Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে ঘুড়ি কেন ওড়ানো হয়? জানুন অজানা তথ্য

Hindu Festivals: জানেন কি মকর সংক্রান্তির দিন কেন ঘুড়ি ওড়ানোর হয়? এর পিছনে লুকিয়ে রয়েছে এক স্থানীয় বিশ্বাস। মকর সংক্রান্তির দিনে ঘুড়ি ওড়ানোর পিছনে কী কী কারণ রয়েছে, তা জেনে নিন এখানে...

Makar Sankranti 2023: মকর সংক্রান্তিতে ঘুড়ি কেন ওড়ানো হয়? জানুন অজানা তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 6:39 AM

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি (Makar Sankranti 2023) মানেই পিঠে পুলি, রোদে গা ভাসিয়ে শীতের ওম নেওয়া, নতুন ধান, খেজুরের গুড়, পাটালির সুন্দর ঘ্রাণ। মূলত নতুন ফসলের উত্‍সবের পৌষ পার্বণ (Paush Parban) হিসেবে বাংলায় উত্‍সব পালন করা হয়। মকরসংক্রান্তি নতুন ফসলের উৎসব ছাড়াও ভারতীয় সংস্কৃতিতে ‘উত্তরায়ণের সূচনা’ হিসেবে পরিচিত। বাংলা পঞ্জিকা মতে, জানুয়ারির মাঝামাঝি সময়ে শুরু হয় এই গুরুত্বপূর্ণ উত্‍সব। সাধারণত অশুভ সময়ের শেষ দিন হিসেবেও চিহ্নিত করা হয়। এ বছর মকর সংক্রান্তি পালিত হবে আগামী ১৪ জানুয়ারি। অনেকেই মনে করেন এই দিন তিল ও গুড়ের জন্যই বিখ্যাত। তবে এদিন নতুন ফসল কাটার আনন্দে মানুষ আকাশে মনের আনন্দে ঘুড়িও ওড়ান। এমনকি ঘুড়ির প্রতিযোগিতাও (Kite Flying) হয় অনেক জায়গায়। শুধু বাংলায় নয়, ভারতের উত্তর ও পশ্চিম দেশগুলিতে এদিন প্রবল আগ্রহ ও উদ্দীপনার সঙ্গে সংক্রান্তি পালন করা হয়। ঘুড়ি ওড়ানোর প্রথা সারা ভারতে থাকলেও পশ্চিম ভাররতের গুজরাতে এদিন ঘুড়ির উত্‍সব হিসেবেই পালিত হয়।

কিন্তু জানেন কি মকর সংক্রান্তির দিন কেন ঘুড়ি ওড়ানোর হয়? এর পিছনে লুকিয়ে রয়েছে এক স্থানীয় বিশ্বাস। মকর সংক্রান্তির দিনে ঘুড়ি ওড়ানোর পিছনে কী কী কারণ রয়েছে, তা জেনে নিন এখানে…

মকর সংক্রান্তিতে কেন ঘুড়ি ওড়ানো হয়

পৌষ সংক্রান্তির দিন বাঙালিরা সারাদিনব্যাপি ঘুড়ি উড়ায়। এইদিন ঘুড়ি উড়ানোর জন্য তারা আগে থেকে ঘুড়ি বানিয়ে এবং সুতায় মাঞ্জা দিয়ে প্রস্তুতি নেয়। ধর্মীয় বিশ্বাস যেমন রয়েছে, তেমনি এর পিছনে রয়েছে একটি কিংবদন্তিও। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয়, মকর সংক্রান্তির দিন ভগবান রাম আকাশে একটি ঘুড়ি উড়িয়েছিলেন। এই কারণেই মকর সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানো হয়। এ ছাড়া রামের ওড়ানো ঘুড়ি ইন্দ্রলোকে গিয়েছিল বলে কথিত আছে। সেই বিশ্বাস থেকেই এদিন শুরু হয় ঘুড়ি ওড়ানোর প্রচলন।

মানুষের বিশ্বাসের সঙ্গে সঙ্গে রয়েছে বিজ্ঞানও। আমরা যদি বৈজ্ঞানিক বিশ্বাসের কথা বলি, তাহলে মকর সংক্রান্তির দিন যদি একটি ঘুড়ি ওড়ানো হয়, তাহলে একজন ব্যক্তি সূর্য থেকে শক্তি পেয়ে থাকেন। কারণ শীতকালে সূর্যের আলো স্বাস্থ্যের জন্য উপকারী। এ কারণে ঘুড়ি ওড়ানোর সময় শুধু মস্তিষ্ক ব্যবহার করা হয় তাই নয়, ব্যক্তি শরীর ও হাতও ব্যবহার করে থাকে। ঘুড়ি ওড়ানোর সঙ্গে সঙ্গে ব্যায়ামও করা হয়। যা স্বাস্থ্যের জন্যও বেশ উপযোগী।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)