Tulsi Astro Tips: তুলসী গাছে কারা জল নিবেদন করতে পারবেন? জানাটা জরুরি

Astro Tips: শুধু গ্রামের দিকেই নয়, শহরাঞ্চলেও বহু কিশোরী সন্ধ্যের সময় তুলসী পুজো করে থাকেন। কিন্তু হিন্দুধর্মে কারা কারা তুলসী পুজো করতে পারবেন তার উল্লেখ রয়েছে। হিন্দু ধর্মে, বাড়ির বড়রা অবিবাহিতাদের অনেক কিছু করতে নিষেধ করেন। কারণ জানতে চাইলে তাঁদের একটাই কথা, এসব জানা আপনার কাজ নয়, বিয়ে করলেই সব বুঝতে পারবেন।

Tulsi Astro Tips: তুলসী গাছে কারা জল নিবেদন করতে পারবেন? জানাটা জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2024 | 7:40 AM

তুলসীকে হিন্দুরা প্রতিদিন দেবীজ্ঞানে পুজো করেন। বাড়ির একপ্রান্তে তুলসীমঞ্চে প্রদীপ জ্বালিয়ে, জল নিবেদন করে পুজো করার রীতি রয়েছে। সন্ধ্যের সময় শঙ্খ বাজিয়ে পুজো দেওয়ারও রীতি রয়েছে। বিশেষ বাড়ির মা-দিদা-ঠাকুমারাই তুলসী পুজো করে থাকেন। অনেকসময় ছোটবেলা থেকে অনেক কিশোরীরই তুলসী পুজো-সহ ঘরকন্নার কাজে মন থাকে। শুধু গ্রামের দিকেই নয়, শহরাঞ্চলেও বহু কিশোরী সন্ধ্যের সময় তুলসী পুজো করে থাকেন। কিন্তু হিন্দুধর্মে কারা কারা তুলসী পুজো করতে পারবেন তার উল্লেখ রয়েছে। হিন্দু ধর্মে, বাড়ির বড়রা অবিবাহিতাদের অনেক কিছু করতে নিষেধ করেন। কারণ জানতে চাইলে তাঁদের একটাই কথা, এসব জানা আপনার কাজ নয়, বিয়ে করলেই সব বুঝতে পারবেন। কিন্তু বিয়ের আগে এসব না করার কারণ জানার একটা কৌতূহল থাকেই.

হিন্দু ধর্মে, কুমারীদের পায়ে আংটি পরে তুলসী গাছে জল না দেওয়া নিষিদ্ধ। এর একটি বিশেষ কারণ রয়েছে।

তুলসীতে জল দেওয়া বারণ

হিন্দু ধর্মে তুলসী গাছকে সবচেয়ে পবিত্র ও শুভ  গাছ বলে মনে করা হয়। কথিত আছে, তুলসী হল ভগবান বিষ্ণুর প্রিয়। তুলসী ছিলেন জলন্ধর নামে এক অসুরের স্ত্রী। তুলসীর আসল নাম বৃন্দা। একবার ভগবান বিষ্ণু বৃন্দা দেখার পর পছন্দ হয়। যখন বিষয়টি জানতে পারেন, তখন বৃন্দা নিজের শরীর ত্যাগ করে অগ্নিতে উৎসর্গ করেন। যার ছাই থেকে তুলসী গাছের সৃষ্টি হয়েছিল বলে মনে করা হয়। বৃন্দা ছিলেন একজন বিবাহিত মহিলা যিনি সবচেয়ে ধার্মিক ছিলেন। এই কারণেই কেবল বিবাহিত মহিলারাই তুলসীতে জল ও সিঁদুর নিবেদন করতে পারেন। তাতে বৈবাহিক সম্পর্ক সারাজীবনের জন্য অটুট থাকে। আর ঠিক এই কারণেই অবিবাহতাদের তুলসীতে জল দেওয়া উচিত নয়।

চুল খোলা রেখে ঘুমনো নিষিদ্ধ

কুমারী মেয়েদের চুল খোলা রেখে ঘুমনো নিষেধ। এর কারণে শরীরে নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়।