Taj Mahal: অপেক্ষা শেষ! চাঁদের আলোয় আবার ঝলমলিয়ে উঠবে তাজমহল

অন্যান্য দর্শনীয় স্থান খোলা হলেও রাতের দৃশ্য দেখার জন্য বন্ধই ছিল তাজমহল। এবার আর অপেক্ষা নয়।

Taj Mahal: অপেক্ষা শেষ! চাঁদের আলোয় আবার ঝলমলিয়ে উঠবে তাজমহল
চাঁদের আলোয় তাজমহল!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 6:57 PM

মহামারির শুরুতে বন্ধ হয়ে গিয়েছিল ভারতের একাধিক দর্শনীয় স্থান, যার মধ্যে ছিল আগ্রার তাজমহলও। প্রায় এক বছরের বেশি সময় ধরে বন্ধ থাকার পর রাতের দৃশ্য দেখার জন্য গত ২১ শে আগস্ট থেকে সর্ব সাধারণের উদ্দেশ্যে খুলে দেওয়া হল তাজমহল।

পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে গণ্য করা হয় তাজমহলকে। তাজমহলের সৌন্দর্য্য শব্দে ব্যাখ্যা করা কঠিন এবং চাঁদের আলোয় তার দৃশ্য আরও মনোরম। বিশেষত পূর্ণিমার চাঁদের আলোয় ঝলমলিয়ে ওঠে সাদা পাথরের তাজমহল। এই দৃশ্যকে চাক্ষুস দেখা অনেক পর্যটকের কাছেই স্বপ্নের মত। কিন্তু করোনার প্রভাব শুরু হতেই বন্ধ হয়ে গিয়েছিল তাজমহল। গত বছর ১৭ ই মার্চ ২০২০ থেকে দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয় তাজমহল। অন্যান্য দর্শনীয় স্থান খোলা হলেও রাতের দৃশ্য দেখার জন্য বন্ধই ছিল তাজমহল। এবার আর অপেক্ষা নয়।

সুপ্রিম কোর্টের আদেশ মেনেই খুলে দেওয়া হল তাজমহল। তিনটি টাইম স্লটে পর্যটকরা ঘুরে দেখতে পারবেন তাজমহলের রাতের দৃশ্য। প্রত্যেক স্লটে ৫০ জনের বেশি পর্যটকের প্রবেশ নেই। তাই তাজমহলের রাতের দৃশ্য ঘুরে দেখার জন্য একদিন আগে থেকে বুকিং করতে হবে। এর জন্য ২২ মল রোড আগ্রা থেকে টিকিট কাটতে হবে।

করোনার প্রভাব শুরু হওয়ার আগে শুক্রবার ছাড়া প্রতিদিনই সকাল ৬টা থেকে সন্ধ্যে ৭টা অবধি খোলা থাকত তাজমহল। শুক্রবার নামাজ পড়ার জন্য দুপুর ১২টা থেকে ২টো অবধি খোলা থাকত তাজমহল। অন্যদিকে, রাতের দৃশ্য দেখার জন্য রমজান মাস ও শুক্রবার ছাড়া পূর্ণিমার দিন এবং পূর্ণিমার আগের ও পরের দুদিন খোলা থাকত তাজমহল। কিন্তু করোনা এখানেও পরিবর্তন আনে। এখন গত শনিবার থেকে সন্ধ্যে ৮.৩০টা থেকে ৯টা, ৯টা থেকে ৯.৩০টা এবং ৯.৩০টা থেকে রাত ১০টা অবধি খোলা থাকবে তাজমহল। আগের মত এখনও বন্ধ থাকবে শুক্রবার। তার সাথে লকডাউন হওয়ায় বন্ধ থাকবে রবিবারও।

যদিও ২০১৯ সালে রাতের তাজমহল দেখার জন্য নতুন ভিউ পয়েন্টের উদ্বোধন করেছিল উত্তরপ্রদেশ সরকার। যার নাম মেহতাব বাগ তাজ ভিউ পয়েন্ট। এই মেহতাব বাগ তাজ ভিউ পয়েন্ট থেকেও চাঁদের আলোয় স্নাত তাজমহলকে দেখা যায়। সকাল ৭টা থেকে বেলা ১০টা এবং সন্ধ্যে ৭টা থেকে রাত ১০টা অবধি খোলা থাকে এই ভিউ পয়েন্ট। এই ভিউ পয়েন্টও ভ্রমণ পিয়াসুদের কাছে অত্যন্ত জনপ্রিয়। কিন্তু এবার তাজমহলের ভিতরে ঢুকেই মনোরম দৃশ্য অনুভব করতে পারেন।

আরও পড়ুন: পাহাড় আপনাকে টানছে? পর্যটকদের জন্য খুলে গেল সিকিমের ইয়ুমথাং ভ্যালি!