Holi 2022: রঙভরনি একাদশী দিয়ে শুরু হয় রঙ খেলা! বাঁকে বিহারী মন্দিরে হোলির দিন কী কী ঘটে, জানুন…

লাঠমার হোলি প্রধানত উত্তর প্রদেশের মথুরার কাছে অবস্থিত বারসানা এবং নন্দগাঁও শহরে পালিত হয়। জনপ্রিয় হিন্দু বিশ্বাস অনুসারে, লাঠমার হোলির এই প্রথাটি ঐশ্বরিক দম্পতি রাধা কৃষ্ণের সময়কাল থেকে চলে আসছে।

Holi 2022: রঙভরনি একাদশী দিয়ে শুরু হয় রঙ খেলা! বাঁকে বিহারী মন্দিরে হোলির দিন কী কী ঘটে, জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 6:22 AM

রঙভরনি একাদশী দিয়ে শুরু হয় রঙ খেলা!

উত্তরপ্রদেশের নন্দগাঁও, বারসানায় হোলি উদযাপন প্রকৃত হোলি উদযাপনের এক সপ্তাহ আগে শুরু হয়। লাঠি, ঢাল ও রঙের এই উত্‍সবকে লাঠমার হোলি বলা হয়। প্রত্যেকবার দোলের ঠিক কিছুদিন আগে থেকেই ‘রঙভরনি একাদশী’ উপলক্ষে মথুরায় শুরু হয়ে যায় রঙ খেলা। দেশ-বিদেশ থেকে ভক্তরা এসে ভিড় জমায় এখানে । মন্দিরে আসা ভক্তদের উপর বড় বড় পিচকিরি দিয়ে রং দেওয়া হয় । লাঠমার হোলিও খেলায় হয়। লাঠমার হোলিতে পুরুষরা মহিলাদের রং দিয়ে রাঙিয়ে দেওয়ার চেষ্টা করেন । মহিলারা নিজেদের লাঠি দিয়ে রক্ষা করেন ।

লাঠমার হোলি প্রধানত উত্তর প্রদেশের মথুরার কাছে অবস্থিত বারসানা এবং নন্দগাঁও শহরে পালিত হয়। জনপ্রিয় হিন্দু বিশ্বাস অনুসারে, লাঠমার হোলির এই প্রথাটি ঐশ্বরিক দম্পতি রাধা কৃষ্ণের সময়কাল থেকে চলে আসছে। হোলির এক সপ্কাহ আগে শ্রীকৃষ্ণের স্থান নন্দগাঁও থেকে পুরুষরা যখন রাধার বাড়ি বারসানায় যান, তখন মহিলারা লাঠি দিয়ে মারধর করে। সমস্ত মারধর থেকে নিজেদের রক্ষা করতে পুরুষরা সাধারণত একটি ঢাল বহন করে। বারসানা রাধার মন্দিরের বিস্তৃত চত্বরে উত্‍সবটি আজও ভক্তিভরে অনুষ্ঠিত হয়। দেশের একমাত্র রাধা মন্দির এটি।

কিংবদন্তি অনুসারে, কৃষ্ণ মথুরায় জন্মগ্রহণ করেছিলেন। বৃন্দাবন আর মথুরা দুই শহরে কিন্তু উত্তর প্রদেশ। রাধা জন্মগ্রহণ করেছিলেন বারসানায়। উত্তরপ্রদেশের আরও একটি অঞ্চলের নাম হল ব্রজ। ব্রজ কিন্তু ঐতিহ্যের উৎস স্থল বলা হয়ে থাকে। বৃন্দাবনে হোলির বিরাট অনুষ্ঠান সমাবেশ করা হয়। দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার মানুষ সেখানে জমায়েত হন। সেখানে নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে হোলি উৎসব উদযাপন করা হয়। ব্রজতে কিন্তু শুধু একদিন হোলি উৎসবকে সীমাবদ্ধ রাখা হয়না। প্রায় এক সপ্তাহ জুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে হোলি উৎসব পালন করা হয়।

হোলির আগে একাদশীর দিন পালন করা হয় ফুল ওয়ালি হোলি এই অনুষ্ঠানে পুরো এলাকার লোক উদযাপনে যুক্ত হন। সুন্দর ফুলে সাজিয়ে বাঁকে বিহারী থেকে কৃষ্ণমূর্তি এনে সাদা রঙের পোশাক পড়ে গোস্বামী পুরোহিতরা ফুলের পাপড়ি হাওয়া করে থাকেন।

আরও পড়ুন: Lathmar Holi 2022: এ এক অন্য হোলি! ‘লাঠমার হোলি’ দিয়ে আজ থেকেই উত্‍সব শুরু ব্রজ-বারসানায়