ICC Women World Cup 2022: বাইশ গজের মাসি-পিসি

ছোট্ট শিশুর সঙ্গে খুনসুটিতে মজলেন রিচা ঘোষ, স্মৃতি মান্ধানারা। দেখে বোঝার উপায় নেই কে ভারত আর কে পাকিস্তান। বিসমা-রিচারা যেন একই দলের খেলোয়াড়, শুধু জার্সির রংটাই আলাদা।

ICC Women World Cup 2022: বাইশ গজের মাসি-পিসি
বাইশ গজের মাসি-পিসি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 6:31 PM

বে ওভাল: যে রাঁধে, সে চুলও বাঁধে। পাকিস্তানের বিসমা মারুফকে (Bismah Maroof) দেখে সেই কথাটাই বলা উচিত। দেশের হয়ে বিশ্বকাপ (ICC Women World Cup 2022) খেলতে গিয়েছেন। তিনি পাকিস্তান মহিলা দলের অধিনায়ক। ব্যাট-বলে মাঠে ঘাম ঝরাচ্ছেন। আর মাঠের বাইরে সংসার সামলাচ্ছেন। মায়ের দায়িত্ব পালন করছেন। কোলের শিশুকে নিয়েই বিশ্বকাপ খেলতে গিয়েছেন বিসমা। ভারতের বিরুদ্ধে ম্যাচ। ছোট্ট মেয়েকে হোটেলে ফেলে মাঠে নামা মুসকিল। তাই মেয়েকে কোলে নিয়েই নামলেন টিম বাস থেকে। ড্রেসিংরুমেও ঢুকলেন মেয়েকে সঙ্গে নিয়ে। কিট ব্যাগের সঙ্গে সন্তানকে কোলে নিয়ে মাঠে ঢোকার এমন ছবি বিরল। মাঠে যতক্ষণ ছিলেন, ততক্ষণ সতীর্থরাই সামলেছেন কোলের শিশুকে। পাক অধিনায়ক প্রত্যেক নারীর অনুপ্রেরণা হয়ে থাকলেন। সংসার সামলেও মাঠে নামা যায়, খেলা যায়।

ওই ছোট্ট শিশুই ভুলিয়ে দিল ভারত-পাক ভেদাভেদের ছবি। ম্যাচের পর যে দৃশ্য ভুলিয়ে দেয় সমস্ত যুদ্ধ, সমস্ত ঘৃণা। বিসমা মারুফের কোলে তাঁর ছোট্ট শিশু। আর বিসমাকে গোল করে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেটাররা। ছোট্ট শিশুর সঙ্গে খুনসুটিতে মজলেন রিচা ঘোষ, স্মৃতি মান্ধানারা। দেখে বোঝার উপায় নেই কে ভারত আর কে পাকিস্তান। বিসমা-রিচারা যেন একই দলের খেলোয়াড়, শুধু জার্সির রংটাই আলাদা।

পাক অধিনায়কের ব্যাটিংয়ের সময় তাঁর ছোট্ট মেয়েকে নিয়ে খেলা করেন একতা বিস্ত। সতীর্থের কাছে মেয়েকে রেখেই মাঠে নেমেছিলেন বিসমা। আর ওই ছোট্ট শিশুকে দেখে দূরে সরিয়ে রাখতে পারেননি একতা। বিসমার লড়াইকে যেমন কুর্নিশ, তেমনই ভারত-পাক এই সৌভ্রাতৃত্বের ছবি ভালোবাসার ফ্রেমবন্দি হয়ে থাকবে।

আরও পড়ুন: ICC Women World Cup 2022: পাক বধে কাপ যাত্রা শুরু করেও চিন্তায় মিতালি, পূজা জানালেন কোন লক্ষ্যে হলেন সফল