Cricket Controversy: বেল-বিতর্কে আউট হয়েও নটআউট, কাণ্ড দেখে হতভম্ব ক্রিকেট দুনিয়া!

New Zealand vs Sri Lanka: অ্যাঞ্জেলো ম্যাথেউসদের অল্প রানে শেষ হওয়া যাওয়া নিয়ে তীব্র সমালোচনা রয়েছে হয়তো, কিন্তু নাটক অন্যত্র।

Cricket Controversy: বেল-বিতর্কে আউট হয়েও নটআউট, কাণ্ড দেখে হতভম্ব ক্রিকেট দুনিয়া!
বেল-বিতর্কে আউট হয়েও নটআউট, কাণ্ড দেখে হতভম্ব ক্রিকেট দুনিয়া!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 2:32 PM

অকল্যান্ড: যত কাণ্ড অকল্যান্ডে! কিংবা বলা উচিত, নাটকে ভরপুর অকল্যান্ড। ঘরের মাঠে টেস্ট সিরিজ জেতার পর শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ শুরু হয়ে গিয়েছে দুই টিমের। প্রথম ওয়ান ডে ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২৭৪ করেছিল টম ল্যাথামের নিউজিল্যান্ড (New Zealand)। জবাবে ১৯.৫ ওভারে ৭৬ রানে অলআউট শ্রীলঙ্কা। কেউই কার্যত রান করতে পারেননি। নিউজিল্যান্ড ১৯৮ রানে জিতেছে প্রথম ওয়ান ডে ম্যাচ। এমন ভরাডুবির ম্যাচ তো অনেক হয়। অ্যাঞ্জেলো ম্যাথেউসদের অল্প রানে শেষ হওয়া যাওয়া নিয়ে তীব্র সমালোচনা রয়েছে হয়তো, কিন্তু নাটক অন্যত্র। এমন ঘটনা, যা ক্রিকেটে সচরাচর দেখাই যায়নি। কী সেই ঘটনা, তুলে ধরল TV9 Bangla

ঘটনা শ্রীলঙ্কার ইনিংসের ১৮তম ওভারে। শিপলের দ্বিতীয় বলে চামিকা করুণারত্নে দ্বিতীয় রান নেওয়ার চেষ্টা করছিলেন। আর তা করতে গিয়ে রান আউটও হয়ে যান। ক্রিজ থেকে যখন দূরে ছিলেন, তখন নিউজিল্যান্ডের এক ফিল্ডার সরাসরি থ্রোতে রান আউট করলেও চামিকা আউট হননি। কেন? থ্রো উইকেটে লাগলেও বেলের আলো জ্বলেনি। যে কারণে ওই বলে ব্যাটার চামিকাকে আম্পায়ার নট আউট দেন। এমন নাটক ক্রিকেটে বিরল। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, উইকেটে বল লেগেছে কিনা, সেটা বোঝার জন্য এলইডি বেল ব্যবহার করা হয়। রান আউটের মতো সূক্ষ্ম আউটের ক্ষেত্রে যাতে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। তবে বল উইকেটে লাগলেই শুধু হয় না, বেল জ্বললেও হয় না, একই সঙ্গে বেল মাটিতে পড়তে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায়, আলো জ্বললেও বেল মাটিতে না পড়ার কারণে আউট দেন না আম্পায়ার। কিন্তু চামিকার মতো ঘটনা এর আগে হয়নি। এলইডি বেলের ওজন বেশি হওয়ার কারণে অনেক সময় বল উইকেট ছুঁয়ে গেলেও তা মাটিতে পড়ে না। যে কারণে আউট হন না ব্যাটার। কিন্তু চামিকার ঘটনা নতুন বিতর্ক তুলে দিচ্ছে।

ওই ঘটনার আগে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসেও কিন্তু বেল-বিতর্ক হয়েছিল। ফিল অ্যালান আউট হয়ে গিয়েছিলেন। কিন্তু বেল মাটিতে পড়েনি। এর পরও কেন ম্যাচের দুই আম্পায়ার বেল বদলাননি, তা নিয়ে উঠছে প্রশ্ন।