Ram Navami 2022: আজকের দিনেই জন্মেছিলেন শ্রীরাম! এই উত্‍সবের গুরুত্ব ও ইতিহাস কী, জানুন

Lord Ram: শাস্ত্র ও পুরাণ অনুযায়ী ত্রেতাযুগে অযোধ্যায় রাণী কৌশল্যা ও রাজা দশরথের ঘরে জন্মগ্রহণ করেছিলেন তিনি। শ্রীরামের উল্লেখ শুধুমাত্র প্রাচীন হিন্দু গ্রন্থেই পাওয়া যায় না, জৈন ও বৌদ্ধ ধর্মগ্রন্থেও পাওয়া যায়।

Ram Navami 2022: আজকের দিনেই জন্মেছিলেন শ্রীরাম! এই উত্‍সবের গুরুত্ব ও ইতিহাস কী, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 10:03 PM

রাম নবমী (Ram Navami) হল হিন্দুদের একটি গুরুত্বপূর্ণ উৎসব। হিন্দু চন্দ্র ক্যালেন্ডারের প্রথম মাস অনুযায়ী প্রতি বছর চৈত্র মাসের নবম দিনে উদযাপিত হয়। মর্ত্যে ভগবান রামের (Lord Ram) বিষ্ণু অবতারের অবতারণাকে চিহ্নিত করতে রাম নবমী পালিত হয়। শাস্ত্র ও পুরাণ অনুযায়ী ত্রেতাযুগে অযোধ্যায় রাণী কৌশল্যা ও রাজা দশরথের ঘরে জন্মগ্রহণ করেছিলেন তিনি। শ্রীরামের উল্লেখ শুধুমাত্র প্রাচীন হিন্দু গ্রন্থেই পাওয়া যায় না, জৈন ও বৌদ্ধ ধর্মগ্রন্থেও পাওয়া যায়।

রাম নবমীর ইতিহাস

আমাদের প্রিয় ভগবান রামের জন্মের দিনটি রাম নবমী। ভগবান রাম অযোধ্যার রাজা। তিনি ত্রেতাযুগে অযোধ্যায় রাজা দশরথ ও রাণী কৌশল্যার চার পুত্রের মধ্যে জ্যেষ্ঠ হিসেবে জন্মগ্রহণ করেন। রাজা দশরথ “পুত্রকামেষ্টী যজ্ঞ” নামে পরিচিত একটি পবিত্র আচার পালন করেছিলেন, যা একজন ঋষি, বশিষ্ঠ দ্বারা প্রস্তাবিত হয়েছিল। আচার-অনুষ্ঠানে, রাজা তার সন্তান লাভের ইচ্ছা পূরণের জন্য তার সমস্ত স্ত্রীকে ‘পয়সাম’ পরিবেশন করেছিলেন। ফলস্বরূপ, হিন্দু মাসের চিত্রা নবমীতে রাজা একটি পুত্র সন্তানের আশীর্বাদ লাভ করেন। রানী কৌশল্যা রামকে জন্ম দিয়েছিলেন, যেখানে অন্যান্য রাণীরা লক্ষ্মণ এবং ভরতকে জন্ম দিয়েছিলেন। শ্রীরামকে হিন্দু ভগবান বিষ্ণুর সপ্তম অবতার বলে বিশ্বাস করা হয়।

রাম নবমী উদযাপন

এই দিনটিকে ভারতের অনেক রাজ্যে ছুটি হিসাবে ঘোষণা করা হয়। হিন্দুরা মন্দিরে গিয়ে পুজো দেন, উপবাস পালন করে এবং ভগবান রামের আশীর্বাদ প্রার্থনা করে এই দিনটি উদযাপন করে। অনেক ভক্ত আছেন, এদিন যজ্ঞ পরিচাল করেন।বৈজ্ঞানিকভাবে এই যজ্ঞ ক্ষতিকারক ভাইরাস মেরে পরিবেশকে শুদ্ধ করে। যজ্ঞেরর পর পূজা বা আরতি হয়। এই আরতির পরে, ভক্তরা ধর্মীয় স্তোত্র গেয়ে থাকেন। সঙ্গে চলে ভজন ও কীর্তনও।

আরও পড়ুন: Ram Navami 2022: কবে পালিত হবে রাম নবমী? এদিন ভাগ্যের সব দোষ কাটাতে কী কী নিয়ম মানবেন, জানুন