Sawan 2022: পবিত্র শ্রাবণ মাসে চুল কাটতে নিষেধ করা হয় কেন? প্রকৃত কারণ জানুন এবার

Hair Cut in Sawan: কেন চুল কাটা উচিত নয় তার কারণ কোথাও খোলসা করা হয়নি। তবে বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বিচার করলে এই নিয়মের পিছনে একাধিক যুক্তি খুঁজে পাওয়া যায়।

Sawan 2022: পবিত্র শ্রাবণ মাসে চুল কাটতে নিষেধ করা হয় কেন? প্রকৃত কারণ জানুন এবার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 6:48 AM

শুরু হয়েছে পবিত্র শ্রাবণ মাস (Sawan Month)। মহাদেবের (Lord Shiva) ভক্তেরা এই সময় পূজ্য দেবতার সেবায় নিযুক্ত হন। মনে করা হয় শ্রাবণ মাস অত্যন্ত পবিত্র। তাই বহু কাজই এই পবিত্র সময়ে করা উচিত নয়। এমনকী চুল কাটাও (Hair Cutting) উচিত নয়। প্রশ্ন হল কেন? দেখা যাক এই নিষেধাজ্ঞার পিছনে আসল কারণ। প্রাকৃতিক নিয়মেই মাথার চুল বৃদ্ধি পায়। সময়ে সময়ে চুল কাটানোরও দরকার পড়ে। নাহলে চুলে জট পড়ার আশঙ্কা থাকে। চুল পড়তেও থাকে। এছাড়া খুশকির সমস্যাও হয় কারও কারও। অথচ প্রচলিত ধর্মবিশ্বাস অনুসারে পবিত্র শ্রাবণ মাসে চুল কাটা উচিত নয়! বহু মানুষই একথা জেনে আসছেন যুগের পর যুগ ধরে। অথচ কেন চুল কাটা উচিত নয় তার কারণ কোথাও খোলসা করা হয়নি।

তবে বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বিচার করলে এই নিয়মের পিছনে একাধিক যুক্তি খুঁজে পাওয়া যায়। আমরা সকলেই জানি আগেকার যুগে বিদ্যুতের ব্যবহার হতো না। ছিল না ট্রিমারের মতো আধুনিক যন্ত্রপাতিও। ফলে চুল কাটতে গিয়ে কোনওভাবে মাথার ত্বকে ধারালো যন্ত্রের আঘাত লাগলে তার থেকে নানা ধরনের সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকত। তথ্যাভিজ্ঞ মহলের মতে, বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়া জীবাণুর বংশবিস্তারের জন্য উপযুক্ত। ফলে কোনওভাবে ক্ষতস্থানে জীবাণুর আক্রমণ ঘটলে তার থেকে সংক্রমণ ও সেখান থেকে সেপটিসিমিয়া হওয়ার আশঙ্কাও থাকতো। তাছাড়া আগেকার দিনে চিকিৎসা ব্যবস্থাও এত উন্নত হয়নি। সম্ভবত আগেকার দিনে যখন নিরাপত্তাহীন ছুরি-কাঁচি দিয়ে চুল কাটার চল ছিল তখন, কোনও ব্যক্তি এমন বিপদে পড়েছিলেন। তারপর থেকেই বর্ষাকালে চুল না কাটার রীতি চালু হয়েছে।

মুশকিল হল, সংক্রমণের ভয়ে চুলের বৃদ্ধি থেমে থাকে না। অথচ চুল না কাটলে মাথায় নানাবিধ সমস্যা দেখা দেওয়ার ভয় থেকেই যায়। চুল রুক্ষ হতে পারে। চুল ফেটেও যেতে পারে। দেখা দিতে পারে খুশকি। তাই চুল না কাটাতে পারলেও চুলের যত্ন নিতে হয়। প্রশ্ন হল কীভাবে করবেন ভরা শ্রাবণে চুলের পরিচর্যা? বিশেষ করে বৃষ্টির জল পড়ে চুলের অবস্থা আরও খারাপ হয়ে যেতে পারে। তাই মেনে চলুন নিম্নলিখিত নিয়মগুলি—

-বৃষ্টিতে চুল ভিজে যাওয়ার পর চুল ধুয়ে বাতাসে শুকিয়ে নিন।

– সপ্তাহে দুবার স্নানের ঠিক ১৫ মিনিট আগে নারকেল তেল লাগান।

– চুল ঘন করতে প্রোটিন, ভিটামিন ই এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন।

– চুলে মোটা দাঁতযুক্ত কাঠের চিরুনি ব্যবহার করুন।

– শ্রাবণ মাসে সংক্রমণ এড়াতে হলুদ এবং নিমের হেয়ার মাস্ক লাগান।

– চুলে রং লাগানো থেকে বিরত থাকুন।

– চুল বেশি খোলা রাখবেন না।