ইউটিউব আলোতে দিশা খুঁজছেন প্রাক্তনরা

গণমাধ্যমে থেকে যেতে বিভিন্ন খেলার প্রাক্তনরা খুঁজে নিয়েছেন জনপ্রিয় আমেরিকান ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম, ইউটিউব (YouTube)। তারকারা অবসরের পরও এখানে রীতিমতো জনপ্রিয়।

ইউটিউব আলোতে দিশা খুঁজছেন প্রাক্তনরা
ইউটিউবই এখন নতুন দিশা খুলে দিয়েছে প্রাক্তনদের জন্য
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 9:21 AM

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী

অসবর মানে কী সব শেষ হয়ে যাওয়া? কিংবদন্তিদের কীর্তি মনে রাখে ইতিহাস। রেকর্ডে, সাফল্যে বারবার ফিরে আসেন তাঁরা। সেই প্রাক্তনরাই এখন প্রত্যাবর্তনের অন্য উপায় খুঁজে নিচ্ছেন! ক্রিকেট হোক বা ফুটবল—- অবসর নেওয়ার পর প্রাক্তনরা ফিরে আসেন ধারাভাষ্যকার, মেন্টর কিংবা কোচের ভূমিকায়। আইপিএল, আইএসএল, আই লিগই ঠিকানা হয় তাঁদের। ব্যাডমিন্টন, হকি, অ্যাথলেটিক্স, শুটিংয়েও সেই একই ছবি। কেউ কেউ এর বাইরেও প্রাসঙ্গিক থেকে যান। সচিন তেন্ডুলকর কিংবা শোয়েব আখতারের মতো। সোশ্যাল মিডিয়ায় তাঁদের একটা ছবি, ভিডিও সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়। ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটারে জনপ্রিয়ও তাঁরা। বিদেশেও এই একই ছবি। গণমাধ্যমে থেকে যেতে বিভিন্ন খেলার প্রাক্তনরা খুঁজে নিয়েছেন জনপ্রিয় আমেরিকান ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম, ইউটিউব (YouTube)। তারকারা অবসরের পরও এখানে রীতিমতো জনপ্রিয়।

ভারতের কয়েকজন প্রাক্তন ক্রিকেটারদের পাশাপাশি পাকিস্তান ও অস্ট্রেলিয়ার কয়েকজন প্রাক্তন ক্রিকেটাররা নিজেদের ইউটিউব চ্যানেল খুলেছেন। আর পাঁচটা সাধারণ লাইফস্টাইল, ভ্লগ বা ট্রাভেলিংই তাঁদের চ্যানেলের মূল বিষয় নয়। ইউটিউবে সচিন-শোয়েবরা যেমন ভারত-পাকিস্তানের সাফল্য-ব্যর্থতা কাটাছেঁড়া করেন, তেমনই অতীতে তাঁদের খেলা কোনও টুর্নামেন্টের স্মৃতিচারণা করেন। ইউটিউবই এখন নতুন দিশা খুলে দিয়েছে প্রাক্তনদের জন্য।

ভারতের ৩ প্রাক্তন ক্রিকেটারের জনপ্রিয় ইউটিউব চ্যানেল—

১. আকাশ চোপড়া

ভারতের প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে আকাশ চোপড়ার ইউটিউব চ্যানেল অত্যন্ত জনপ্রিয়। তিনি নিজের চ্যানেলে অত্যন্ত সক্রিয়ও। আকাশের চ্যানেলে ক্রিকেটের নানা সিরিজ নিয়ে আপডেট, বিশ্লেষণ, এবং প্রশ্নোত্তর পর্বের ভিডিও পোস্ট করা হয়।

২. সচিন তেন্ডুলকর

ইউটিউব চ্যানেলের পাশাপাশি নিজস্ব অ্যাপও রয়েছে মাস্টারব্লাস্টারের। যার মাধ্যমে ভক্তদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন সচিন। নিজের ইউটিউব চ্যানেলে ভারতের কোনও টুর্নামেন্ট বা অতীতে তাঁর খেলা কোনও টুর্নামেন্ট বা বিদেশ সফরের স্মৃতি নিয়ে বিশেষ ভিডিও শেয়ার করেন। পাশাপাশি সচিন ইউটিউব লাইভ প্রশ্নোত্তর পর্বের ভিডিও দিয়ে থাকেন। সেই সব লাইভ সেশনে উপচে পড়ে ভক্তদের ভিড়।

৩. হরভজন সিং

সচিন তেন্ডুলকর-আকাশ চোপড়ার মতো ভারতের প্রাক্তন অফস্পিনার হরভজন সিংও নিজের ইউটিউব চ্যানেলে বেশ সক্রিয়। নিজের ক্রিকেট কেরিয়ারের টুকরো টুকরো স্মৃতি ভাগ করে নেওয়ার পাশাপাশি ভারতের বিভিন্ন টুর্নামেন্ট নিয়ে তিনি নিজের মতামত জানান।

টিম ইন্ডিয়ার তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের নিজস্ব ইউটিউব চ্যানেল রয়েছে। অসবর নেওয়ার আগে থেকেই তিনি এই প্ল্যাটফর্মে সময় ব্যয় করে থাকেন। এক এক সময় অশ্বিনের প্রশ্ন শুনে মনে তিনি সাংবাদিক। বিভিন্ন স্বাদের ইন্টারভিউয়ের পাশাপাশি, বিশেষ ঘটনা, বিশেষ ম্যাচ এমনকি আইপিএলের নিলাম নিয়েও বিশ্লেষণ করেন তিনি। সাড়ে ৮ লক্ষেরও বেশি সাবস্ক্রাইবার অশ্বিনের চ্যানেলের।

পাকিস্তানের ৩ প্রাক্তন ক্রিকেটারের জনপ্রিয় ইউটিউব চ্যানেল—

১. শোয়েব আখতার

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে শোয়েব আখতারের ইউটিউব চ্যানেল অত্যন্ত জনপ্রিয়। নিজের ইউটিউব চ্যানেলে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস ক্রিকেট নিয়ে নিজের মতামত জাননোর পাশাপাশি তাঁর ভক্তদের সঙ্গেও প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে কথা বলেন। নিজের ব্যক্তিগত অবস্থার কথাও এই মাধ্যমে তিনি তুলে ধরেন। পাশাপাশি পাকিস্তানের বিভিন্ন টুর্নামেন্ট নিয়ে নিজের মতামত জানান। বিভিন্ন পাক-ক্রিকেটারের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ করেন।

২. সলমন বাট

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাট ইউটিউবে বেশ সক্রিয়। এই মাধ্যমে তিনি পাকিস্তানের পাশাপাশি ভারত-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো নানা দেশের একাধিক টুর্নামেন্ট নিয়ে আলোচনা করেন। বিভিন্ন ম্যাচে ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ করার পাশাপাশি প্রশ্ন তুলে ধরেন। ভক্তদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বেও একাধিক বিষয় নিয়ে তিনি আলোচনা করে থাকেন।

৩. ইনজামাম উল হক

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইনজামাম উল হক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পাকিস্তানের জাতীয় দলের কোচের দায়িত্ব সামলেছেন। বর্তমানে তিনি ইউটিউবে অত্যন্ত সক্রিয়। পাকিস্তানের পাশাপাশি ভারত-ইংল্যান্ড ও নানা দেশ-বিদেশের ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে নিজের মতামত জানান। মাঝে মধ্যেই ইনজি ভারতীয় ক্রিকেট নিয়ে বিস্ফোরক মন্তব্যও করে বসেন।

বিদেশি ক্রিকেটারদেরও অনেকের ইউটিউব চ্যানেল রয়েছে। ব্র্যাড হগ যেমন। ভারত-পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ছাড়াও অজি প্রাক্তন তারকা স্পিনার ব্র্যাড হগেরও নিজস্ব ইউটিউব চ্যানেল রয়েছে। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের টুর্নামেন্টের পাশাপাশি হগ ভারতের বিভিন্ন সিরিজ, ভারতীয় ক্রিকেট লিগ আইপিএলের বিভিন্ন ম্যাচের বিশ্লেষণ করে থাকেন।

ক্রিকেট যখন ইউটিউব ঘেঁষা, ফুটবল তখন কিছুটা হলেও পিছিয়ে। সেখানে ফেসবুক পেজের জনপ্রিয়তাই বেশি। ইন্সটাগ্রামে নজর দেওয়া বেশি। গত বছর লকডাউনের সময় সুনীল ছেত্রী যেমন তাঁর ইন্সটাগ্রাম চ্যানেল থেকে লাইভে আসতেন সফল কিছু প্লেয়ারের সাক্ষাত্‍কার নিতে। যা বেশ জনপ্রিয়ও হয়েছিল। এখনকার প্রজন্মের মধ্যে ইউটিউবকে আঁকড়ে ধরা ফুটবলারের সংখ্যা খুব বেশি নয়। এঁদের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকবেন প্রবীর দাস। এটিকে-মোহনবাগানের মিডফিল্ডারের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার দেড় লক্ষের কাছাকাছি। তবে ফুটবল নিয়ে যেমন, রোজকার খুঁটিনাটি বিষয় নিয়েও ভিডিও দেখা যায় তাঁর চ্যানেলে। ইউটিউব চ্যানেল রয়েছে প্রীতম কোটালেরও। তবে তিনি সদ্য শুরু করেছেন।

    ইউটিউব সাবস্ক্রাইবার

সচিন তেন্ডুলকর (প্রাক্তন ভারতীয় ক্রিকেটার) – ৭ লক্ষ ৫৬ হাজার হরভজন সিং (প্রাক্তন ভারতীয় ক্রিকেটার) – ২ লক্ষ ১৯ হাজার আকাশ চোপড়া (প্রাক্তন ভারতীয় ক্রিকেটার) – ৩.৬ মিলিয়ন শোয়েব আখতার (প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার) – ৩.৬ মিলিয়ন সলমন বাট (প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার) – ৮০ লক্ষ ৮ হাজার ইনজামাম উল হক (প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার) – ৩ লক্ষ ৬৬ হাজার ব্র্যাড হগ (প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার) – ১ লক্ষ ২৭ হাজার রবিচন্দ্রন অশ্বিন (ভারতীয় ক্রিকেটার) – ৮ লক্ষ ১৭ হাজার প্রবীর দাস (ফুটবলার) – ১ লক্ষ ২২ হাজার