Axar Patel: ভারতের বর্ডার-গাভাসকর ট্রফি জয়ের দিন টেস্টে নয়া রেকর্ড অক্ষরের

IND vs AUS, BGT 2023: এ বারের বর্ডার-গাভাসকর ট্রফিতে বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ভারতীয় তারকা অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

Axar Patel: ভারতের বর্ডার-গাভাসকর ট্রফি জয়ের দিন টেস্টে নয়া রেকর্ড অক্ষরের
Axar Patel: ভারতের বর্ডার-গাভাসকর ট্রফি জয়ের দিন টেস্টে নয়া রেকর্ড অক্ষরেরImage Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 5:50 PM

আমেদাবাদ: বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে ছিল ভারত-অস্ট্রেলিয়ার বর্ডার-গাভাসকর (Border-Gavaskar Trophy) ট্রফির চতুর্থ টেস্ট। আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে সিরিজ নির্ণায়ক ম্য়াচ ড্র হয়েছে। তবে সিরিজ জিতেছে রোহিত শর্মার ভারত। দেশের মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফি জয়ের দিন টেস্ট ক্রিকেটে নয়া রেকর্ড গড়েছেন ভারতের তারকা অলরাউন্ডার অক্ষর প্যাটেল (Axar Patel)। চলতি বছরের ২৬ জানুয়ারি জীবনের নতুন ইনিংস শুরু করেছেন অক্ষর। দীর্ঘদিনের বান্ধবী মেহা প্যাটেলের সঙ্গে নতুন জীবনের অঙ্গীকার নেন অক্ষর। তারপর দেশের হয়ে গুরুত্বপূর্ণ বর্ডার-গাভাসকর ট্রফি খেলতে নামেন। বিয়ের পর দেশের হয়ে খেলা প্রথম সিরিজে ভালোই পারফর্ম করেছেন অক্ষর। এই সিরিজে তিনি নিয়েছেন ৩টি উইকেট এবং ২৬৪ রান করেছেন। একইসঙ্গে অক্ষরের নামের পাশে এ বারের BGT-তে রয়েছে তিনটি অর্ধশতরান। আর এই ভারত-অস্ট্রেলিয়া সিরিজ জয়ের দিন এক উইকেট নিয়ে অক্ষর গড়েছেন এক নজিরও। কী সেই নজির? বিস্তারিত জেনে নিন  TV9Bangla-র এই প্রতিবেদনে।

টেস্টে এখনও অবধি ২২০৫টি বল করে সবচেয়ে দ্রুততম ৫০টি উইকেট নেওয়া প্রথম ভারতীয় বোলার হলেন অক্ষর প্যাটেল। পাশাপাশি তিনি পঞ্চম ক্রিকেটার হিসেবে ১২টি টেস্টে খেলে ৫০টি উইকেট নিয়েছেন এবং ৫০০ রান করেছেন। বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্টে অজিদের প্রথম ইনিংসে একটি উইকেট নিয়েছিলেন অক্ষর। এরপর চতুর্থ টেস্টের পঞ্চম দিনে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ১টি উইকেট নেন। সেই উইকেট নেওয়ার পরই তিনি টেস্টে ৫০তম উইকেট নেওয়ার নজির গড়েছেন।

লাল বলের ক্রিকেটে অক্ষরের ৫০তম শিকার হয়েছেন ট্রাভিস হেড। চতুর্থ টেস্টের পঞ্চম দিন অজিদের দ্বিতীয় ইনিংসের ৫৯.১ ওভারে অক্ষর তুলে নেন ওপেনার ট্রেভিস হেডের উইকেট। অক্ষরের করা বল অফস্টাম্পের অনেকটা বাইরে গিয়ে পড়ে। ট্রাভিস হেড ফরোয়ার্ড ডিফেন্স করেন। যদিও বল অনেকটা টার্ন নিয়ে ব্যাটপ্যাডের ফাঁক দিয়ে অফ ও মিডল স্টাম্পের বেল ছিটকে দেয়। তাতেই অক্ষর নয়া মাইলফলক ছুঁয়ে ফেলেন। উল্লেখ্য, অক্ষর প্যাটেল এখনও অবধি ১২টি টেস্টে খেলে ৫০টি উইকেট নিয়েছেন এবং ৫১৩ রান করেছেন।