এবার আর বিদেশে নয়, দেশেই মিলবে স্কাইডাইভিংয়ের রোমাঞ্চকর অনুভূতি!

মানুষ সবসময় নতুনত্ব খোঁজে। তাই পর্যটন ক্ষেত্রে অভিনবত্ব ও রোমাঞ্চের ছোঁয়া আনাও আবশ্যিক। ভ্রমণপিপাসুদের কাছে আকর্ষণীয় করার ক্ষেত্রের অ্যাভেঞ্চার এয়ার ট্যুরিজমও একটি অন্য়তম পন্থা।

এবার আর বিদেশে নয়, দেশেই মিলবে স্কাইডাইভিংয়ের রোমাঞ্চকর অনুভূতি!
দেশেই মিলবে স্কাইডাইভিংয়ের রোমাঞ্চকর মজা!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 8:31 PM

সারা বিশ্বে সবচেয়ে বেশি রোমাঞ্চকর অ্যাক্টিভিটিজ গুলির মধ্যে সেরা হল স্কাইডাইভিং। তবে আফশোস যে, বিদেশে স্কাইডাইভিংয়ের সুযোগ থাকলেও ভারতীয় পর্য়টকরা এতদিন ধরে এই অভিজ্ঞতা থেকে বঞ্চিত ছিলেন। এবার সেই স্বপ্নও পূরণ করতে পারবেন দেশের আকাশেই। রাজস্থানের নীমরানার মতো অসাধারণ শহরে এই এরিয়ো স্পোর্টসোর আয়োজন করা হয়েছে। অ্যাডভেঞ্চার ফ্লাইয়িং, ককপিট ফ্লাইয়িং ও স্কাই ডাইভিং – এই তিনটিই একসঙ্গে অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন নীমরানা ও আলিগড় এয়ারপোর্ট থেকে।

মোডএয়ার চেয়ারম্যান অতুল জৈনের কথায়, দুরন্ত অ্য়াডভেঞ্চার ট্যুরিজম পরিষেবার জন্য আকাশকেই বেছে নেওয়া হয়েছে। রাজস্থান ও ভারত ভ্রমণকে আরও আকর্ষণীয় করার জন্য এই রোমাঞ্চকর পদ্ধতিকে অবলম্বন করা হয়েছে। করোনার জেরে ভারতে পর্যটন শিল্পে যে মন্দা দেখা দিয়েছে, তাতে ফের আলোর দিশা জাগানোর জন্য অভিনবত্ব আনার কৌশল মাত্র। ভারতীয় অর্থনীতিকে ফের সক্রিয় করে তোলার জন্য পর্যটন শিল্পকে ঢেলে সাজিয়ে তোলা প্রয়োজন। মানুষ সবসময় নতুনত্ব খোঁজে। তাই পর্যটন ক্ষেত্রে অভিনবত্ব ও রোমাঞ্চের ছোঁয়া আনাও আবশ্যিক। ভ্রমণপিপাসুদের কাছে আকর্ষণীয় করার ক্ষেত্রের অ্যাভেঞ্চার এয়ার ট্যুরিজমও একটি অন্য়তম পন্থা।

এই দুর্ধর্ষ অ্য়াডভেঞ্চার ট্যুরিজম ভারতে একেবারেই নতুন। সম্প্রতি ভারত সরকার দেশের সব রাজ্যের পর্যটন শিল্পে আর্থিক উন্নতির জন্য দেখো আপনা দেশ নামে একটি প্রকল্প চালু করেছে। সেই প্রকল্পের কথা মাথায় রেখে স্থানীয় পর্যটন শিল্পকে বাঁচাতেই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে।

স্কাই ডাইভিংয়ের মতো এরো স্পোর্টসের জন্য ১৫টি ছোট এয়ারক্রাফ্টের ব্যবস্থা করা হয়েছে। যেগুলি ১০ হাজার উচ্চতায় উপরে উঠতে সক্ষম ও সেখান থেকে ঝাঁপ দিয়ে মহাশূন্যে ভেসে থাকার যে অপার শান্তি ও চরম অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন পর্যটকরা, তা বলাই বাহল্য। প্লেন থেকে ঝাঁপ দিয়ে প্যারাস্যুটে করে মাটি নেমে আসার ট্রেনিংও দেওয়া হবে।

স্কাইডাইভিংকে জনপ্রিয় করে তোলার জন্য ইতোমধ্যেই ইতালির পার্ম টেকনাম 10 P2006T এয়ারক্রাফ্ট দেশে আনার ব্যবস্থা করা হচ্ছে সেটি আলিগড় বিমানবন্দর থেকে আকাশে উড়বে বলে পরিকল্পনা করা হয়েছে। এছাড়া নীমরানা থেকেও এয়ারক্রাফ্ট উড়তে পারবেন। যাক ফলে হিসার ও বিওয়ানি পর্যন্ত এই এরো স্পোর্টসের মজা নিতে পারবেন পর্যটকরা।

আরও পড়ুন: সুখবর! সাধারণের জন্য খুলে দেওয়া হল দেশের প্রথম ক্য়ানোপি ওয়াকওয়ে!