CWG 2022: বার্মিংহ্যামে রেকর্ড করে ফের সোনা জিতলেন মীরাবাঈ চানু

Commonwealth Games 2022: বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস থেকে দেশকে সোনা এনে দিয়ে গর্বিত করলেন মীরাবাঈ চানু।

CWG 2022: বার্মিংহ্যামে রেকর্ড করে ফের সোনা জিতলেন মীরাবাঈ চানু
বার্মিংহ্যামে দেশকে সোনা এনে দিলেন মীরাবাঈ চানু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 10:37 PM

বার্মিংহ্যাম: অবশেষে অপেক্ষার অবসান। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস (Birmingham Commonwealth Games 2022) থেকে দেশকে প্রথম সোনা এনে দিলেন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। মহিলাদের ৪৯ কেজি বিভাগে সোনা জিতলেন ভারতীয় ভারোত্তোলক চানু। কমনওয়েলথের দ্বিতীয় দিন তিন তিনটি পদক এসেছে ভারতের ঝুলিতে। আর তিনটিই ভারোত্তোলন বিভাগ থেকে। চানুর কাছ থেকে সোনার আশায় ছিল দেশবাসী। তিনিও হতাশ করলেন না। চানু জানতেন তাঁর জন্য কোটি কোটি ভারতবাসী প্রার্থনা করছেন। সবার প্রার্থনার মান রাখলেন মণিপুরের ২৭ বছরের মেয়ে।

কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিন মহিলাদের ৪৯ কেজি বিভাগের স্ন্যাচে প্রথম প্রচেষ্টায় মীরাবাঈ চানু তোলেন ৮৪ কেজি। এরপর স্ন্যাচে দ্বিতীয় প্রয়াসে তিনি তোলেন ৮৮ কেজি। যা কমনওয়েলথের মহিলাদের ৪৯ কেজি বিভাগে স্ন্যাচের রেকর্ড। স্ন্যাচে তৃতীয় বারের প্রচেষ্টায় চানু ৯০ কেজি তোলার চেষ্টা করেছিলেন। কিন্তু ব্যর্থ হন। যার ফলে স্ন্যাচে চানুর সেরা ৮৮ কেজি।

এরপর মহিলাদের ভারোত্তোলনের ফাইনালে ক্লিন অ্যান্ড জার্কে প্রথম প্রচেষ্টায় টোকিও অলিম্পিকে রুপোজয়ী চানু তোলেন ১০৯ কেজি। দ্বিতীয় চেষ্টায় ১১৩ কেজি অনায়াসেই তুলে নেন চানু। ২৭ এর চানু যে আরও পরিণত হয়েছেন, আরও ফোকাসড হয়েছেন, সন্দেহ নেই। ৪৯ কেজিতে যে কারণে এ বার শুরুটা করতে চেয়েছিলেন দারুণ ভাবে। সেটাই প্রমাণ করেছেন স্ন্যাচে। ৮৮ কেজি তুলেছেন দ্বিতীয়বার। তাতেই কমনওয়েলথ গেমসের স্ন্যাচ রেকর্ড করে ফেলেছিলেন ইম্ফলের মেয়ে। কেউই তাঁর ধারেকাছে ছিলেন না। যা অলিম্পিকের থেকেও ভালো ফল। ক্লিন অ্যান্ড জার্কে প্রথম রাউন্ডেই তুলেছেন ১০৯ কেজি। ১৯৭ কেজি তুলে ফেলেছিলেন তখনই। বাকিরা চানুর ধারেকাছেই ছিলেন না। স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে চানু তুলেছেন মোট ২০১ কেজি।

গত কমনওয়েলথ গেমসে স্ন্যাচে ৮৫ কেজি তুলেছিলেন। ক্লিন অ্যান্ড জার্কে তুলেছিলেন ১০৯ কেজি। সব মিলিয়ে তাঁর ১৯৪ কেজি কমনওয়েলথ গেমসের রেকর্ড ছিল। এ বার সেই রেকর্ড ছাপিয়ে গেলেন চানু।

অলিম্পিকে আবার এই চানুই নিজেকে তুলে নিয়েছিলেন শিখরে। ৪৯ কেজি বিভাগে স্ন্যাচে ৮৭ কেজি তোলার পাশাপাশি ক্লিন ও জার্কে তুলেছিলেন ১১৫ কেজি। সব মিলিয়ে ২০২ কেজি তুলেছিলেন তিনি।

উল্লেখ্য, এর আগে টোকিও অলিম্পিকে রুপোজয়ী মীরাবাঈ চানু ২০১৪ সালের কমনওয়েলথে রুপো পেয়েছিলেন। এবং ২০১৮ সালে গোল্ড কোস্টে সোনা জিতেছিলেন চানু।