PAK vs ENG: বিশ্বকাপ ফাইনালের আগে এক নজরে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Nov 13, 2022 | 7:00 AM

T20 World Cup 2022: পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে কাপ দখলের শেষ লড়াই হচ্ছে। এ বারের টি২০ বিশ্বকাপের ফাইনালের আগে সাদা বলের ক্রিকেটে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান দেখে নিন...

PAK vs ENG: বিশ্বকাপ ফাইনালের আগে এক নজরে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান
বিশ্বকাপ ফাইনালের আগে এক নজরে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান
Image Credit source: ICC Twitter

মেলবোর্ন: রবিবার, মেলবোর্নে এ বারের টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) ফাইনালে সাক্ষাৎ হচ্ছে বাবর আজমের পাকিস্তান (Pakistan) এবং জস বাটলারের ইংল্যান্ডের (England)। সুপার-১২ পর্বে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমকে দিয়েছিল নেদারল্যান্ডস। সেই ম্যাচের দারুণ প্রভাব পড়ে বাবরের গ্রিন আর্মির ওপর। এরপর সেমিফাইনালে কিউয়িদের হারিয়ে, ফাইনালের টিকিট পেয়ে যায় পাকিস্তান। কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড পুরো টুর্নামেন্টে ভালো পারফর্ম করেও সেমিফাইনালে ধাক্কা খেয়ে যায়। ঠিক একই ঘটনা ঘটে ভারতের সঙ্গেও। পুরো টুর্নামেন্ট জুড়ে টিম ইন্ডিয়া ভালো পারফর্ম করেছিল। কিন্তু সেমির কাঁটা পেরোতে পারেনি। ফলে পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যে কাপ দখলের শেষ লড়াই হচ্ছে। এ বারের টি২০ বিশ্বকাপের ফাইনালের আগে সাদা বলের ক্রিকেটে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান তুলে ধরল TV9Bangla

বিশ্বকাপ ফাইনালের আগে এক নজরে পাকিস্তান বনাম ইংল্যান্ড হেড টু হেড পরিসংখ্যান —

  1. ৩০ বছর পরে ফের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি পাকিস্তান ও ইংল্যান্ড।
  2. ১৯৯২ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের (ওয়ান ডে) ফাইনালে ইংল্যান্ডকে ২২ রানে হারিয়ে প্রথম বার চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।
  3. বিশ্বকাপের ফাইনালে এই দুই দলের সাক্ষাৎ ৩০ বছর পর হলেও, এই দুই দলের ফাইনালে ওঠার পথে একটা মিল এ বারও রয়েছে। ১৯৯২ সালের বিশ্বকাপের ফাইনালে ওঠার জন্য নিউজিল্যান্ডকেই হারিয়েছিলেন ইমরান খানরা। এ বার বাবররাও ফাইনালে ওঠার জন্য কিউয়িদের হারিয়েছে।
  4. টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। দু’বারের সাক্ষাতেই জিতেছিল ইংলিশ ব্রিগেড। ২০০৯ সালে ৪৮ রানে পাকিস্তানকে হারিয়েছিল ইংল্যান্ড। এর পর ২০১০ সালের টি২০ বিশ্বকাপে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছিল ইংল্যান্ড।
  5. ওয়ান ডে বিশ্বকাপে ইংল্যান্ডের থেকে এগিয়ে রয়েছে পাকিস্তান। একদিনের বিশ্বকাপে মোট ১০ টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। যার মধ্যে ৫ বার জিতেছে পাকিস্তান, ৪ বার জিতেছে ইংল্যান্ড। ১টি ম্যাচ অমীমাংসিত।
  6. মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে দুই দলই কোনও আন্তর্জাতিক টি২০ ম্যাচে জেতেনি।
  7. আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের সর্বাধিক রান ২৩২। সর্বনিম্ন রান ৮৯। অন্যদিকে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডের সর্বাধিক রান ২২১। এবং সর্বনিম্ন ১৩৫।
  8. আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের সর্বাধিক রান (৫৬০) রান রয়েছে। যাক মধ্যে চলতি মাসের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিরুদ্ধে করাচিতে ৬৬ বলে ১১০ রানের অপরাজিত ইনিংসও রয়েছে।
  9. থ্রি লায়ন্সের হয়ে পাকিস্তানের বিরুদ্ধে সর্বাধিক উইকেট নিয়েছেন গ্রেম সোয়ান ও আদিল রশিদ (১৭টি)। পাকিস্তানের হয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে সর্বাধিক উইকেট (১৪টি) নিয়েছেন হ্যারিস রউফ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla