Gold: আপনার পরিবর্তে কত সোনা হয়? জানতে হলে যেতে হবে কলকাতার এই জায়গায়

Gold: এই কলকাতার পরতে পরতে রয়েছে ইতিহাস আর ঐতিহ্যের হাতছানি। আবার তেমনই রয়েছে নানা অবাক করা জায়গাও! তেমন একটি দর্শনীয় স্থান হল ইন্ডিয়ান মিউজিয়াম বা জাদুঘর।

Gold: আপনার পরিবর্তে কত সোনা হয়? জানতে হলে যেতে হবে কলকাতার এই জায়গায়
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 05, 2024 | 3:17 PM

সোনা কিনতে কম-বেশি সকলেই ভালবাসেন। কেবল গয়না রূপে প্রসাধনী দ্রব্য হিসাবেই নয়, বিপদে পড়লে এই সোনাই হতে পারে মুশকিল আসানও। কিন্তু এখন সোনার যা দাম তাতে অল্প একটুখানি কিনতেই অনেক খরচ। তবে আপনার বদলে কত সোনা হয়? এই উত্তর জানা আছে? না থাকলে কিন্তু যেতে হবে কলকাতার এক বিশেষ জায়গায়।

আসলে এই কলকাতার পরতে পরতে রয়েছে ইতিহাস আর ঐতিহ্যের হাতছানি। আবার তেমনই রয়েছে নানা অবাক করা জায়গাও! তেমন একটি দর্শনীয় স্থান হল ইন্ডিয়ান মিউজিয়াম বা জাদুঘর।

আর আরেক জাদুঘর হল ভারতীর রিজার্ভ ব্যাঙ্কের মিউজিয়াম। ভারতীয় টাকা, মুদ্রা ও তার যাবতীয় ইতিহাসের দলিল এই সংগ্রহালয়। বিবাদি বাগ থেকে পায়ে হেঁটে ৮ নম্বর কাউন্সিল হাউজ স্ট্রিট আজ ভারতীয় রিজার্ভ ব‌্যাঙ্কের মিউজিয়াম। এক সময়ে এই ভবনটি ছিল ভারতীয় রিজার্ভ ব‌্যাঙ্কের কেন্দ্রীয় কার্যালয়। ১৯৩৫ সালের ১ এপ্রিল এখান থেকেই শুরু হয় রিজার্ভ ব‌্যাঙ্কের পথ চলা। রিজার্ভ ব‌্যাঙ্কের প্রথম গর্ভনর এখানেই বসতেন।

এই খবরটিও পড়ুন

এখানে গেলেই জানতে পারবেন আপনার পরিবর্তে ঠিক সোনা হয়। আসলে ওয়েইং মেশিনে করে ওজন মাপা হয়। কিন্তু এখানে আপনার ওজনের পরিবর্তে কত গুলি সোনার বার হয় তাও জানতে পারবেন।

এ ছাড়াও কী ভাবে বিনিময় প্রথা থেকে বর্তমান টাকা পয়সার আবির্ভাব, তাও দেখতে পাবেন। দেখা যাবে এক সময়ে মুদ্রা হিসাবে ব‌্যবহার করা নুন, পাথর, কড়ি। পৃথিবীর বিভিন্ন দেশের মুদ্রা, নোট রয়েছে এখানে। ভারতীয় রিজার্ভ ব‌্যাঙ্কের ‘গোল্ড ভল্ট’ কেমন দেখতে, কী ভাবে সোনার বার রাখা থাকে, কী ভাবে সেখানে কাজ হয়, সোনার একটি বারের ওজন কেমন, তাও জানতে দেখতে চাইলে একটা ছুটির দিনে ঢুঁ মেরে আসুন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মিউজিয়ামে। মঙ্গলবার থেকে রবিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। এখানে কোনও প্রবেশমূল্য নেই।