Supreme Court to Arvind Kejriwal: ‘অন্তর্বর্তী জামিন পেলেও সরকারি ফাইলে সই করতে পারবেন না’, কেজরীকে বলল সুপ্রিম কোর্ট

Supreme Court to Arvind Kejriwal: বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলছে। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, লোকসভা ভোটে প্রচারের জন্য কেজরীবালকে সাময়িক জামিন দেওয়া যায় কি না, এই নিয়ে যুক্তি শুনবে তারা।

Supreme Court to Arvind Kejriwal: 'অন্তর্বর্তী জামিন পেলেও সরকারি ফাইলে সই করতে পারবেন না', কেজরীকে বলল সুপ্রিম কোর্ট
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2024 | 4:27 PM

নয়াদিল্লি: আবগারি নীতি দুর্নীতি মামলায় এখন তিনি জেলে। তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে দিল্লি হাইকোর্ট। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। লোকসভা নির্বাচনে প্রচারের জন্য কেজরীবালকে অন্তর্বর্তী জামিন দেওয়ার আবেদন জানানো হয়। শীর্ষ আদালত তাঁর অন্তর্বর্তী জামিনের আবেদন নিয়ে মঙ্গলবারও কোনও সিদ্ধান্ত জানাল না। তবে শীর্ষ আদালত এদিন জানিয়েছে, যদি কেজরীবাল অন্তর্বর্তী জামিন পান, তা হলেও তিনি যেন কোনও সরকারি ফাইলে সই না করেন। সুপ্রিম কোর্ট এটাই চায়। বৃহস্পতিবার কিংবা আগামী সপ্তাহে মামলার পরবর্তী শুনানি হতে পারে।

গত ২১ মার্চ ইডির হাতে গ্রেফতার হন কেজরীবাল। বর্তমানে বিচারবিভাগীয় হেফাজতে তিহাড় জেলে রয়েছেন তিনি। গ্রেফতারির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন কেজরীবাল। কিন্তু, তাঁর আবেদন খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। তার পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লির মুখ্যমন্ত্রী।

বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলছে। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, লোকসভা ভোটে প্রচারের জন্য কেজরীবালকে সাময়িক জামিন দেওয়া যায় কি না, এই নিয়ে যুক্তি শুনবে তারা। শীর্ষ আদালতের এই বক্তব্যের পর কেজরীর অন্তর্বর্তী জামিন নিয়ে আশা বেড়েছিল আম আদমি পার্টির কর্মী-সমর্থকদের।

এই খবরটিও পড়ুন

এদিন শীর্ষ আদালতে ইডির আইনজীবী জানান, ৯ বার সমন পাঠানো হয়েছিল। কিন্তু, প্রত্যেকবার এড়িয়ে গিয়েছেন কেজরীবাল। তিনি যদি তদন্তে সহযোগিতা করতেন, তাহলে হয়তো তাঁকে গ্রেফতার করা হত না। বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, যদি নির্বাচন না থাকত, তবে অন্তর্বর্তী জামিনের কথাই উঠত না। বিচারপতিরা বলেন, অন্তর্বর্তী জামিন পেলেও তিনি যেন কোনও সরকারি ফাইলে সই না করেন, সেটাই চায় শীর্ষ আদালত। কেজরীবালের আইনজীবী জানান, অন্তর্বর্তী জামিন পেলে আবগারি নীতি দুর্নীতি সংক্রান্ত কোনও ফাইলে সই করবেন না দিল্লির মুখ্যমন্ত্রী।

এদিনের শুনানির পর কেজরীবালের অন্তর্বর্তী জামিন নিয়ে কোনও নির্দেশ দেয়নি শীর্ষ আদালত। বৃহস্পতিবার কিংবা আগামী সপ্তাহে মামলার পরবর্তী শুনানি হতে পারে। প্রসঙ্গত, দিল্লিতে ৭টি লোকসভা কেন্দ্রে ২৫ মে এক দফায় ভোটগ্রহণ হবে।

এদিকে, দিল্লির একটি আদালত এদিন কেজরীবালের বিচারবিভাগীয় হেফাজতের মেয়াদ ২০ মে পর্যন্ত বাড়াল। এদিন সিবিআই ও ইডির বিশেষ বিচারক কাবেরী বাওজা এই নির্দেশ দেন।