Sachin Tendulkar: ৩২ বছর আগে আজকের দিনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের

১৫ নভেম্বর দিনটা ক্রিকেটপ্রেমীদের কাছে একটা স্মরণীয় দিন।

Sachin Tendulkar: ৩২ বছর আগে আজকের দিনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের
Sachin Tendulkar: ৩২ বছর আগে আজকের দিনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 2:54 PM

নয়াদিল্লি: আজ থেকে ঠিক ৩২ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে (International Cricket) অভিষেক হয়েছিল সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar)। তাই ১৫ নভেম্বর দিনটা ক্রিকেটপ্রেমীদের কাছে একটা স্মরণীয় দিন। ১৯৮৯ সালে করাচিতে (Karachi) পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে প্রথম বার আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেছিলেন সচিন। তাঁর অভিষেক টেস্ট ড্র দিয়ে শেষ হয়েছিল। তবে শুধু মাস্টার ব্লাস্টারের অভিষেকের কারণেই এই দিনটা সকলের কাছে মনে রাখার মতো তেমনটা নয়। ২০১৩ সালের ১৫ নভেম্বর তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ও জানিয়েছিলেন।

দীর্ঘ ২৪ বছরের ক্রিকেট কেরিয়ারে সচিন বহু রেকর্ড গড়েছিলেন। আজকের দিনটি সচিন তেন্ডুরকরের জীবনের একটা বিশেষ দিন। বিসিসিআই এই উপলক্ষ্যে টুইটারে সচিনের প্রথম ও শেষ আন্তর্জাতিক ম্যাচের ছবি পোস্ট করেছে। ক্যাপশনে লেখা হয়েছে, “আজকের দিনে… ১৯৮৯ সালে ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সচিনের। ২০১৩ সালে এই দিনই কিংবদন্তি শেষ বারের মতো ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট করতে নেমেছিলেন।”

অভিষেক টেস্টে সচিন মাত্র ১৫ রান করেই আউট হয়েছিলেন। ওয়াকার ইউনিস তুলে নিয়েছিলেন মাস্টার ব্লাস্টারের উইকেট। তবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিজের ক্রিকেট কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচে সচিনের ব্যাট থেকে এসেছিল ৭৪ রান।

২০১৯ সালে, সচিন ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার হিসেবে আইসিসি (ICC) হল অফ ফেমে অন্তর্ভুক্ত হয়েছেন। মাত্র ১৬ বছর বয়সে ভারতের হয়ে অভিষেক হয়েছিল সচিনের এবং খুব তাড়াতাড়ি তিনি দেশের সকলের প্রিয় ক্রিকেটার হয়ে ওঠেন। ২৪ বছরের লম্বা আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে সচিনের ১০০ টি সেঞ্চুরি রয়েছে। যার মধ্যে টেস্ট ক্রিকেটে তাঁর শতরান রয়েছে ৫১টি এবং ওয়ান ডে ফর্ম্যাটে লিটল মাস্টারের শতরান রয়েছে ৪৯টি।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফর্ম্যাট মিলিয়ে সচিন তেন্ডুলকরের ঝুলিতে রয়েছে মোট ৩৪,৩৫৭ রান।

আরও পড়ুন: T20 World Cup Final: অজিদের উদ্ভট সেলিব্রেশনের ভিডিও ভাইরাল

আরও পড়ুন: T20 World Cup 2021: প্রথম ছটা বল কিন্তু আমার পুরো গল্প বলবে না: মিচেল মার্শ

আরও পড়ুন: T20 World Cup 2021: অস্ট্রেলিয়াকে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতালেন দুরন্ত মার্শ