প্রতিদিন তিলে তিলে বৃদ্ধি পাচ্ছে এই মন্দিরের শিবলিঙ্গ! কোথায় জানেন?

মহাদেবের এই রূপটি এখানে আশ্চর্যজনক, শ্রাবণ মাসে এই মন্দিরের শিবলিঙ্গ দর্শন করলে শিবের আর্শীবাদ লাভ করেন,গ্রহের বাধা দূর হয়।

প্রতিদিন তিলে তিলে বৃদ্ধি পাচ্ছে এই মন্দিরের শিবলিঙ্গ! কোথায় জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 6:51 AM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী শ্রাবণকে অত্যন্ত শুভ মাস হিসাবে বিবেচনা করা হয়। পবিত্র মাসটি শিবকে উত্সর্গ করা হয়। লোকেরা দেবতার উপাসনা করেন এবং তাঁর নিয়মিত প্রার্থনা করেন। শ্রাবণ শুরু হতেই গোটা মাস জুড়ে শিবের ভক্তরা উপবাস করেন এবং উপাসনা করেন। শ্রাবণ মাস ভগবান শিবের মাস। হিন্দু ধর্ম মতে, শ্রাবণ মাসে শিবের পুজো করলে পুণ্য লাভ হয়। তাই শ্রাবণ মাসের প্রতি সোমবার শিবের উপাসনা করলে কৃপাদৃষ্টি পাওয়া যায়। বারাণসীতে তেত্রিশ কোটি দেবদেবীর মন্দির রয়েছে। তার মধ্যে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি তীর্থস্থান কাশী বিশ্বনাথে মন্দির। তবে শুধুমাত্র বিশ্বনাথ মন্দির দর্শনের জন্য়ই বারাণসী ভক্তদের ভিড় হয় না, কাশীতে মহাদেবের আরেকটি বিস্ময়কর রূপ রয়েছে যা তিল ভণ্ডেশ্বর নামে পরিচিত।

জানা যায়, কাশীতে মহাদেবের এই শিবলিঙ্গটি প্রতিদিন একটি তিল করে বৃদ্ধি পায়। শিব লিঙ্গ প্রতিদিন বৃদ্ধি পেয়ে ২৫ ফুটেরও বেশি বেড়ে গিয়েছে। মন্দিরের এই বিচিত্র ঘটনাকে কেন্দ্র করে ভক্তদের মধ্যে অগাধ শ্রদ্ধা তৈরি হয়েছে। এই মন্দিরে তিলের তেল দেওয়া হয়। মহাদেবের অনেক রূপ রয়েছে, কিন্তু মহাদেবের এই রূপটি এখানে আশ্চর্যজনক, শ্রাবণ মাসে এই মন্দিরের শিবলিঙ্গ দর্শন করলে শিবের আর্শীবাদ লাভ করেন,গ্রহের বাধা দূর হয়।

ভোলানাথের এই বাসস্থান নিয়ে অনেক গল্প আছে। কথিত আছে যে এই শিব লিঙ্গ প্রতিষ্ঠা হয় দ্বাপর যুগে। আগে এই স্থানে তিলের চাষ হত। হঠাৎ একদিন তিলের ক্ষেত থেকে শিব লিঙ্গের উৎপত্তি হয় এবং সেই থেকে এই শিবলিঙ্গ তিল ভান্ডেশ্বর নামে পরিচিতি লাভ করেন। এর বাইরে, বিভান্ডক ঋষি যখন এখানে পৌঁছান, তখন তিনি তিলের ক্ষেতের মধ্যে একটি ঐশ্বরিক আলো দেখতে পান।আর তারপর তিনি সেখানে পূজা শুরু করলেন।

বলা হয়ে থাকে যে, ঘোরী যখন কাশী আক্রমণ করে, তখন তার সেনাবাহিনীও এই মন্দিরটি ধ্বংস করার চেষ্টা করেছিল। কিন্তু ভাভারের দল তাদের আক্রমণ করে। তিল ভণ্ডেশ্বর মন্দিরের পুরোহিত বিনয় শুক্লা জানান, শ্রাবণ মাস জুড়ে ভোলেনাথ ভক্তদের একটি দুর্দান্ত রূপে দর্শন দেন। ভক্তরা তাঁর কাছ থেকে আশীর্বাদ পান। দেবাদিদেবের দরবারে প্রতিদিন চারবার আরতি হয় এবং প্রতি সোমবার তার বিশেষ সাজসজ্জা থাকে।

আরও পড়ুন: Sawan Month 2021: শিবভক্ত হলে শ্রাবণ মাসে এই ৫ খাবার ভুলেও ছোঁবেন না!