Solo Travelling: একা ঘুরতে যাওয়া আপনার নিজের জন্য অত্যন্ত জরুরি, কারণগুলো সবিস্তারে জেনে নিন…

বন্ধুদের সঙ্গে একটা দল বেঁধে ঘুরতে যাওয়া দারুণ আনন্দের হয়। একা ঘুরতে যাওয়ার কথা তো অনেকেই ভাবতেই পারেন না। দল বেঁধে ঘুরতে যাওয়ার মধ্যে যে মজা আছে তা কি একা যাওয়ার মধ্যে আছে? প্রাথমিকভাবে উত্তরে 'না' টাই আসবে বেশি।

Solo Travelling: একা ঘুরতে যাওয়া আপনার নিজের জন্য অত্যন্ত জরুরি, কারণগুলো সবিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 2:22 PM

ভালবাসার মানুষের সঙ্গে শীতের দেশে পাহাড়ের মাঝে উষ্ণতা বিনিময়, এটাই তো ঘুরতে যাওয়ার একটা অন্যতম কারণ আমাদের অনেকের কাছেই। দুজনে মিলে একসঙ্গে অনেক সুন্দর মুহূর্তের সাক্ষী হওয়া থেকে শুরু করে অনেক সুন্দর মুহূর্ত তৈরি করাও হয়ে ওঠে এই ঘুরতে যাওয়াগুলোকে ঘিরেই। কিন্তু, মাঝে মাঝে আপনার একা ঘুরতে যাওয়াটাও খুব জরুরি। আপনার নিজের জন্যই।

বন্ধুদের সঙ্গে একটা দল বেঁধে ঘুরতে যাওয়া দারুণ আনন্দের হয়। একা ঘুরতে যাওয়ার কথা তো অনেকেই ভাবতেই পারেন না। দল বেঁধে ঘুরতে যাওয়ার মধ্যে যে মজা আছে তা কি একা যাওয়ার মধ্যে আছে? প্রাথমিকভাবে উত্তরে ‘না’ টাই আসবে বেশি। কিন্তু, একা ঘুরতে যাওয়ার মধ্যে যে ধরনের অ্যাডভেঞ্চার আছে, সেটা একটা অনন্য অভিজ্ঞতা দিতে পারে আপনাকে। গতকালের আপনি হঠাৎ করেই অনেকটা বদলে যেতে পারেন এই ধরনের অভিজ্ঞতায়।

তাই, পার্টনারের সঙ্গে ঘুরতে তো যাবেনই, দলেও যাবেন অবশ্যই, কিন্তু কখনও একাও ঘুরতে যাওয়া উচিত। একা ট্রাভেল করাটা আপনার নিজের জন্য প্রয়োজনীয়। অন্তত বছরে একবার একা ঘুরতে যাওয়া প্রয়োজন। আর এটা শুধু কাপলদের জন্য নয়, সবার জন্যই বিশেষভাবে জরুরি।

Travelling Solo Is Important

কেন একা ঘুরতে যাওয়া উচিত?

আত্মবিশ্বাস তৈরি করে:

আর্থিক নির্ভরশীলতাই শেষ নয়। মানসিকভাবেও আমরা একজন মানুষের প্রতি নির্ভরশীল হতে পারি। সেটা খারাপ নয়। তবে সব কিছুই নিজস্ব সীমায় থাকা প্রয়োজন। আপনার আত্মবিশ্বাস অটুট থাকা জরুরি। একা ঘুরতে গেলে অনেক কঠিন সময় আসতে পারে, যা আপনাকে একাই হ্য়ান্ডেল করতে হতে পারে। সেই পরিস্থিতি মোকাবিলা করার মতো বিশ্বাস আখেরে আপনার আত্মবিশ্বাসকে বাড়িয়ে তুলবে মারাত্মক।

স্বাধীন মানুষ হিসেবে নিজের পরিচিতি তৈরি হয়:

প্রতিদিনই আমরা আমাদের চারপাশে প্রচুর পরিমাণে মানুষকে দেখতে পাই। একইসঙ্গে আমরা বেশ কিছু কাজও করে থাকি। প্রতিদিনই একটা সাইকেলের মধ্যে জীবন অতিবাহন করে চলি আমরা। এর মধ্য়েই কোনওভাবে আমাদের স্বাধীন মনোভাব হয়তো প্রভাবিত হয়। তাই একা একা একটু ঘুরে আসুন, তবে আপনার কাছে সেই স্বাধীনতা থাকবে। ইন্ডিভিজুয়ালিজমকে গুরত্ব দিতে পারবেন। নিজের মধ্যেই প্রাত্যহিক জীবনে আলাদা আলাদা দৃষ্টিভঙ্গি তৈরি হবে।

ছুটি নেওয়া অত্যন্ত জরুরি:

দম্পতিদের মাঝে মাঝেই বলতে শোনা যায়, ‘উই নিড আ ব্রেক!’ এই ব্রেক কিন্তু কদাচিৎ বেশ উপকারি হয়ে থাকে। ব্রেক মানে নিজেদের চেনা গণ্ডি থেকে বেরিয়ে নতুন করে নিজেকে চিনে নেওয়া। ব্রেক মানে যোগাযোগ বন্ধ নয়। একা ঘুরতে গেলে পরিচিত রুটিন থেকে আপনি একটি ছোট্ট ব্রেক পাবেন। এই ট্রাভেলের পরে যখন পার্টনারের কাছে ফিরে যাবেন, কোথাও গিয়ে সম্পর্কের ভাল একটা শুরু হতে পারে।

আত্ম সচেতনতা বাড়ে:

একা ঘুরতে গেলে আপনি নিজের জন্য় সময় পান এবং নিজের জন্য ব্য়ক্তিগত পরিসরও তৈরি হয়। আপনি পর্যবেক্ষণ করেন। আপনার একাধিক মানুষের সঙ্গে পরিচিতি তৈরি হয়। সাংস্কৃতিক আদানপ্রদান হয়। আপনি মানুষ চেনেন ও জানেন। এই অভিজ্ঞতা আপনার আত্ম সচেতনতা বাড়ায়। আপনাকে শক্ত এবং স্বাধীন মানুষ হিসেবে গড়ে তোলে।

আরও পড়ুন: Best Winter Places In India: বাচ্চাদের নিয়ে এই শীতে কোথায় বেড়াতে যাবেন? দেখে নিন তার তালিকা

আরও পড়ুন: World Toilet Day 2021: সচেতনতা সঙ্গে ইতিহাস; ভারতেই রয়েছে সুলভ শৌচালয় মিউজিয়াম