Durga Puja 2022: নবরাত্রির শুরুতেই ঘটস্থাপন করার রীতি? বাঙালিদের ঘট পুজো কেমন হয়, জানুন

Hindu Rituals: জ্যোতিষশাস্ত্র অনুসারে, কলস স্থাপন একটি বিশেষ মুহূর্তে করা হয়। কলস স্থাপনের জন্য নির্দিষ্ট রয়েছে মাত্র কয়েক ঘণ্টা।

Durga Puja 2022: নবরাত্রির শুরুতেই ঘটস্থাপন করার রীতি? বাঙালিদের ঘট পুজো কেমন হয়, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 4:46 PM

২৬ সেপ্টেম্বর থেকে শারদীয় নবরাত্রি (Navaratri 2022) শুরু হচ্ছে। নবরাত্রির নয়টি দিনকে হিন্দু ধর্মে (Hinduism)অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই নয় দিনে, দেবী দুর্গার (Goddess Durga) নয়টি রূপের আরাধনা করা হয়। শুধু পশ্চিমবঙ্গ নয়, দেশের বিভিন্ন স্থানে আড়ম্বরপূর্ণভাবে পালিত হয় দুর্গাপূজা। এমনকী দেশের বাইরেও নানা জায়গায় পালিত হয় নবরাত্রি ও দুর্গাপূজা। নবরাত্রির প্রথম দিনে উপবাস পালনকারী ভক্তরা বাড়ির মন্দিরে দেবীর পদ পূজা করেন এবং কলস প্রতিষ্ঠা করেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, কলস স্থাপন একটি বিশেষ মুহূর্তে করা হয়। কলস স্থাপনের জন্য নির্দিষ্ট রয়েছে মাত্র কয়েক ঘণ্টা। মনে করা হয়, পবিত্র মুহূর্তে ঘট স্থাপন করলে তা অত্যন্ত শুভ ফল দেয় ভক্তদের। ঘট স্থাপনের পর প্রত্যেক ভক্তের উচিত পবিত্র মনে পৃথিবীর শান্তির জন্য প্রার্থনা করা ও দেবীকে মর্তে উপস্থিত হওয়ার জন্য ভক্তিভরে অনুরোধ করা।

শারদীয়া নবরাত্রির প্রথম দিনটি হল ২৬ সেপ্টেম্বর। শেষ দিন হল ৪ অক্টোবর। জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতিপদ তিথি শুরু হচ্ছে ২৬ সেপ্টেম্বর ভোর ৩টা ২৩ মিনিট থেকে যা ২৭ সেপ্টেম্বর ভোর ৩টা ৮ মিনিট পর্যন্ত থাকবে। এ কারণে ২৬ সেপ্টেম্বর সোমবার সকাল ৬টা ১১মিনিট থেকে ৭টা ৫১ মিনিট অবধি ঘটস্থাপনার শুভ সময় বলে মনে করা হচ্ছে। এছাড়া ঘটস্থাপনের অভিজিৎ মুহূর্ত হল সকাল ১১টা ৪৮ মিনিট থেকে ১২টা ৩৬ মিনিট পর্যন্ত।

ঘট স্থাপনের সময় এই বিষয়গুলি মাথায় রাখুন—

কলস বা ঘটস্থাপনের সময় বিশেষ কিছু বিষয়ের যত্ন নেওয়া প্রয়োজন।

ওইদিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠতে হবে ও প্রথমে স্নান করতে হবে। তারপরেই ঘট স্পর্শ করা যাবে।

ঘট স্থাপনের জন্য কলসের উপরে নারকেল রাখা হয়।

যে স্থানে কলশ রাখতে হবে সেই স্থানটি গঙ্গাজল দিয়ে পরিষ্কার করতে হবে।

পূজার উপকরণের মধ্যে রয়েছে দূর্বা, মুদ্রা, সুপারি, লাল কাপড়, হলুদ, নারকেল, প্রদীপ ইত্যাদি।

নবরাত্রির প্রথম দিনটি মা শৈলপুত্রীকে উৎসর্গ করা হয়, তাই এই দিনে মা শৈলপুত্রীর বিশেষ পূজা করা হয়।

বাঙালিদের দুর্গাপূজার ঘটস্থাপনের রীতি—

আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে ‘দুর্গাষষ্ঠী’, ‘দুর্গাসপ্তমী’, ‘মহাষ্টমী’, ‘মহানবমী’ ও ‘বিজয়াদশমী’ নামে পরিচিত। মহষষ্ঠীর দিন দুর্গা পূজার রীতির মধ্যে পড়ে ঘট স্থাপন। ঘট বা কলস হল ঈশ্বরের নিরাকার অবস্থা। ঈশ্বরকে সাকার ও নিরাকার অবস্থায় পূজা করতে হয়। নাহলে পুজো বৃথা। ঘট স্থাপনের জন্য প্রয়োজন পবিত্র জলাশয়ের মাটি, জল, ধান, দুর্বা, পাঁচটি পাতাশুদ্ধ আম্রপল্লব, সিঁদুর। মনে রাখবেন ঘট হাত থেকে পড়ে গেলে অবশ্যই ঈশ্বরের কাছে ক্ষমা প্রার্থনা করে পুনরায় ঘট স্থাপন করতে হবে।