PAK vs BAN: দেশে ডামাডোল, পাক সফরে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

Test: অতীতে ১২ বার টেস্টে মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও বাংলাদেশ। তাতে ১২-০ স্কোরলাইন ছিল পাকিস্তানের পক্ষে। রবিবার সব হিসেব বদলে গেল। বাবর আজমদের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বাংলাদেশ।

PAK vs BAN: দেশে ডামাডোল, পাক সফরে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়
PAK vs BAN: দেশে ডামাডোল, পাক সফরে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Aug 25, 2024 | 5:53 PM

কলকাতা: টানা ১২৯৪ দিন দেশের মাটিতে একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। এ বার পাকিস্তানে (Pakistan) গিয়ে বাংলাদেশ (Bangladesh) হারিয়ে দিল শান মাসুদের দলকে। টেস্ট (Test) ক্রিকেটের ইতিহাসে প্রথম বার পাকিস্তানকে হারাল টাইগার্সরা। এর আগে ১২ বার টেস্টে মুখোমুখি হয়েছিল দুই দল। তাতে ১২-০ স্কোরলাইন ছিল পাকিস্তানের পক্ষে। রবিবার সব হিসেব বদলে গেল। বাবর আজমদের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বাংলাদেশ।

রাওয়ালপিন্ডি ব্যাটারদের স্বর্গরাজ্য বলে প্রমাণিত হয়েছে। পাকিস্তানের মহম্মদ রিজওয়ান ডাবল সেঞ্চুরির কাছে পৌঁছে গিয়েছিলেন। ২৯ রানের জন্য রিজওয়ানের দ্বিশতরান হাতছাড়া হয়। এ ছাড়া বাংলাদেশের মুশফিকুর রহিম ১৯১ রান করেন। তিনি ৯ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেন। তাঁর থেকে বেশি রান রাওয়ালপিন্ডি টেস্টে কেউ করতে পারেননি। যে কারণে পাকিস্তান-বাংলাদেশ টেস্টের প্রথম ম্যাচে সেরার পুরস্কার পেয়েছেন মুশফিকুর রহিম।

এই খবরটিও পড়ুন

প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ডিক্লেয়ার করেছিলেন পাক নেতা শান মাসুদ। কোথাও কি আত্মতুষ্টি কাজ করছিল? যদি ইনিংস ডিক্লেয়ার না করতেন পাক ক্যাপ্টেন, তা হলে রিজওয়ানের ডাবল সেঞ্চুরিও হয়ে যেত। পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হওয়ার পর একেবারে হাল না ছাড়া মনোভাব নিয়ে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। প্রথম ইনিংসে নাজমুল হোসেন শান্তর দল ৫৬৫ রানে অলআউট হয়। এরপর দ্বিতীয় ইনিংসে পাকিস্তান যদি লড়াই চালাতে পারত, তা হলে ম্যাচের ফল অন্য হতে পারত। কিন্তু মেহেদি হাসান মিরাজ, সাকিব আল হাসানরা ১৪৬ রানে গুটিয়ে দেন পাকিস্তানকে। যার ফলে বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ৩০। ৬.৩ ওভারে বিনা উইকেট হারিয়ে সেই টার্গেট পূরণ করে বাংলাদেশ। ১০ উইকেটে এই টেস্ট জিতে ইতিহাস গড়েছে টাইগার্সরা।