Astro Tips for Temple: মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে যে ভুলগুলি করলেই বিপদ বাড়বে চরম! 

Hindu Rituals: প্রতিটি মন্দিরের রয়েছে আলাদা বেশ কিছু নিয়ম। কারণ মন্দিরে যে দেবদেবী অধিষ্ঠান থাকেন, সেই দেবদেবীর গুরুত্ব ও মাহাত্ম্য বুঝে নীতি-বিধি তৈরি হয়। হিন্দু ধর্মে মূর্তি বা প্রতিমা পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। শাস্ত্র মতে, পুজোর সময় জেনেবুঝে পুজো দেওয়া উচিত। তাতে অজান্তে ভুল হলে তা মাফযোগ্য, কিন্তু জেনেবুঝে ভুল করলে তা ক্ষমা করা যায় না।

Astro Tips for Temple: মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে যে ভুলগুলি করলেই বিপদ বাড়বে চরম! 
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2024 | 7:00 AM

কেউ মানত করেন, কেউ আবার মনের টানে মন্দিরে পুজো দিতে যান। বাংলায় মন্দিরের কোনও অভাব নেই। জেলায় জেলায় কালী মন্দির, শিব মন্দির-সহ বিভিন্ন দেব-দেবী বিখ্যাত ও প্রাচীন মন্দিরের অবস্থান। শাস্ত্র মতে, মানুষের শান্তি ও মনের ইচ্ছে পূরণের পবিত্র জায়গা হল দেবদেবীদের মন্দির। প্রতিটি মন্দিরের রয়েছে আলাদা বেশ কিছু নিয়ম। কারণ মন্দিরে যে দেবদেবী অধিষ্ঠান থাকেন, সেই দেবদেবীর গুরুত্ব ও মাহাত্ম্য বুঝে নীতি-বিধি তৈরি হয়। হিন্দু ধর্মে মূর্তি বা প্রতিমা পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। শাস্ত্র মতে, পুজোর সময় জেনেবুঝে পুজো দেওয়া উচিত। তাতে অজান্তে ভুল হলে তা মাফযোগ্য, কিন্তু জেনেবুঝে ভুল করলে তা ক্ষমা করা যায় না। তাতে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই মন্দিরে গেলে পুজো দিতে গেলে ও পুজো দেওয়ার পর বাড়ি ফেরার সময় কী কী নিয়ম মেনে চলবেন, , কোন কোন ভুলগুলি এড়িয়ে চলবেন, তা মাথায় রেখে দিতে হবে।

মন্দিরে পুজো করার পর এই বিষয়গুলি মাথায় রাখুন

– মন্দিরে পুজো করতে যাওয়ার সময় বাড়ি থেকে জল ভর্তি পাত্র নিয়ে যাওয়া উচিত। মন্দিরে অবস্থিত পিপল গাছে জল নিবেদন করা খুবই শুভ। পিপল গাছে জল দেওয়ার সময় জলে কিছু ধানের বীজও দিতে হবে।

এই খবরটিও পড়ুন

– মন্দিরে দেব-দেবীদের জল নিবেদনের পর খালি পাত্র নিয়ে বাড়ি ফেরা উচিত নয়। মনে করা হয়, সংসারের উন্নতি অগ্রগতি বন্ধ হয়ে যায়। মন্দিরে জল নিবেদনের পর পাত্রে কিছু জল সংরক্ষণ করুন। যদি দেব-দেবীদের সমস্ত জল নিবেদন করেন, তবে মন্দিরে উপস্থিত কল থেকে কিছু জল পূর্ণ করুন। সেই জল ঘরে এনে সারা ঘরে ছিটিয়ে দিতে পারেন।

– বাস্তুশাস্ত্র বিশ্বাস করে যে বাড়িতে মন্দির থেকে জল ছিটিয়ে দিলে ইতিবাচক শক্তি বহন করে। বাড়ির সদস্যদের অর্থনৈতিক উন্নতি হয় ও সমস্ত খারাপ জিনিস দূর হয়। মন্দিরের পাত্র সংক্রান্ত এই নিয়ম না মানলে ঘরে আর্থিক সংকট দেখা দিতে পারে।

-জ্যোতিষশাস্ত্র অনুসারে, মন্দির থেকে খালি পাত্র নিয়ে বাড়ি ফেরা উচিত নয়। যদি কেউ এই নিয়ম পালন না করে থাকেন, তাহলে পরিবারে সুখ শান্তি নেমে আসে না কখনও। জীবনে নেমে আসতে পারে নেগেটিভ শক্তির প্রভাব।