Best Winter Places In India: বাচ্চাদের নিয়ে এই শীতে কোথায় বেড়াতে যাবেন? দেখে নিন তার তালিকা

টয় ট্রেন, পিকনিক স্পট, প্রচুর রেস্তোরাঁর পাশাপাশি রয়েছে টাইগার হিলে ট্রেকিং করা। বিখ্যাত দার্জিলিং চা বাগান ঘুরে দেখা ও কেবল কার রাইড বাচ্চাদের কাছে আকর্ষণীয়।

Best Winter Places In India: বাচ্চাদের নিয়ে এই শীতে কোথায় বেড়াতে যাবেন? দেখে নিন তার তালিকা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 9:02 AM

পরিবারকে নিয়ে ভ্রমণের পরিকল্পনা করছেন? ঘন সবুজে ঘেরা পাহাড়ে পরিবারের সঙ্গে সময় কাটানো বা নীল সমুদ্রের জলে পা ডুবিয়ে মনকে শান্ত করার পরিকল্পনা করার ইচ্ছে কার না থাকে। ছুটিতে বাচ্চাদের সঙ্গে ভ্রমণের জন্য সেরা শীতকাকীন ডেস্টিনেশনগুলি দেখে নিন এখানে….

দার্জিলং- বাচ্চাদের জন্য বন্ধুত্বপূর্ণ জায়গাগুলির মধ্যে এটি অন্যতম। টয় ট্রেন, পিকনিক স্পট, প্রচুর রেস্তোরাঁর পাশাপাশি রয়েছে টাইগার হিলে ট্রেকিং করা। বিখ্যাত দার্জিলিং চা বাগান ঘুরে দেখা ও কেবল কার রাইড বাচ্চাদের কাছে আকর্ষণীয়।

হাম্পি- শীতের সময় হাম্পিতে বাড়ির ছোট সদস্যকে নিয়ে ঘুরে আসতে পারেন অনায়াসে। ভারতের সংস্কৃতি ও ইতিহাস এবং হারানো গৌরব দেখতে হাম্পি হল ভারতের সেরা ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্যে একটি। এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে পরিচিত।

গোয়া- দুঃসাহসিক বাচ্চাদের জন্য, সমুদ্রের জলে খেলা করা, জেট স্কি, সাঁতার, কলা রাইড, প্যারাসেলিং এবং আরও অনেক কিছু রয়েছে। জাদুঘর, গীর্জা, পুরনো দুর্গ, ক্যাসকেড এবং বন্যপ্রাণী অভয়ারণ্যের মতো পর্যটন কেন্দ্রগুলি বাচ্চাদের জন্য বেশ আকর্ষণের।

সিমলা- বাবা-মা এবং তাদের বাচ্চাদের স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য সিমলা হল ভারতের অন্যতম হিল স্টেশন। স্কিইং, আইস স্কেটিং বা অন্যান্য দুঃসাহসিক ক্রিয়াকলাপই হোক না কেন, তুষারাবৃত পাহাড়ে সময় কাটানোর আনন্দ উপভোগ করতে পারবে বাচ্চারা।

জয়পুর- প্রাসাদ এবং দুর্গ সহ এই বিখ্যাত ঐতিহাসিক শহরটি শিশুদের মনকে তাদের ইতিহাস এবং স্থাপত্যের সাথে আবদ্ধ রাখার ক্ষমতা রাখে। ইতিহাসের বইয়ে পড়ার আগে একটি শিক্ষামূলক সফর দেওয়ার জন্য এটি হল আদর্শ ডেস্টিনেশন।

গুলমার্গ- “ভারতের শীতকালীন ক্রীড়ার কেন্দ্রস্থল” হিসাবে সুপরিচিত এশিয়ার সেরা স্কি গন্তব্যগুলির মধ্যে একটি। গুলমার্গের আফারওয়াত চূড়ার ভিউপয়েন্ট হিমালয় পর্বতমালার হারমুখ এবং নাঙ্গা পর্বতের মনোরম দৃশ্য দেখা যায়।

আরও পড়ুন: Incredible India: প্রকৃতির অপার সৌন্দর্য দেখতে বিদেশে নয়, ভারতের এই ৫ জায়গায় চলে যান অনায়াসে