ICC: জেনে নিন টি-টোয়েন্টি ক্রিকেটে কোন কোন নিয়মে বদল আনল আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) টি-২০ (T20) আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মে কয়েকটি বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। এবং নতুন নিয়মও চালু করছে আইসিসি।

ICC: জেনে নিন টি-টোয়েন্টি ক্রিকেটে কোন কোন নিয়মে বদল আনল আইসিসি
ICC: জেনে নিন টি-টোয়েন্টি ক্রিকেটে কোন কোন নিয়মে বদল আনল আইসিসি (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 1:08 PM

দুবাই: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) টি-২০ (T20) আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মে কয়েকটি বড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। এবং নতুন নিয়মও চালু করছে আইসিসি। এতদিন আন্তর্জাতিক ম্যাচে স্লো ওভার রেটের কারণে ম্যাচের শেষে জরিমানা এবং নিষেধাজ্ঞার মতো শাস্তি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। নতুন এবং পরিবর্তিত নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক টি-২০ ম্যাচ চলাকালীন স্লো ওভার রেটের কারণে এ বার থেকে ম্যাচ চলাকালীনই শাস্তি পেতে হবে। এক বিজ্ঞপ্তিতে এমনটা জানিয়েছে।

আইসিসির তরফে থেকে খেলার সময় স্লো ওভার রেট নিয়মের ক্ষেত্রে ১৩.৮ ধারায় বদল হতে চলেছে। পরিবর্তিত নিয়মে বলা হচ্ছে, কোনও দল যদি ঠিক সময়ে নিজেদের ওভার শেষ না করতে পারে, তা হলে তারা বাকি ওভারগুলোয় ৩০ গজের বাইরে একজন কম ফিল্ডার নিয়ে খেলতে হবে। এ ছাড়া আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ইনিংসের মাঝে একটি পানীয় বিরতি দেওয়া হবে। প্রত্যেক ইনিংসে মাঝপথে নেওয়া যাবে সেই ড্রিঙ্কস ব্রেক। আড়াই মিনিটের এই বিরতির জন্য যদিও দুই দলের সদস্যদের সম্মতি জানাতে হবে।

এই পরিবর্তনগুলো আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশের ভিত্তিতে চালু হচ্ছে। ইসিবি আয়োজিত ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে এই নিয়ম মেনে সফল হওয়ার পর, এ বার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সেই নিয়ম চালু হচ্ছে।

আইসিসির প্রস্তাবিত নতুন নিয়ম চালু হতে চলেছে, জামাইকাতে ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৬ জানুয়ারি। ছেলেদের টি-২০ ম্যাচে। আর অন্যদিকে দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের টি-২০ ক্রিকেটে এই নিয়মে প্রথম ম্যাচ খেলা হবে ১৮ জানুয়ারি।

আরও পড়ুন: India vs South Africa: বিশ্বাসের মর্যাদা রেখেছে পূজারা-রাহানে, বলছেন সুনীল গাভাসকর

আরও পড়ুন: Ashes Series: বল উইকেটে লেগেও নট আউট বেন স্টোকস, কিন্তু কীভাবে? জানতে দেখুন ভিডিও

আরও পড়ুন: India vs South Africa: জো’বার্গে হেরে কোথায় উন্নতি করার কথা বলছেন দ্রাবিড়?