Ahaldara-Darjeeling: চা বাগান আর কাঞ্চনজঙ্ঘা, একসঙ্গে দেখা মিলবে অহলদারা ভিউ পয়েন্টে

Offbeat Destination: অহলদারাকে অফবিট বললে একটু ভুল হবে। কমলালেবুর মরশুমে এখানে সবচেয়ে বেশি পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। আর পাশেই রয়েছে সিটং। তাই কার্শিয়াংয়ে এই পাহাড়ি গ্রাম খুব একটা অপরিচিত নয় পর্যটকদের কাছে।

Ahaldara-Darjeeling: চা বাগান আর কাঞ্চনজঙ্ঘা, একসঙ্গে দেখা মিলবে অহলদারা ভিউ পয়েন্টে
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 12:14 PM

চাঁদিফাটা রোদ্দুর আর প্যাচপ্যাচে গরম আর ভাল লাগছে না? এই অসহ্যকর গরমের হাত থেকে বাঁচতে পাড়ি দিতে পারেন পাহাড়ে। পাহাড় বলতে মনে পড়ছে দার্জিলিংয়ের কথা? কিন্তু সেখানেও পর্যটকদের ভিড়। সেখানেও যে স্বস্তির নিঃশ্বাস ফেলার জায়গা নেই। তাহলে কম খরচে কোথায় যাওয়া যায় ভাবছেন? দার্জিলিং থেকে প্রায় আড়াই ঘণ্টার দূরে রয়েছে ছোট্ট একটি পাহাড়ি গ্রাম অহলদারা। শহুরে কোলাহল থেকে বিচ্ছিন্ন, প্রকৃতির কোলে কিছুক্ষণ নিশ্চুপে কাটাতে পাড়ি দিতে পারেন অহলদারায়।

অহলদারাকে অফবিট বললে একটু ভুল হবে। কমলালেবুর মরশুমে এখানে সবচেয়ে বেশি পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। আর পাশেই রয়েছে সিটং। তাই কার্শিয়াংয়ে এই পাহাড়ি গ্রাম খুব একটা অপরিচিত নয় পর্যটকদের কাছে। কিন্তু গ্রীষ্মে অহলদারা গেলে এসব কিছুরই দেখা মিলবে না। বরং, অহলদারা ভিউ পয়েন্টে গিয়ে আপনার মন ভরে যাবে কাঞ্চনজঙ্ঘাকে দেখে। অহলদারা ভিউ পয়েন্ট থেকে কাঞ্চনজঙ্ঘার ৩৬০ ডিগ্রি প্যানোরমিক ভিউ দেখা যায়। শান্ত, নিরিবিলি আর শীতল একটা জায়গা এই অহলদারা। অহলদারার হিমেল হাওয়ায় আপনি ভুলে যাবেন প্যাচপ্যাচে গরমের কথা।

অহলদারা ভিউ পয়েন্টের টানেই জনপ্রিয় উঠেছে এই পাহাড়ি গ্রাম। অহলদারা ভিউ পয়েন্টে বসেই দেখা যায় কাঞ্চনজঙ্ঘার উপর কীভাবে গেরুয়া আভা ফেলে সূর্য অস্ত যায়। আবার পরদিন ভোর-ভোর যদি অহলদারা ভিউ পয়েন্টে পৌঁছে যান, দেখতে পাবেন সূর্যোদয়ের দৃশ্য। সারাদিন ধরে বসে থাকলে দেখতে পাবেন কীভাবে মেঘেরা এসে ঢেকে ফেলে কাঞ্চনজঙ্ঘা ও পাহাড়ি গ্রামগুলোকে। আবার মেঘ সরতে চোখের পলকে দেখা মেলে তাদের। এখানে বসে পেয়ে যাবেন ইনস্টাগ্রামের জন্য কিছু সেরা ছবি, টাইমসল্যাপ আর রিলসের কনটেন্ট।

অহলদারায় শুধু যে ভিউ পয়েন্টই আপনার নজর কাড়বে, তা নয়। এখানকার সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশও আপনার মন ভরিয়ে তুলবে। অহলদারায় প্রবেশ করা মাত্র আপনাকে ছুঁয়ে যাবে হিমেল হাওয়া। আর দেখা মিলবে সিংকোনা গাছের। এখানে সিংকোনা প্ল্যানটেশন রয়েছে। আর রয়েছে সুবিস্তীর্ণ চা বাগান। শীতে অহলদারা এখানে এখানে যোগ রয়েছে কমলালেবুও। প্রায় ৫,০০০ ফুট উচ্চতায় অহলদারা পৌঁছে আপনি শান্তির নিঃশ্বাস ফেলতে পারবেন।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়ি থেকে অহলদারা যাওয়ার গাড়ি পেয়ে যাবেন। প্রায় ৭০ কিলোমিটারের পথ। সেবক রোড ধরে কালিঝোড়া পেরিয়ে পৌঁছে যান লাটপাঞ্চার। এরপরেই রয়েছে শেলপু বাজার। এই শেলপু পাহাড়ের কোলেই অবস্থিত অহলদারা ভিউ পয়েন্ট। অহলদারায় থাকার জন্য হোমস্টে পেয়ে যাবেন। সেখানে থাকা-খাওয়া নিয়ে জনপ্রতি খরচ হতে পারে ১,৫০০ টাকা। অহলদারায় রাত না কাটালে আপনি সিটং, লাটপাঞ্চার, মঙ্গপুতেও থাকতে পারেন।