CWG 2022: অস্ট্রেলিয়ার দাপট থামিয়ে সোনার অপেক্ষার অবসান ঘটাতে চান মনপ্রীতরা

Commonwealth Games 2022: ২৪ বছর ধরে কমনওয়েলথ থেকে ভারত সোনার অপেক্ষায় রয়েছে। এ বার সেই অপেক্ষার অবসান ঘটানোর অপেক্ষায় গ্রাহাম রিডের ছেলেরা।

CWG 2022: অস্ট্রেলিয়ার দাপট থামিয়ে সোনার অপেক্ষার অবসান ঘটাতে চান মনপ্রীতরা
CWG 2022: কমনওয়েলথে অস্ট্রেলিয়ার দাপট থামিয়ে সোনার অপেক্ষার অবসান ঘটাতে চান মনপ্রীতরাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 5:38 PM

নয়াদিল্লি: ৪১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে টোকিও অলিম্পিকে ভারতকে (India) পদক এনে দিয়েছেন মনপ্রীত সিংরা। এ বার টিম ইন্ডিয়ার সামনে নতুন মিশন। ভারতীয় হকি দলের সামনে এখন বড় চ্যালেঞ্জ আসন্ন কমনওয়েলথ গেমস (Commonwealth Games)। ২৮ জুলাই বার্মিংহামে বসবে এ বারের কমনওয়েলথ গেমসের আসর। বিশ্বের একাধিক বড় বড় টুর্নামেন্টে সোনা জেতা ভারতীয় পুরুষ হকি দল (Men’s Hockey Team) এখনও কমনওয়েলথে সোনা জিততে পারেনি। তবে এ বার মনপ্রীত সিংয়ের নেতৃত্বাধীন ভারত সেই সোনার খরাই কাটানোর জন্য ঝাঁপাবে। কমনওয়েলথ গেমসে হকিতে অস্ট্রেলিয়ার দাপট বজায় রয়েছে। কমনওয়েলথে মোট ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। সেখানে অতীতে টিম ইন্ডিয়া ২ বার রানার্স হয়েছিল। এবং ২ বার চতুর্থ স্থানে শেষ করেছিল ভারত। এ বার সেই অতীতও মুছে ফেলে নতুন ইতিহাস গড়ার অপেক্ষায় মনপ্রীতরা।

কমনওয়েলথে সব চেয়ে শক্তিশালী দল অস্ট্রেলিয়া

১৯৯৮ সালে কমনওয়েলথে সংযুক্ত হয় হকি। তারপর থেকে মোট ছয় বার কমনওয়েলথে ফিল্ড হকি আয়োজিত হয়েছে। এবং ছ’বারই সোনা জিতেছেন অজিরা। অস্ট্রেলিয়া যতই শক্তিশালী হোক না কেন, বর্তমানে ভারতও তাদের থেকে কম শক্তিশালী নয়।

অতীতে ভারতীয় দলের বড় সমস্যা ছিল ফিটনেস নিয়ে। কিন্তু বর্তমানে ভারতীয় দলের সদস্যরা যথেষ্ট ফিট। আর তাদের ফিটনেসের প্রমাণ পাওয়া গিয়েছে টোকিও অলিম্পিকের মঞ্চে। পাশাপাশি ভারতীয় পুরুষ হকি দলের সদস্যরা এ বারের প্রো হকি লিগে তিন নম্বরে থেকে শেষ করেন। গ্রাহাম রিডের তত্ত্বাবধানে অনেক উন্নতি করেছে ভারতীয় পুরুষ হকি দল। রিড আশাবাদী এ বারের কমনওয়েলথে ভারত ভালো পারফর্ম করবে। ২৪ বছর ধরে কমনওয়েলথ থেকে ভারত সোনার অপেক্ষায় রয়েছে। প্রতিবারই কমনওয়েলথ থেকে সোনার স্বপ্নভঙ্গ করে ফিরেছে ভারত। ২০১০ ও ২০১৪ সালে ভারত সোনার একেবারে কাছে পৌঁছেছিল। দিল্লিতে ২০১০ সালে রুপো পাওয়ার পর গ্লাসকোতে ২০১৪ সালেও রুপো জুটেছিল ভারতের কপালে। এ ছাড়া ইংল্যান্ডের কাছে ১৯৯৮ ও ২০১৮ সালে হেরে ভারত চতুর্থ স্থানে শেষ করেছিল।

পুরুষদের মতো মহিলাদের হকিতেও কমনওয়েলথে অস্ট্রেলিয়ার দাপট বেশি। মেয়েদের হকিতে ৪ বার সোনা জিতেছে অস্ট্রেলিয়া। এবং ১ বার রুপো ও ১ বার ব্রোঞ্জ পেয়েছে অজিরা। তবে এখানে পিছিয়ে নেই ভারতের মেয়েরাও। ২০০২ সালের কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিল ভারত। এ ছাড়া ২০০৬ সালে রুপো জুটেছিল ভারতীয় মহিলা হকি দলের কপালে। কমনওয়েলথ গেমসে ১৯৯৮ ও ২০১৮ সালে চতুর্থ স্থানে শেষ করেছিল ভারত।

বার্মিংহাম কমনওয়েলথ হকিতে পুল-এ-তে ভারতীয় মহিলারা ইংল্যান্ড, কানাডা, ওয়েলস এবং ঘানার সঙ্গে রয়েছে। পুল-বি-তে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড এবং কেনিয়া।