিনির গুঁড়ো দিয়ে দিন। ওই জলে কয়েক টুকরো আদার কুচি ফেলে নিন। দারুচিনির গুঁড়ো জলে মিশে গেলে ২ থেকে ৩ মিনিট জলটা ফুটিয়ে নিন। জল ফুটে উঠলে গ্যাস বন্ধ করে দিন। এবার চা ছেঁকে নিন। এবার এতে মধু মিশিয়ে পান দারুচিনির চা।