Meghalaya: এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রামের স্বচ্ছ নদী! এখন ভাইরাল নেটদুনিয়ায়

সবুজ স্বচ্ছ জল, যেখানে ধরা দেয় মেঘেদের প্রতিচ্ছবি- এমনই একটি জায়গা হল দাওকি নদী।

Meghalaya: এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রামের স্বচ্ছ নদী! এখন ভাইরাল নেটদুনিয়ায়
দাওকি নদী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 1:44 PM

মেঘালয় ভারতের এমন একটি রাজ্য যেখানে প্রতি বছর ভিড় করে পর্যটকেরা। এই রাজ্যের প্রাকৃতিক পরিবেশ যেন বর প্রাপ্ত। সে জলপ্রপাত হোক বা উপজাতিদের তৈরি লিভিং রুট ব্রিজ, মেঘালয়ের এমন কিছু দর্শনীয় স্থান রয়েছে, যেখানে গেলে সত্যিই মন ভাল হয়ে যাবে আপনার। মেঘালয়ের এরকমই একটি জায়গা হল দাওকি।

সবুজ স্বচ্ছ জল, যেখানে ধরা দেয় মেঘেদের প্রতিচ্ছবি- এমনই একটি জায়গা হল দাওকি নদী। যদিও নদীর নাম উমঙ্গোট, তবুও পর্যটকদের কাছে এটি দাওকি নামেই পরিচিত। যাঁরা ইতিমধ্যেই মেঘালয়ে বেড়াতে গেছেন, তাঁরা হয়তো বোটিংও করে এসেছেন পাহাড়ে কোলে এই দাওকি নদীতে। তাঁদের কাছে এই নদীর সৌন্দর্য আর গোপন নেই। কিন্তু যাঁরা এখনও অবধি মেঘালয় যাননি বেড়াতে, এখন তাঁদের কাছেও ভাইরাল দাওকি। কারণ সম্প্রতি ভারত সরকারের জলশক্তি মন্ত্রকের পক্ষ থেকে দাওকি নদীর ছবি টুইটারে পোস্ট করা হয়েছে।

জলশক্তি মন্ত্রকের পোস্ট করা ছবিটির সঙ্গে রয়েছে একটি ক্যাপশনও, যেখানে লেখা আছে, “বিশ্বের অন্যতম পরিচ্ছন্ন নদী। এটা ভারতে। মেঘালয় রাজ্যের শিলং থেকে ১০০ কিলোমিটার দূরে উমঙ্গোট নদী। মনে হচ্ছে যেন নৌকাটি বাতাসে আছে, জল এতটাই পরিষ্কার এবং স্বচ্ছ। আমাদের যদি সমস্ত নদী যদি পরিষ্কার হত! মেঘালয়ের জনগণকে সালাম।”

এই নদীতে নৌকা দেখে আপনার দূর থেকে মনে হতেই পারে যেন হাওয়ায় ভাসছে। নৌকার নীচে যে জলের আস্তরণ রয়েছে তা সহজে চোখে পড়ে না। বিশেষত আপনি প্রথমবার ছবিতে দেখলে বুঝতে পারবেন না। স্বচ্ছতা কাকে বলে, তারই উদাহরণ মেঘালয়ের এই নদী।

মেঘালয়ের পশ্চিম জয়ন্তী পাহাড়ের কোলে অবস্থিত শহর দাওকি। তবে এই নদীর অবস্থান মেঘালয়ের জয়ন্তী ও খাসি পাহাড়ে মাঝ বরাবর।  শিলং থেকে বাণিজ্যিক রুট ধরে ১০০ কিলোমিটার গেলেই আপনি পেয়ে যাবেন সীমান্ত শহরে। এই শহরেরই অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হল উমঙ্গোট নদী।

এই নদী ভারত ও বাংলাদেশের সীমান্তবর্তী মেঘালয়ের মাওলিননং গ্রামের মধ্যে দিয়ে বয়ে চলে গেছে বাংলাদের। আর এই মাওলিননং গ্রামও তকমা পেয়েছে এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রামের। ২০০৩ সালে এই গ্রামটিকে গডস ওন গার্ডেন হিসাবে অভিহিত করা হয়। এই অঞ্চলে আপনি খাসি উপজাতির তৈরি লিভিং রুট ব্রিজও দেখতে পাবেন।

আরও পড়ুন: এখনও রয়েছে মাতৃতান্ত্রিক সমাজ; গারো উপজাতির জন্য জাদুঘর ও হেরিটেজ গ্রাম স্থাপন করতে চলেছে মেঘালয় সরকার