Vastu Tips: বাড়ির মন্দিরে কীভাবে প্রতিস্থাপন করবেন ঈশ্বরের মূর্তি? জেনে নিন

একটি বাড়ির মন্দির বাড়ির অন্যতম শুভ কোণ। এটি এমন একটি জায়গা যেখানে আপনার জীবনের বিশৃঙ্খলার মধ্যে আপনি অবশ্যই শান্তি এবং নিস্তব্ধতা অনুভব করেন।

Vastu Tips: বাড়ির মন্দিরে কীভাবে প্রতিস্থাপন করবেন ঈশ্বরের মূর্তি? জেনে নিন
বাস্তু শাস্ত্র অনুসারে দেবতার মূর্তি স্থাপন করুন

একটি বাড়ির মন্দির বাড়ির অন্যতম শুভ কোণ। এটি এমন একটি জায়গা যেখানে আপনার জীবনের বিশৃঙ্খলার মধ্যে আপনি অবশ্যই শান্তি এবং নিস্তব্ধতা অনুভব করেন। বাস্তু শাস্ত্র মতে, বাড়িতে মন্দির স্থাপনের কিছু নিয়ম রয়েছে। এই বাস্তু শাস্ত্র মতে আপনি যদি মন্দির ও দেবতার মূর্তি স্থাপন করেন, তাহলে আপনার জীবনের বাধা বিপত্তি দূরে হয়ে যেতে পারে।

বাড়ির দেবতাদের বাড়ির সুদূর উত্তর পূর্ব কোণে স্থাপন করা উচিত। যদি সম্ভব হয়, একটি পূর্ণ ঘর ব্যবহার করুন এবং যদি না হয় তবে বাড়ির একটি ছোট কোণ ব্যবহার করুন। এরকম কিছু ছোট ছোট বিষয় রয়েছে বাড়িতে মন্দির স্থাপনের ক্ষেত্রে, যেগুলো সম্পর্কে আমরা বিস্তারিত ভাবে জানব।

এর মধ্যে প্রথমেই হচ্ছে, বাড়িতে ঈশ্বরের মূর্তি স্থাপন। বাড়ির মন্দিরে ঈশ্বরের মূর্তি সঠিক ভাবে স্থাপন করুন। ঈশ্বরের মূর্তিকে কখনই মন্দিরে বা বাড়ির অন্য কোনও জায়গায় এমনভাবে রাখা উচিত নয় যাতে এর পিছনের অংশ, অর্থাৎ পিঠ, দৃশ্যমান হয়। মূর্তিটি সামনে থেকে দৃশ্যমান হওয়া উচিত।

ঈশ্বরের পিঠের দর্শন শুভ বলে বিবেচিত হয় না। উপাসনা গৃহে কখনও দুটির বেশি মূর্তি বা গণেশের ছবি রাখা উচিত নয়। অন্যথায় এটি  অশুভ বলে বিবেচিত হবে। বাড়ির দুটি ভিন্ন জায়গায় একজন ঈশ্বরের দুটি ছবি রাখা যেতে পারে। এছাড়া, এই ধরনের মূর্তি বা ঈশ্বরের ছবি মন্দিরে রাখা উচিত নয়, যেখানে ঈশ্বরের একটি ভয়ঙ্কর রূপ রয়েছে। কিংবা কোনও দেবতার রূপ যুদ্ধের ভঙ্গিতে রয়েছে। এই ধরনের ছবি বা মূর্তি বাড়ির জন্য শুভ বলে বিবেচিত হয় না।

সব সময় ঈশ্বরের মূর্তিগুলিকে ঘরে রাখুন মৃদু, সুন্দর এবং আশীর্বাদ ভঙ্গি দিয়ে। এটি ইতিবাচক শক্তি প্রেরণ করে। ভাঙা প্রতিমাগুলি অবিলম্বে নিমজ্জিত করা উচিত। ভাঙা মূর্তি কোনও দিন বাড়িতে রাখবেন না। এটি অশুভ বলে বিবেচনা করা হয়। আপনি ওই প্রতিমাগুলি জলে বিসর্জন দিয়ে, তার বদলে নতুন মূর্তি প্রতিস্থাপন করতে পারেন।

আরও পড়ুন: Guru Nanak Jayanti 2021: নানকপন্থী উপদেশ শুনতেন রামকৃষ্ণ! গুরু নানকের জীবনের সঙ্গে তাঁর রয়েছে অনেক মিল

আরও পড়ুন: Kal Bhairav Jayanti 2021: কাল ভৈরব জয়ন্তীর শুভ সময় কবে? এর মাহাত্ম্য ও রীতি-নীতি নিয়ে কিছু তথ্য জেনে রাখা ভাল

আরও পড়ুন: Dream Astrology: রাতে দুঃস্বপ্ন দেখলে প্যানিক নয়, বরং এই কাজগুলি করলে সমস্যা থেকে রেহাই পেতে পারেন

Click on your DTH Provider to Add TV9 Bangla