Janmashtami 2021 Special: শ্রীকৃষ্ণ নিয়ে ১০টি অজানা কথা, যা আপনার অবশ্যই জানা উচিত

পুরাণ অনুযায়ী, আজ থেকে প্রায় ৫২০০ বছর আগে মথুরায় জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। তিনি আদতে বিষ্ণুর আটটি অবতার ছিলেন।

Janmashtami 2021 Special: শ্রীকৃষ্ণ নিয়ে ১০টি অজানা কথা, যা আপনার অবশ্যই জানা উচিত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 6:39 AM

জন্মাষ্টমী বা শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষ্যে উৎসবটি সারা দেশে দারুণ ধুমধাম করে পালিত হয়। পুরাণ অনুযায়ী, আজ থেকে প্রায় ৫২০০ বছর আগে মথুরায় জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ। তিনি আদতে বিষ্ণুর আটটি অবতার ছিলেন। বাড়ি এবং মন্দিরে বাজানো ভজন এবং গানের মাধ্যমে তাঁর বাণী মনে রাখার জন্য দিনটি পালিত হয়। এবছর উৎসবটি ৩০ অগস্ট, সোমবার উদযাপিত হবে।কথিত আছে, তাঁর জন্মই হয়েছিল সবচেয়ে শক্তিশালী এবং উদ্দেশ্যপূর্ণ। তিনি পৃথিবীকে মন্দ থেকে মুক্ত করার জন্য জন্মগ্রহণ করেছিলেন। শুধু তাই নয় তিনি মহাভারতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এবং ভক্তি ও ভালো কর্মের তত্ত্ব প্রচার করেন।

১. জন্মাষ্টমীর উৎসবকে কৃষ্ণ জন্মাষ্টমী, সাতম আঠাম, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী বা শ্রীকৃষ্ণ জয়ন্তী-ও বলা হয়। ভগবান বিষ্ণুর অন্যতম শক্তিশালী মানব অবতার শ্রীকৃষ্ণের জন্মদিন হিসেবে পালন করা হয় এদিন।

২. হিন্দু পৌরাণিক কাহিনি অনুসারে, শ্রীকৃষ্ণ মথুরার কারাগারের ভিতরে একটি অন্ধকার, ঝোড়ো এবং বৃষ্টির রাতে জন্মগ্রহণ করেছিলেন। সেইসময় মায়াদেবীর মায়ায় কারাগারের দরজাগুলি নিজেরাই খুলে যায়, এবং কৃষ্ণের মামা কংস দ্বারা বন্দী তার বাবা বাসুদেবকে মুক্তি দেওয়া হয়।

৩. জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের প্রচুর ভক্তরা সারা দিন-রাত উপবাস পালন করেন, তারপর কৃষ্ণকে পূজা করেন তাঁরা। পুজো করার সময় তাঁরা তার গল্প শোনেন, গীতা থেকে স্তোত্র পাঠ করেন, ভক্তিমূলক গান গেয়ে থাকেন এবং মন্ত্র জপ করেন।

৪. হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই ধর্মীয় উৎসব শ্রাবণের পূর্ণিমার পর অষ্টম দিনে পালন করা হয়। এটা বিশ্বাস করা হয় যে শ্রীকৃষ্ণ হিন্দু শ্রাবণ মাসে (আগস্ট-সেপ্টেম্বর) অষ্টমী বা কৃষ্ণপক্ষের ৮ম দিনের মধ্যরাতে জন্মগ্রহণ করেছিলেন।

৫. সমগ্র ভারতে, এই উৎসবটি খুব আড়ম্বরপূর্ণ ভাবে উদযাপিত হয়। কৃষ্ণের জন্মস্থান মথুরা এবং বৃন্দাবন এই দিনটিকে একটি অতুলনীয় উদ্যোগ এবং জাঁকজমকের সঙ্গে পালন করে। রাসলীলা বা ধর্মীয় নাটকগুলি কৃষ্ণের জীবন থেকে ঘটনাগুলি পুনর্নির্মাণ এবং রাধার প্রতি তাঁর ভালবাসার স্মরণে প্রদর্শিত হয়।

৬. মহারাষ্ট্রে, কৃষ্ণের শৈশবকালকে তুলে ধরতে হাজার হাজার মানুষ জন্মাষ্টমীর দিন রাস্তায় নেমে “দহি হান্ডি” (দই চুরি) পর্বে সামিল হন। মাখনের সঙ্গে বড় মাটির পাত্রগুলি রাস্তার মাঝখানে উঁচু জায়গা রাখা হয় এবং মানব পিরামিড করে দ্রুততার সঙ্গে পুরস্কার জেতার জন্য পাত্রটি ভাঙার চেষ্টা করে।

৭. রাসলীলা যখন কৃষ্ণের যৌবনের চিত্তাকর্ষক দিকগুলি পুনর্নির্মাণ করে, তখন দহি হান্ডি ঈশ্বরের কৌতুকপূর্ণ এবং দুষ্টু পক্ষকে উদযাপনও করা হয়।

৮. গান এবং নৃত্য এই উৎসব উপলক্ষে উদযাপন করা হয়। মধ্যরাতে, শ্রীকৃষ্ণের মূর্তিকে স্নান করানো হয় এবং একটি দোলনায় রাখা হয়। সেইসময় শঙ্খের আওয়াজ এবং ঘণ্টা বাজানোর মধ্যে দোলনায় দোল দেওয়া হয়।

৯. গুজরাটের দ্বারকা শহর, কৃষ্ণের নিজস্ব ভূমি। সেখানে এদিন অত্যন্ত নিষ্ঠার সঙ্গে বিশাল মাপের উত্‍সব পালন করা হয়। সেই উত্‍সবে সামিল হতেLord Krishnaই দর্শনার্থীদের ভিড় বেড়ে যায়।

১০.জন্মাষ্টমী হিন্দু সম্প্রদায়ের অন্যতম জনপ্রিয় উৎসব, এই শুভ দিনটি শুধু ভারতেই নয়, বিশ্বব্যাপী অনেক দেশ জুড়ে ব্যাপক উৎসাহের সঙ্গে পালিত হয়।

আরও পড়ুন: Janmashtami 2021: জন্মাষ্টমীর দিন কৃষ্ণকে ছাপ্পান্ন ভোগ নিবেদন করা হয়, এর আসল কারণ কী?