T20 World Cup 2021: বিশ্বকাপের সেরা টিমে নেই ভারতের কেউ, ক্যাপ্টেন বাবর

ধারাভাষ্যকার, প্রাক্তন ক্রিকেটার ও সাংবাদিকদের বিচারে বেছে নেওয়া হয়েছে এই টিম।

T20 World Cup 2021: বিশ্বকাপের সেরা টিমে নেই ভারতের কেউ, ক্যাপ্টেন বাবর
T20 World Cup 2021: বিশ্বকাপের সেরা টিমে নেই ভারতের কেউ, ক্যাপ্টেন বাবর (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 3:47 PM

দুবাই: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) মোস্ট ভ্যালুয়েবল টিমে জায়গা পেলেন না কোনও ভারতীয় ক্রিকেটার। সুপার টুয়েলভের ১২টা টিমকে ধরলে মাত্র ছ’টা দেশের ক্রিকেটাররা জায়গা পেয়েছেন বিশ্বকাপের সেরা টিমে। আর সেই টিমের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে ছিটকে গেলেও ব্যাটসম্যান ও ক্যাপ্টেন হিসেবে যথেষ্ট ভালো পারফর্ম করেছেন। তা-ই এই স্বীকৃতি। ধারাভাষ্যকার, প্রাক্তন ক্রিকেটার ও সাংবাদিকদের বিচারে বেছে নেওয়া হয়েছে এই টিম।

নির্বাচক কমিটির সদস্য ইয়ান বিশপ বলেছেন, ‘যে কোনও টিম বাছার ক্ষেত্রে যা করা হয়ে থাকে, নানা বিকল্প, নির্বাচকদের যুক্তি, সে সব নিয়ে আলোচনা করা হয়েছে। তারপরই সেরা টিম বাছা হয়েছে। এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে, বিশ্বকাপের মঞ্চ থেকে একটা সেরা টিম বাছার কাজটা মোটেও সহজ ছিল না।’ অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার দু’জন করে ক্রিকেটার সুযোগ পেয়েছেন। টিমের ১২তম সদস্য পাকিস্তানের শাহিন আফ্রিদি। মজার কথা হল, বিশ্বকাপের রানার্স নিউজিল্যান্ড টিম থেকে মাত্র একজন ক্রিকেটার সুযোগ পেয়েছেন টিমে। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো মিচেল মার্শও টিমে সুযোগ পাননি।

বিশ্বকাপের সেরা টি-টোয়েন্টি টিমে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন ডেভিড ওয়ার্নার ও জস বাটলার। বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়ার্নার বিশ্বকাপের সেরা প্লেয়ার হয়েছেন। শুরুতে ফর্মে না থাকলেও শেষ তিনটে ম্যাচে দুরন্ত পারফর্ম করেছেন তিনি। সব মিলিয়ে ২৮৯ রান করেছেন। তাঁর সঙ্গী ইংল্যান্ডের জস বাটলার। আমিরশাহির বিশ্বকাপে একমাত্র সেঞ্চুরি করেছেন বাটলার। মোট ২৬৯ রান করেছেন তিনি। তিন নম্বরে বাবর আজম। টিমের ক্যাপ্টেন বাবর বিশ্বকাপে সবচেয়ে বেশি ৩০৩ রান করেছেন।

চার নম্বরে শ্রীলঙ্কার চরিথ আসালঙ্কা। সেমিফাইনালে উঠতে না পারলেও মিডল অর্ডারে ধারাবাহিক ছিলেন তিনি। ২৩১ রান করেছেন আসালঙ্কা। পাঁচে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার অ্যাডাম মার্কব়্যাম। যিনি ব্যাট হাতে করেছেন ১৬২ রান। ছয়ে ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি। ব্যাট হাতে ৯২ রান করার পাশাপাশি ১১ উইকেট নিয়েছেন তিনি।

টিমে দুই স্পেশালিস্ট স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। এই দু’জনেই বিশ্বকাপে হ্যাটট্রিক করেছিলেন। হাসারাঙ্গা নিয়েছেন ১৬ এবং জাম্পা নিয়েছেন ১৩ উইকেট। তিন পেসার অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও দক্ষিণ আফ্রিকার অনরিখ নর্টজে।

আরও পড়ুন: T20 World Cup 2021: সানরাইজার্স হায়দরাবাদকে খোঁচা দিয়ে ওয়ার্নারের স্ত্রীর টুইট

আরও পড়ুন: T20 World Cup Final: অজিদের উদ্ভট সেলিব্রেশনের ভিডিও ভাইরাল

আরও পড়ুন: Sachin Tendulkar: ৩২ বছর আগে আজকের দিনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের