Holika Dahan 2024: দোলের আগের রাতে এই পাতা অর্পণ করলে ভাগ্য ফিরবে দ্রুত! ঝরে পড়বে লক্ষ্মীর কৃপা

Puja Rituals: কথিত আছে, এদিন দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য পূর্ণিমা তিথিকে সবচেয়ে বিশেষ তিথি বলে মনে করা হয়। হোলিকা দহনের রাতকে মহাসিদ্ধির রাতও বলা হয়ে থাকে। তাই লক্ষ্মীর কৃপা বজায় রাখতে এ দিনে বেশ কিছু বিশেষ প্রতিকার মেনে চললে শুভ ফল পাওয়া যায় ও কাঙ্খিত ফলও পাওয়া যায়। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, যারা তন্ত্র সাধনা করেন তাদের জন্য হোলিকা দহনের রাত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Holika Dahan 2024: দোলের আগের রাতে এই পাতা অর্পণ করলে ভাগ্য ফিরবে দ্রুত! ঝরে পড়বে লক্ষ্মীর কৃপা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2024 | 7:00 AM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, হোলির উৎসব ফাল্গুন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয়। সেই মতে, এবছর হোলি আগামী ২৫ মার্চ পালিত হবে। অন্যদিকে হোলিকা দহন পালিত হবে ঠিক আগের রাতে, ২৪ মার্চ। কথিত আছে, এদিন দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য পূর্ণিমা তিথিকে সবচেয়ে বিশেষ তিথি বলে মনে করা হয়। হোলিকা দহনের রাতকে মহাসিদ্ধির রাতও বলা হয়ে থাকে। তাই লক্ষ্মীর কৃপা বজায় রাখতে এ দিনে বেশ কিছু বিশেষ প্রতিকার মেনে চললে শুভ ফল পাওয়া যায় ও কাঙ্খিত ফলও পাওয়া যায়। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, যারা তন্ত্র সাধনা করেন তাদের জন্য হোলিকা দহনের রাত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হোলিকা দহনের আগে কোন কোন কাজগুলি করবেন?

হোলিকা দহনের আগে একটি গর্ত খোঁড়ার সময় কিছু রূপো, পিতল ও লোহা পুঁতে দিন। এর পরে, আচার অনুসারে হোলিকার পুজো শুরু করুন। হোলিকার ভষ্ম ঠান্ডা হয়ে গেলে, ওই ধাতুগুলি বের করে নিজের জন্য একটি আংটি তৈরি করে, শুক্রবার মধ্যমা আঙুলে পরুন। এই প্রতিকারে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

পান দিয়ে এই প্রতিকার করুন

হিন্দু শাস্ত্রে বলা আছে যে, দেবী লক্ষ্মীর পান পাতা খুব প্রিয়। হোলিকা দহনের দিন ৭টি পান পাতা নিয়ে হোলিকা দহনের সময় সাতবার হোলিকা প্রদক্ষিণ করুন। প্রতিটি পরিক্রমায় হোলিকাকে একটি করে পান অর্পণ করুন। সাত বার প্রদক্ষিণ করার সময় হোলিকাকে সাতটি পাতা অর্পণ করুন। এর জেরে দেবী লক্ষ্মী প্রসন্ন হয়ে সুখ ও সমৃদ্ধি বর্ষণ করেন।

নারকেল দিয়ে প্রতিকার

হিন্দুদের যেকোনও শুভকাজে নারকেল ব্যবহার করা হয়। প্রথা অনুসারে,  নারকেলও লক্ষ্মীর খুব প্রিয়। হোলিকার অগ্নিতে নারকেল নিবেদন করলে বাড়ির আর্থিক সংকট দূর হয়। এছাড়াও, হোলিকা দহনের সময়, হোলিকাকে নারকেলের সঙ্গে পান ও সুপারি নিবেদন করলে বাড়ির আর্থিক সঙ্কট দূর হয়।

হোলিকার ভস্ম দিয়ে প্রতিকার

হোলিকা দহনের পরের দিন, হোলিকার ভস্ম একটি লাল কাপড়ে বেঁধে তাতে একটি স্ফটিক শ্রীযন্ত্র, রৌপ্য মুদ্রা ও পাঁচটি সাদা কড়ি রাখুন। এই জিনিসগুলি বাড়ির আলমারিতে রেখে দিতে পারেন। তাতে চাকরিতে পদমর্যাদা, ব্যবসা ও সম্পদ বৃদ্ধি পায়।