PM Modi spoof video: মোদীর পাগলু নাচ, নিজেই শেয়ার করলেন প্রধানমন্ত্রী! মমতাকে বার্তা?

PM Modi spoof video: সোশ্যাল মিডিয়ায় নিজের নাচের এক ভিডিয়ো শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়োটিতে তাকে এক মঞ্চে কায়দা করে হাঁটতে এবং নাচতে দেখা যাচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর পিছনেও রয়েছে রাজনীতি।

PM Modi spoof video: মোদীর পাগলু নাচ, নিজেই শেয়ার করলেন প্রধানমন্ত্রী! মমতাকে বার্তা?
মোদীর শেয়ার করা ভিডিয়োর স্ক্রিনশটImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 07, 2024 | 7:50 AM

নয়া দিল্লি: মঙ্গলবার (৭ মে) দেশের ৯৩টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। তার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় নিজের নাচের এক ভিডিয়ো শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়োটিতে তাকে এক মঞ্চে কায়দা করে হাঁটতে এবং নাচতে দেখা যাচ্ছে। না, ভিডিয়োটি সত্যিকারের নয়। তৈরি করা। ভিডিয়োটি প্রথমে এথেয়িস্ট কৃষ্ণ নামের এক এক্স হ্যন্ডেল থেকে শেয়ার করা হয়েছিল। সঙ্গের ক্যাপশনে লেখা, “এই ভিডিয়োটি পোস্ট করছি, কারণ, আমি জানি এর জন্য ‘ডিক্টেটর’ আমায় গ্রেফতার করবে না।” এই ভিডিয়োটিই ফের শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। সঙ্গে লিখেছেন, “আপনাদের সকলের মতো আমিও নিজেকে নাচতে দেখে আনন্দ পেয়েছি। ভরা ভোটের মরসুমে এই ধরনের সৃজনশীলতা সত্যিই আনন্দ দেয়।” কিন্তু হঠাৎ ভোটের মধ্যে নিজের নাচের স্পুফ ভিডিয়ো কেন শেয়ার করলেন প্রধানমন্ত্রী? রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর পিছনেও রয়েছে রাজনীতি। সম্প্রতি, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তৈরি প্রায় একই ধরনের একটি ভিডিয়ো শেয়ার করার প্রেক্ষিতে, এক এক্স ইউজারকে নোটিস দিয়েছে পুলিশ। ঠিক তার পরপরই প্রধানমন্ত্রীর এই ভিডিয়ো শেয়ার করা কাকতালীয় বলে মানছেন না বিশ্লেষকরা।

প্রধানমন্ত্রী মোদী যে ভিডিয়োটি শেয়ার করেছেন, সেটি আসলে মার্কিন র‍্যাপ সঙ্গীত শিল্পী লিল ইয়াচটির মঞ্চে প্রবেশ করার এক ভিডিয়ো৷ ২০২২ সালের ২১ জুন, ইউটিউবে ভিডিয়োটি প্রথম পোস্ট করা হয়েছিল। তারপর থেকে, এআই-এর সাহায্যে অ্যাডল্ফ হিটলার থেকে শুরু করে ডিসি কমিকসের সুপারভিলেন জোকারের মতো, বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত বা কুখ্যাত ব্যক্তিত্বদের মুখ, ইয়াচটির জায়গায় ব্যবহার করে মিম তৈরি করা হয়েছে। এবার সেই জায়গায় বসল নরেন্দ্র মোদীর মুখও।

মজার বিষয়, সোমবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি স্পুফ ভিডিও শেয়ার করার দায়ে, কলকাতা পুলিশের সাইবার ক্রাইম বিভাগের নোটিস পেয়েছেন দুই এক্স ব্যবহারকারী। তাদের শেয়ার করা ভিডিয়োর নীচেই কলকাতা পুলিশ লিখেছিল, যদি তারা অবিলম্বে তাদের নাম ও বাসস্থান-সহ পরিচয় প্রকাশ না করে, তাহলে ফৌজদারি আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। পরে অবশ্য পুলিশের পক্ষ থেকে ওই পোস্ট মুছে দেওয়া হয়। তবে, ততক্ষণে ওই ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। কলকাতা পুলিশ মমতা বন্দ্যোপাধ্যায়ের পাপোশের মতো আচরণ করছে বলে কটাক্ষ করেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। কলকাতায় প্রধানমন্ত্রী মোদীকে ব্যঙ্গ করে অশ্লীল পোস্টার লাগানোর বিষয়ে কলকাতা পুলিশ কোনও পদক্ষেপ কেন করছে না, সেই প্রশ্নও তোলেন তিনি।

প্রধানমন্ত্রী তাঁর নিজের স্পুফ ভিডিয়োটি শেয়ার করার পর, এই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে একহাত নিয়েছেন হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসনের বিজেপির প্রার্থী তথা বলি অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, “মমতা দিদি জি এটাকে বলে ‘টেকিং আ চিল পিল (মাথা ঠান্ডা রাখা)। আপনিও মাঝে মাঝে এটা ব্যবহার করুন। আপনি সবসময় রেগে থাকেন। কয়েকটা বাচ্চা ছেলে আপনার নাচের ভিডিয়ো বানিয়েছে। আপনি তাদের জেলে পাঠানোর চেষ্টা করছেন। আপনি খুব রাগী এবং অনমনীয়।”