Easy Trekking Route: হিমালয়ের কোলে ট্রেকিংয়ের পরিকল্পনা করছেন? প্রথমবারেই সাক্ষী হন রোমাঞ্চের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Apr 25, 2022 | 11:36 AM

Hiking: ট্রেক করতে গেলে বেশ কয়েকটি প্রাথমিক বিষয় মাথায় রেখে চলতে হয়। দুর্গ‌ম পাহাড়ে হাঁটতে গেলে শারীরিক ভাবে শক্ত-সামর্থ‌ হতে হয়। এর সঙ্গে চাই মানসিক জোর।

Easy Trekking Route: হিমালয়ের কোলে ট্রেকিংয়ের পরিকল্পনা করছেন? প্রথমবারেই সাক্ষী হন রোমাঞ্চের
মারখা উপত্যকা, লে
Image Credit source: istockphoto.com

Treks for Beginners: যত দিন যাচ্ছে ভ্রমণপিপাসুদের মধ্যে বাড়ছে ট্রেকিংয়ের প্রবণতা। অ্যাডভেঞ্চারের (Adventure) টানে প্রতি বছর হাজার হাজার পর্যটকেরা ছুটে যায় পাহাড়ের বুকে। ট্রেক (Treks) করতে গেলে বেশ কয়েকটি প্রাথমিক বিষয় মাথায় রেখে চলতে হয়। দুর্গ‌ম পাহাড়ে হাঁটতে গেলে শারীরিক ভাবে শক্ত-সামর্থ‌ হতে হয়। এর সঙ্গে চাই মানসিক জোর। কিন্তু যাঁরা কোনওদিন ট্রেক করেননি কিংবা ট্রেকিংয়ের অভিজ্ঞতা নেই, তাঁদের পক্ষে প্রথমবার পাহাড়ে হাঁটা কষ্টকর হতে পারে। কিন্তু এমন কিছু কিছু ট্রেক আছে, যেগুলো কোনও অভিজ্ঞতা ছাড়াই আপনি ট্রেক করতে পারেন। কোথায় কোথায় যাবেন, রইল সহজ ট্রেকিং রুটের হদিশ…

মারখা উপত্যকা

এই মারখা উপত্যকায় ট্রেক করলে আপনি পৌঁছে যাবেন হেমিস জাতীয় উদ্যানে। ভ্রমণপিপাসুদের মধ্যে অনেকেরই স্বপ্ন থাকে লে ও লাদাখ যাওয়ার। কিন্তু লে থেকে ট্রেক করার কথা সহজে মাথায় আসে না। মারখা উপত্যকার ট্রেকিংও শুরু হয় লে-এর চিলিং থেকে। ৬ দিনের ট্রেকিং রুটে আপনার পথে পড়বে স্কিউ, নিমালিং, কংমারু লা ইত্যাদি। ১৭ হাজার ফুট উচ্চতায় ট্রেক করা প্রথম কষ্টকর মনে হতেও পারে। কিন্তু আপনার অভিজ্ঞতা না থাকলেও এই নদী উপত্যকা আপনি সহজেই হেঁটে পার করতে পারবেন।

হাম্পতা পাস

যাঁরা ট্রেক করেন তাঁদের মধ্যে বেশ জনপ্রিয় ট্রেকিং রুট হল এই হাম্পতা পাস। গরমকালে ট্রেক করার জন্য আদর্শ। লাহৌল এবং কুল্লু উপত্যকার নৈসর্গিক দৃশ্য এই ট্রেকিং রুটের মূল আকর্ষণ। মানালি থেকে শুরু হয় হাম্পতা পাসের ট্রেকিং। সময় লাগে ৫ দিন। এর মধ্যে আপনি জোবরা, বালু কা ঘেরা, শিয়া গোরু, ছাতরুর মত বিভিন্ন জায়গায় রাত কাটানোর সুযোগ পাবেন। ১২ হাজার ফুট উচ্চতায় ট্রেক প্রথম দিকে একটু কঠিন মনে হলেও সহজেই আপনি পার করে নিতে পারবেন।

সন্দাকফু ট্রেক

বাড়ির কাছে দার্জিলিং থাকতে অন্য কোথাও কেন ট্রেক করতে যাবেন। পশ্চিমবঙ্গের অন্যতম জনপ্রিয় ট্রেকিং রুট হল সান্দাকফু। ১১ হাজার ফুট উচ্চতায় সান্দাকফু যদি আপনার জীবনের প্রথম ট্রেক হয় তাহলে এটি স্মরণীয় হয়ে থাকবে। এই ট্রেকটি করতে সময় লাগে ৬ দিন। এর মধ্যে দেখা মিলবে কাঞ্চনজঙ্ঘা, লোটসে এবং মাকালুর। এই ট্রেক রুটের মধ্যে পড়বে সিঙ্গালিলা জাতীয় উদ্যান। এখানে রেড পান্ডার মত বিরল প্রজাতির বিভিন্ন পশু ও পাখির দেখা মিলতে পারে। যদিও এই ট্রেকটি বছরের যে কোনও সময় করা যায়। কিন্তু যদি মার্চ থেকে মে মাসের মধ্যে এই ট্রেক করেন তাহলে আপনার মন কেড়ে নেবে প্রস্ফুটিত লাল টুকটুকে রডোডেনড্রন। আর যদি শীতে পরিকল্পনা করেন সান্দাকফু যাওয়ার, তাহলে পথে সঙ্গী হবে শুধুই সাদা বরফ।

আরও পড়ুন: রাত পোহালেই সুহানা সফর? অফবিট দার্জিলিং তো যাচ্ছেন, আবহাওয়াটা কেমন, খোঁজ নিয়েছেন?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla