Virat and Ravi: আজ বিরাট-শাস্ত্রী যুগের অবসান

মঙ্গলবার থেকে এবার একটা নতুন যুগের শুরু। সেখানে বিরাট (Virat Kohli)-রোহিতের (Rohit Sharma) সঙ্গে থাকবেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

Virat and Ravi: আজ বিরাট-শাস্ত্রী যুগের অবসান
পাঁচ বছরের জুটির আজ শেষ দিন। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 3:44 PM

দুবাই: ২০১৭ তে শুরু হয়েছিল যে স্বপ্নের দৌড়, ৮ নভেম্বর ২০২১-এ তা শেষ হচ্ছে। ভারতীয় ক্রিকেটে (India Cricket) একটা যুগের অবসান হতে চলেছে আজ। বিরাট কোহলি (Virat Kohli) আর রবি শাস্ত্রী (Ravi Shastri) যুগলবন্দির শেষ ম্যাচ টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার বিরুদ্ধে। চলতি বিশ্বকাপের (T20 World Cup) পর অধিনায়কত্ব ছাড়বেন, আগেই জানিয়ে দিয়েছিলেন কোহলি। কোচ শাস্ত্রীও জানিয়েছিলেন, বিশ্বকাপটাই ভারতীয় দলের কোচ (Indian Coach) হিসেবে তাঁর শেষ অ্যাসাইনমেন্ট। সাফল্যের তালিকায় সব কিছু থাকলেও এই জুটির হাতে কোনও আইসিসি ট্রফি নেই। বরং সাফল্যের দরজা খুলে দিলেও শেষ পর্যন্ত তৃপ্তি আসেনি। তাই কোহলি-শাস্ত্রী জুটির বিদায়বেলা ভক্তদের একটু হলেও মন খারাপ হবে। ধোনির সরে দাঁড়ানোর পর অধিনায়ক বিরাটের যাত্রা শুরু। ২০১৭ সালে। ওই বছরই চ্যাম্পিয়ন্স ট্রফির পর টিম ইন্ডিয়ার কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন শাস্ত্রী। তারপর থেকে ভারতীয় ক্রিকেট দাপিয়ে বেরিয়েছে বিশ্ব জুড়ে। বিশেষ করে টেস্ট ক্রিকেটে বিশ্বের এক নম্বর টিম হয়ে উঠেছিলেন বিরাট কোহলিরা। অস্ট্রেলিয়ার মাটিতে দু’বার সিরিজ জিতে ফিরেছে ভারত। যা নিশ্চিতক ভাবেই ঐতিহাসিক ছিল। শুধু তাই নয়, বিশ্বের সব প্রান্তেই বিজয় পতাকা উড়িয়েছে বিরাট কোহলি ও রবি শাস্ত্রীর দল। আজ তাঁরা জুটিতে শেষ ম্যাচ খেলতে নামছেন নামিবিয়ার বিরুদ্ধে। বিরাট একদিনের ক্রিকেট ও টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দিলেও কোচের পদে আর থাকছেন না রবি শাস্ত্রী। আজই থামছে এই জুটির সফর।

২০১৭ থেকে ২০২১, এই সময়ের মধ্যে টি-২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলেছে ভারত। আইসিসির এই টুর্নামেন্ট গুলির মধ্যে কোহলি-শাস্ত্রী জুটি সব থেকে সফল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে। বিশ্বের এক নম্বর টেস্ট দলের শিরোপা থেকে টুর্নামেন্টের মাঝে বিশ্বের প্রায় সব প্রান্তে টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করেছে কোহলি-শাস্ত্রীর ভারত। অস্ট্রেলিয়ায় পরপর দুবার টেস্ট সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। ৫০ ওভারের বিশ্বকাপে সেমিফাইনালে থেমেছে এই জুটির পথ চলা। তবে সব থেকে খারাপ ফল শেষ টুর্নামেন্টের এসে। গ্রুপ পর্বটা পেরিয়ে এগিয়ে যেতে পারল না দল। তাই সব ভালো করেও শেষটা ভালো করতে পারল না বিরাট-শাস্ত্রী জুটি।

মঙ্গলবার থেকে এবার একটা নতুন যুগের শুরু। সেখানে বিরাট-রোহিতের সঙ্গে থাকবেন রাহুল দ্রাবিড়। ক্রিকেট মহলে প্রশ্নের শেষ নেই। রবি শাস্ত্রী বিরাট জুটির হাত ধরে ভারতের সাফল্যের অন্যতম কারণ ছিল আগ্রাসী মানসিকতায় দল চালাতেন তাঁরা। প্রতিপক্ষকে ডোন্ট কেয়ার। সমালোচনাকে ডোন্ট কেয়ার। এবার কোচের দায়িত্ব নিতে চলেছেন রাহুল দ্রাবিড়। মানুষ হিসেবে তিনি একেবারে বিপরীত। কিন্তু লড়াই করতে জানেন। পাল্টা দিতে জানেন। কিন্তু সবটাই পারফরম্যান্সে। মুখে একটা শব্দও খরচ করেন না রাহুল। অন্য দিকে বিরাটের মেজাজ আমরা সবাই জানি। জুটি জমবে? এক পার্টনারশিপের অবসানের দিন প্রশ্ন আর এক পার্টনারশিপের ভবিষ্যৎ নিয়ে।

আরও পড়ুন : T20 World Cup 2021: বাবল ‘ক্লান্তি’র অজুহাতে অসন্তুষ্ট বোর্ড