Magh Month 2023: শুরু হয়েছে মাঘ মাস! ৬ কাজ করলে ঘুরে যাবে জীবনের মোড়

Significance: হিন্দু ধর্মে এ মাসটিকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। অনেক পবিত্র উৎসব এ মাসের মধ্যেই পালিত হয়। তাই এ মাস অন্যান্য মাসের তুলনায় অনেক আলাদা।

Magh Month 2023: শুরু হয়েছে মাঘ মাস! ৬ কাজ করলে ঘুরে যাবে জীবনের মোড়
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 11:16 AM

হিন্দু পঞ্চাঙ্গ (Panchang) মতে শুরু হয়ে গিয়েছে মাঘ মাস (Magh Month)। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, এ বছরের মাঘ মাসে মকর রাশিতে প্রবেশ করেছে সূর্যদেবও (Lord Sun)। অন্যদিকে, হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এবার মাঘ মাস শুরু হয়েছে ৬ জানুয়ারি থেকে। বাংলার এই গুরুত্বপূর্ণ মাস শেষ হবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। হিন্দু ধর্মে (Hinduism) এ মাসটিকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। অনেক পবিত্র উৎসব এ মাসের মধ্যেই পালিত হয়। তাই এ মাস অন্যান্য মাসের তুলনায় অনেক আলাদা। শুধু উত্‍সব পালনের ক্ষেত্রেই নয়, মাঘ মাসের সঙ্গে জড়িয়ে রয়েছে ভাগ্যের গতিপ্রকৃতিও। তাই এ মাসে বেশ কিছু নিয়ম মেনে চললে জীবনের প্রতিটি পদক্ষেপে উপকার পেতে পারেন। তাই মাঘ মাসের গুরুত্বের সঙ্গে এই নিয়মগুলি মেনে চলুন, জীবনের মোড় ঘুরে যেতে পারে আপনার।

গুরুত্ব

মাঘ মাস সম্পর্কে একটি কিংবদন্তি আছে, যেখানে বলা হয়েছে, ঋষি গৌতম মাঘ মাসে ইন্দ্রদেবকে অভিশাপ দিয়েছিলেন। ইন্দ্রদেব তার কাছে ক্ষমা চাইলে ঋষি গৌতম তাঁকে মাঘ মাসে গঙ্গায় স্নান করে প্রায়শ্চিত্ত করার পরামর্শ দিয়েছিলেন। তখন ইন্দ্রদেব মাঘ মাসে গঙ্গায় স্নান করেছিলেন। স্নান করার পরই ইন্দ্রদেব অভিশাপ থেকে মুক্তি পান। তাই মাঘ পূর্ণিমা ও অমাবস্যার দিনে স্নান করাকে পবিত্র বলে মনে করা হয়।

মাঘ মাসে কী কী মেনে চলবেন

১. মাঘ মাসে গঙ্গা স্নানের অনেক গুরুত্ব রয়েছে। আপনি যদি গঙ্গার ঘাটে গিয়ে স্নান করতে না পারেন তবে আপনার স্নানের জলে গঙ্গার জল মিশিয়ে বাড়িতেই স্নান করতে পারেন।

২. মাঘ মাসে প্রতিদিন গীতা পাঠ করলে অনেক উপকার পেতে পারেন। প্রতিদিন গীতা পাঠ করলে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায় এবং জীবনে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে।

৩. এ মাসে প্রতিদিন তিল খাওয়া উচিত। সেই সঙ্গে জলে তিল মিশিয়ে স্নান করতে হবে। এতে করে মানুষ অনেক পুণ্য লাভ করে। এছাড়া মাঘ মাসে প্রতিদিন তুলসীর পুজো করা উচিত। সকাল-সন্ধ্যা তুলসীর সামনে ঘি-প্রদীপ জ্বালাতে পারেন।

৪. মনে করা হয়, এমন কাজ করে থাকলে ঘরে ইতিবাচক শক্তি সঞ্চারিত হয়। এ ছাড়া অর্থনৈতিক অবস্থাও বেশ মজবুত হয়।

৫. মাঘ মাসে গরম বস্ত্র বা কম্বল-চাদর দান করা উচিত, তিল দান করাও খুব উপকারী। এর জেরে শনির অশুভ প্রভাব দূর হয়। এ সময়ে শনি রাশি পরিবর্তন করতে চলেছে, এমন পরিস্থিতিতে এই জিনিসগুলি দান করা শুভ এবং ফলদায়ক।

৬. মাঘ মাসে বিষ্ণু সহস্ত্রনাম পাঠ করাও খুব শুভ। এছাড়া ঘি দান করাও খুব শুভ বলে মনে করা হয়। সূর্য সম্পর্কিত দান করা খুবই শুভ। চাইলে ঘি, গুড়, কালো কম্বল, গীতা, গমও দান করতে পারেন।

৭. এ মাসে যত বেশি বিষ্ণু সহস্ত্রনাম পাঠ করেন ও গীতা পাঠ করেন,এমনটা করলে বৃহস্পতির শুভ ফল পাবেন। জ্যোতিষ অনুযায়ী, এই সময় বৃহস্পতি তার নিজের রাশিতে খুব শুভ অবস্থানে রয়েছে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)