Private Train in India: ভারতে এবার চড়ুন প্রাইভেট ট্রেনে, থাকছে বিলাসবহুল ব্যবস্থা, কত ভাড়া জানুন

Private Train in India: প্রিন্সি ওয়ার্ল্ড ট্রাভেলস-এর ডিরেক্টর দেবিকা মেনন জানিয়েছেন, ভারতীয় রেলের সঙ্গে পিপিপি মডেলে এই ট্রেন চালানো হবে। রেলওয়ের কাছ থেকেই নেওয়া হয়েছে ট্রেন, যেটি কেরলে চালানো হবে বলে জানা গিয়েছে।

Private Train in India: ভারতে এবার চড়ুন প্রাইভেট ট্রেনে, থাকছে বিলাসবহুল ব্যবস্থা, কত ভাড়া জানুন
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: May 07, 2024 | 4:58 PM

নয়া দিল্লি: ভারতীয় রেল এবার শুধুই সরকারি নয়, বেসরকারি ট্রেনেও চড়তে পারবেন যাত্রীরা। পরিকল্পনা চলছিল অনেক দিন ধরেই। অবেশেষে বাস্তবায়িত হয়েছে সেটা। কয়েকদিনের মধ্য়েই চলবে প্রাইভেট ট্রেন বা বেসরকারি ট্রেন। আগামী ৪ জুন থেকে চালু হচ্ছে সেই ট্রেন।

প্রথমবার এই প্রাইভেট ট্রেন চলবে কেরলের তিরুঅনন্তপুরম থেকে। অর্থাৎ এক মাস পরই চালু হচ্ছে প্রাইভেট ট্রেন। ভারতীয় রেলের ভারত গৌরব যাত্রা নামক উদ্যোগের অধীনে এই ট্রেন চলবে। এই উদ্যোগে সামিল হয়েছে প্রিন্সি ওয়ার্ল্ড ট্রাভেলস ও গ্লোবাল রেলওয়েজ প্রাইভেট লিমিটেড নামে দুই সংস্থা।

প্রিন্সি ওয়ার্ল্ড ট্রাভেলস-এর ডিরেক্টর দেবিকা মেনন জানিয়েছেন, ভারতীয় রেলের সঙ্গে পিপিপি মডেলে এই ট্রেন চালানো হবে। রেলওয়ের কাছ থেকেই নেওয়া হয়েছে ট্রেন, যেটি কেরলে চালানো হবে বলে জানা গিয়েছে। ট্রেনের টিকিট বিক্রি ও মার্কেটিং-এর দায়িত্বে রয়েছে প্রিন্সি ওয়ার্ল্ড ট্রাভেলস আর এসআরএমপিএর-এর দায়িত্বে থাকবেন ট্রেনের কর্মী ও অন্যান্য জিনিসপত্র।

বিভিন্ন জায়গায় ভ্রমণের জন্য বিভিন্ন রকম প্যাকেজ আছে। গোয়া, অযোধ্যা বা মুম্বই যাওয়ার ভাড়াও ভিন্ন ভিন্ন। কেরল থেকে মুম্বই বা গোয়া যাওয়ার খরচ হবে ১৩,৯৯৯ টাকা থেকে ১৮,৮২৫ টাকা মধ্যে। কোন যাত্রী, কেমন সুবিধা নেবেন, তার ওপর নির্ভর করে ধার্য হবে দাম।

আবার অযোধ্য়ার মতো শহরের জন্য দাম আর একটু বেশি। কেরল থেকে অযোধ্যা যেতে প্রাইভেট ট্রেনে খরচ পড়বে ৩০,৫৫০ থেকে ৩৭,১৫০ টাকা। শুধু অযোধ্যা নয়, ওই ট্রেনে চেপে বারাণসী, প্রয়াগরাজও ভ্রমণ করা যাবে। ১০ বছরের কম বয়সিদের কোনও ভাড়া লাগবে না।

একসঙ্গে ৭৫০ লোক বহন করতে পারবে এই প্রাইভেট ট্রেন। ২টি স্লিপার ক্লাস, ১১টি থার্ড এসি ও ২টি সেকেন্ড ক্লাস এসি কোচে থাকবে বিলাসবহুল ব্যবস্থা। ট্রেনে থাকবেন চিকিৎসকও।

ট্রেনে থাকবে ওয়াই-ফাই, জিপিএস ট্র্যাকিং সিস্টেম। আপাতত কেরল থেকে ১২টি ট্রেন চালানো হবে। যাত্রী সংখ্যা বাড়লে রুট বাড়ানো হবে আরও।