Independence Day 2022: স্বাধীনতার হীরক জয়ন্তী উপলক্ষ্যে তেরঙ্গার আলো জ্বলবে না তাজমহলে! কেন জানেন?

Taj Mahal: স্বাধীনতার হীরক জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে পালিত হচ্ছে আজাদ কা অমৃত মহোত্‍সব। অগস্ট মাস পড়তে না পড়তেই দেশ স্বাধীনের মূল্য সবার মধ্যে জাগ্রত হয়।

Independence Day 2022: স্বাধীনতার হীরক জয়ন্তী উপলক্ষ্যে তেরঙ্গার আলো জ্বলবে না তাজমহলে! কেন জানেন?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 12, 2022 | 11:19 AM

আর মাত্র দুদিন। ৭৫তম স্বাধীনতা দিবস ( 75th Independence Day) উপলক্ষ্যে সারা দেশজুড়ে আজাদি কা অমৃত মহোত্‍সব (Azadi Ka Amrita Mohotsav) পালন করার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। স্বাধীনতার হীরক জয়ন্তীতে (Diamond Jubilee of Independence) এই বিশেষ কর্মসূচির মাধ্যমে দশের প্রতিটি ঐতিহাসিক নিদর্শনগুলিকে (Historic Buildings) তেরঙ্গার আলোয় সাজিয়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই কর্মসূচির তালিকা থেকে বাদ পড়েছে দেশের গর্ব ও বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম নিদর্শন আগ্রার তাজমহল (Taj Mahal)। তেরঙ্গার আলোয় আলোকিত হবে না তাজমহল। কোনও রাজনৈতিক বা ধর্মীয় কারণে নয়, তাজমহলকে বাঁচিয়ে রাখার জন্যই এই ব্যতিক্রমী সিদ্ধান্ত। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাতের অন্ধকারে তাজমহলে আলো জ্বালানো যাবে না।

প্রসঙ্গত, দেশের একমাত্র ও প্রথম স্মৃতিস্তম্ভ, যেখানে বিশেষ কারণে রাতে আলোয় আলোকিত করা হয়েছিল। আগ্রার ট্যুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের সম্পাদক বিশাল শর্মা জানিয়েছেন, প্রায় ৭৭ বছর আগে, মিত্র বাহিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভ করেছিল, সেই সময় তাজমহল বিভিন্ন আলোয় আলোকিত করা হয়েছিল। শুধু তাই নয়, স্মৃতিসৌধের ভিতরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

সমাজসেবা কর্মী বিজয় উপাধ্য়ায় জানিয়েছেন, ১৯৯৭ সালের ২০ মার্চ, শেষবার তাজমহলকে রাতে আলোকিত করা হয়েছিল। বিখ্যাত পিয়ানোবাদক ইয়ানির একটি কনসার্টের সময় এই অভূতপূর্ব ঘটনাটি ঘটেছিল। তবে তারপরেই বিপত্তি শুরু হয়। পরের দিন সকালে দেখা যায় তাজমহলে মৃত পোকামাকড়ে পরিপূর্ণ হয়ে গিয়েছে। এরপরই আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কেমিক্যাল উইংয়ের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, রাতে তাজমহলে আলো জ্বালানো উচিত নয়। কারণ পোকামাকড় আলোর দ্বারা আকৃষ্ট হয়ে তাজমহলের মার্বেল নষ্ট করে দিচ্ছে। এরপর থেকে তাজমহলে আলো জ্বালানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। কোনও কারণেই তা প্রত্যাহার করা হয়নি। তবে বর্তমানে অনেক ভাল আলোর বিকল্প পাওয়া যায়। তবুও শীর্ষ আলাদলতের নির্দেশ মেনে এবারেও সেই নিষেধাজ্ঞা অমান্য করা হবে না।

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী গঙ্গাপুরম কিষাণ রেড্ডির কথায়, আজাদি কা অমৃত মহত্‍সব উদযাপনের অংশ হিসেবে ভারতের এএসআই দ্বারা সংরক্ষিত দেশের প্রায় ৩,৫০০ টি স্মৃতিস্তম্ভে ৫ থেকে ১৫ অগস্টের মধ্যে বিনামূল্য পরিদর্শন করার সুযোগ পাবেন সকলে। এই নিয়ম তাজমহলের ক্ষেত্রেও প্রযোজ্য।

এই খবরটিও পড়ুন

৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেশজুড়েই গোটা বছরটিই উদযাপনের পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। স্বাধীনতার হীরক জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে পালিত হচ্ছে আজাদ কা অমৃত মহোত্‍সব। অগস্ট মাস পড়তে না পড়তেই দেশ স্বাধীনের মূল্য সবার মধ্যে জাগ্রত হয়। সারা দেশ জুড়েই প্রস্তুতি শুরু হয় এই বিশেষ দিনটির জন্য। তবে এবার প্রধানমন্ত্রী নিজেই অনুরোধ করে সকল দেশবাসীকে জানিয়েছিলেন যে স্বাধীনতা দিবস পালনের অংশ হিসেবে দেশের প্রতিটি মানুষ যেন তাদের সোশ্যাল মিডিয়ার প্রোফাইলে তেরঙ্গা পোস্ট করেন। ইতোমধ্যেই বদলে গিয়েছে কেন্দ্রের নেতা-মন্ত্রীদের প্রোফাইলের ছবি। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সোশ্যাল মিডিয়ায় তিরঙ্গার ছবিও রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla