Banyan Tree: হিন্দুশাস্ত্রে বট গাছের গুরত্ব এত বেশি কেন, জানা আছে?

প্রথম কৃষ্ণ অমাবস্যার অমাবস্যার দিনে গাছের পূজা করার নিয়ম আছে। সৌভাগ্য ও সুখ, শাস্ত্রে বলা আছে যে এই দিনে গাছের পূজা করলে সৌভাগ্য এবং স্থায়ী সম্পদ এবং সুখ ও শান্তি আসে।

Banyan Tree: হিন্দুশাস্ত্রে বট গাছের গুরত্ব এত বেশি কেন, জানা আছে?
বটগাছ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 6:12 AM

গাছের পূজা আমাদের দেশের ঐতিহ্যবাহী এবং জীবনযাত্রার একটি অংশ। যদিও গাছের ব্যবহার জেনে প্রতিটি গাছকে রক্ষা করার ট্র্যাডিশন রয়েছে। কিন্তু বৃত্ত গাছ বা বটগাছের পূজার বিশেষ গুরুত্ব বলা হয়েছে হিন্দুশাস্ত্রে।

হিন্দু মতে, বটগাছের ধর্মীয় গুরুত্বের রয়েছে অনেক। ব্রহ্মাবিদের কেন্দ্রে বিষ্ণুর একটি অংশে শিবের আবাসস্থল, গাছের গোড়ায়। এটাও বলা হয় যে অটল সৌভাগ্য এবং স্বাস্থ্যের জন্য বটগাছও পূজিত হয়। অক্ষয় বটের পাতায় হোলোকাস্টের শেষে, ভগবান শ্রীকৃষ্ণ মার্কণ্ডে দর্শন দিয়েছিলেন, দেবী সাবিত্রীও বটগাছে বাস করেন। যেহেতু তার স্বামী পুনরুজ্জীবিত হয়েছিল, তাই এটি ব্রত এবং সাবিত্রী নামে পরিচিত।

প্রথম কৃষ্ণ অমাবস্যার অমাবস্যার দিনে গাছের পূজা করার নিয়ম আছে। সৌভাগ্য ও সুখ, শাস্ত্রে বলা আছে যে এই দিনে গাছের পূজা করলে সৌভাগ্য এবং স্থায়ী সম্পদ এবং সুখ ও শান্তি আসে। কাকতালীয় হলেও, এই দিনে শনি মহারাজের জন্ম হয়েছিল, সাবিত্রী যমরাজের হাত থেকে তার স্বামী সত্যবানের জীবন রক্ষা করেছিলেন।

৪ ধরনের বটগাছ রয়েছে। সনাতন ধর্মে, ভট সাবিত্রী নামে একটি উৎসব সম্পূর্ণভাবে ভাতকে উৎসর্গ করা হয়। অনেকেই এই তথ্য জানেন না। এমনকি ভগবান শিবের মতো যোগ্য ব্যক্তিরাও বটগাছের নীচে ধ্যান করতেন।

আয়ুর্বেদে বটের গুরুত্ব

বটগাছের সমস্ত অংশ অনেক রোগ নিরাময়ে উপকারী, এর ফল, ছলনা, স্বামী ইত্যাদি, সব অংশ থেকে অনেক রোগ ধ্বংস করে। বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড গ্রহণ এবং অক্সিজেন মুক্ত করার ক্ষমতা, পরিবেশ রক্ষায় উপযোগী, অতুলনীয়, এটি মানুষকে সকল উপায়ে জীবন দান করে, তাই বটগাছের পূজার বিশেষ গুরুত্ব স্বাভাবিক।

আরও পড়ুন: Durga Puja 2022: আসছে বছর আবার হবে! ২০২২ সালের দুর্গাপুজোর নির্ঘণ্ট জানুন এক ক্লিকেই…