Low Budget Destination: বিয়ের পর পকেটে টান? স্ত্রীকে সঙ্গে করে নিয়ে ঘুরে আসুন এই পাহাড়ি গ্রামে

Honeymoon Destination: একমাত্র বসন্তের সময় গেলেই এখানে রডোডেনড্রনের দেখা পাবেন। তবে, গুরদুমের পাইন বন সদা দাঁড়িয়ে রয়েছে আপনার অপেক্ষায়। আর রয়েছে সাউজিখোলা।

Low Budget Destination: বিয়ের পর পকেটে টান? স্ত্রীকে সঙ্গে করে নিয়ে ঘুরে আসুন এই পাহাড়ি গ্রামে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 10:21 AM

পাহাড়ে বেড়াতে যাওয়ার কোনও সময় হয় না। কয়েক মাস টানা কাজ করার পরই মনটা পাহাড়ে টানে। তবে পকেটের কথা ভেবে পিছু পা হতে হয়। আর যদি কম খরচে পাহাড়ে ঘুরে আসতে পারেন? তাহলে নিশ্চয়ই যাবেন। এমনই এক জায়গার খোঁজ এনেছি আমরা, যেখানে কম খরচে পূর্ব হিমালয়ের সৌন্দর্য উপভোগ করতে পারবেন। আর যদি সদ্য বিয়ে হয়ে থাকে, তাহলে মধুচন্দ্রিমার জন্যও বেছে নিতে পারেন এই জায়গা। আবার ট্রেকারদের জন্যও সুযোগ রয়েছে এখানে। ভাবছেন, এমন জায়গা কোথায় রয়েছে? উত্তরবঙ্গের গুরদুম। ঘুমন্ত হ্যামলেট এই গুরদুম। সান্দাকফু ট্রেক করতে চাইলে এই পাহাড়ি গ্রামে এক রাত কাটিয়ে যাওয়া যায়।

৮,০০০ ফুট উচ্চতায় অবস্থিত গুরদুমে মাত্র ১৫টি পরিবারের বাস। এখানে পর্যটকদের ভিড় খুব একটা নেই। সেই অর্থে এই পাহাড়ি গ্রাম এখনও ভার্জিন। কিন্তু এই গুরদুম এলে মনে হবে, এখানে কেন আসেননি। তবে, যাঁরা ইতিমধ্যেই সান্দাকফু-ফালুট ট্রেক করেছেন, তাঁদের অনেকেই গুরদুম এসেছেন। অ্যাডভেঞ্চার, ট্রেকপ্রেমীদের জন্য এক অন্য অভিজ্ঞতা এনে দেয় গুরদুম। আবার যাঁরা শহুরে কোলাহল ছাড়িয়ে প্রিয় মানুষটার সঙ্গে প্রকৃতির মাঝে কিছুটা একান্ত মুহূর্ত কাটাতে চায়, তাঁদের জন্যও সেরা গন্তব্য হতে পারে গুরদুম।

সিঙ্গালিলা জাতীয় উদ্যানের কোলে অবস্থিত এই গুরদুম। ফেব্রুয়ারি-মার্চ মাসে গুরদুম গেলে একটু অন্য ছবিই ধরা পড়বে আপনার চোখে। মানেভঞ্জন থেকে যেতে হয় গুরদুম। সান্দাকফু গেলে অনেকেই শ্রীখোলায় রাত কাটান। এই শ্রীখোলার যাওয়ার পথেই রয়েছে গুরদুম। কিন্তু বুঝবেন কীভাবে গুরদুম পৌঁছে গেছেন? পথে যেতে যেতে হঠাৎ মেঘ এসে জাপটে ধরবে। যে দিকে চোখ যাবে শুধুই সবুজে ঘেরা। রয়েছে পাইনের জঙ্গল। আর কানে ভেসে আসবে পাখিদের কলতান। এরই মাঝে দেখতে যাবেন গাছে গাছে ফুটে রয়েছে লাল রডোডেনড্রন। বুঝবেন, পৌঁছে গেছেন গুরদুমে।

একমাত্র বসন্তের সময় গেলেই এখানে রডোডেনড্রনের দেখা পাবেন। তবে, গুরদুমের পাইন বন সদা দাঁড়িয়ে রয়েছে আপনার অপেক্ষায়। আর রয়েছে সাউজিখোলা। গ্রামের মধ্য দিয়ে বয়ে গিয়েছে সাউজিখোলা নদী। গুরদুম থেকে ছোট্ট ট্রেইল ধরে ঘুরে আসতে পারেন সাউজিখোলা নদীর তীরে। যেহেতু এখানে পর্যটকদের সংখ্যা হাতে গোনা তাই থাকার জায়গাও সীমিত। সম্প্রতি গুরদুমে জনপ্রিয়তা পেয়েছে ইজিফিসোর ব্যাকপ্যাকার্স ক্যাম্প। এখানে থাকা-খাওয়া নিয়ে মাথাপিছু ১৫০০ টাকা। ব্যাকপ্যাকার্স ক্যাম্প ছাড়া এখানে দু-একটা হোমস্টে রয়েছে। তবে আগে থেকে বুকিং করেই যাওয়াই ভাল।

ট্রেনে চেপে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি। সেখান থেকে দার্জিলিং মোড় চলে যান। সেখান থেকে রিমবিকের গাড়ি ভাড়া করে নিন। রিমবিক যাওয়ার পথে আপনাকে নামিয়ে দেবে গুরদুম। এছাড়াও আপনি মানেভঞ্জনের গাড়ি ভাড়া করে নিতে পারেন। এখান থেকেও পৌঁছে যাওয়া যায় গুরদুমে।