WTC final Scenario: ভারতের লক্ষ্য ফাইনালের হ্যাটট্রিক, লড়াইয়ে আর কারা?

World Test Championship: কানপুর টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় কিছুটা অস্বস্তি ছিল ভারতীয় শিবিরে। অবশেষে টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করে জয়। বাংলাদেশকে ২-০ হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে শীর্ষস্থান মজবুত করেছে ভারত। তবে ফাইনাল নিশ্চিত হওয়া এখনও বাকি। ভারতের সঙ্গে আর কারা লড়াইয়ে?

WTC final Scenario: ভারতের লক্ষ্য ফাইনালের হ্যাটট্রিক, লড়াইয়ে আর কারা?
Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 02, 2024 | 10:34 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই সংস্করণেই ফাইনালে উঠেছিল ভারত। উদ্বোধনী সংস্করণের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলকে। গত বারের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার রোহিতের নেতৃত্বে। ওয়ান ডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি রয়েছে দুটি করে। বাকি টেস্ট বিশ্বকাপ। আপাতত ফাইনালের হ্যাটট্রিকেই লক্ষ্য। কানপুর টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় কিছুটা অস্বস্তি ছিল ভারতীয় শিবিরে। অবশেষে টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করে জয়। বাংলাদেশকে ২-০ হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে শীর্ষস্থান মজবুত করেছে ভারত। তবে ফাইনাল নিশ্চিত হওয়া এখনও বাকি। ভারতের সঙ্গে আর কারা লড়াইয়ে?

দেখে নেওয়া যাক চিত্রটা…

  1. শ্রীলঙ্কা-সদ্য ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ক্লিনসুইপ করেছে শ্রীলঙ্কা। তাদের পয়েন্ট পার্সেন্টেজ ৫৫.৫৬। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি অ্যাওয়ে এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে দুই ম্যাচ বাকি তাদের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পুরো পয়েন্ট তুলে নেওয়ায় ফাইনালের দৌড়ে ঢুকে পড়েছে শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াও দৌড়ে রয়েছে। ফলে এই দুটো সিরিজে শ্রীলঙ্কা পুরো পয়েন্ট নিতে পারলে ফাইনালে যেতেই পারে শ্রীলঙ্কা। অন্য সিরিজের উপরও কিছুটা নির্ভর করবে।
  2. ভারত-পয়েন্ট টেবলে শীর্ষে রয়েছে ভারতীয় দল। পয়েন্ট পার্সেন্টেজ ৭৪.২৪। আপাতত ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ রয়েছে। এরপর অস্ট্রেলিয়ায় পাঁচটি টেস্ট। এই আটটি টেস্টই জিতলে ভারতের পার্সেন্টেজ দাঁড়াবে ৮৫.০৯। যদিও বাস্তবে এত সহজ নয়। অন্য সিরিজের রেজাল্টের উপর যাতে নির্ভর করতে না হয় ভারতের সোজা লক্ষ্য হতে পারে, বাকি আট ম্যাচের মধ্যে অন্তত ৪টি জয় এবং দুটি ড্র। এর চেয়ে ভালো পারফরম্যান্সও হতে পারে। তবে ফাইনালের জন্য এটুকুই যথেষ্ট। আর দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া পয়েন্ট হারালে ভারতের এমনিতেই সুবিধা হবে।
  3. এই খবরটিও পড়ুন

  4. অস্ট্রেলিয়া-আপাতত পয়েন্ট টেবলে দ্বিতীয় স্থানে রয়েছে তারা। ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে পাঁচটি টেস্ট এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি অ্যাওয়ে ম্যাচ। বাকি সাত টেস্ট জিতলে অস্ট্রেলিয়ার সর্বাধিক পয়েন্ট পার্সেন্টেজ হতে পারে ৭৬.৩২। ভারত এবং শ্রীলঙ্কা যেহেতু দৌড়ে রয়েছে, তাদের বিরুদ্ধে জয় অস্ট্রেলিয়ার রাস্তা মসৃণ করবে।
  5. ইংল্যান্ড-পয়েন্ট পার্সেন্টেজে তারা চার নম্বরে থাকলেও অনেক বেশি ম্যাচ খেলেছে। পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের অ্যাওয়ে সিরিজ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধেও তিন ম্যাচের অ্যাওয়ে সিরিজ রয়েছে। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট হেরে একটা বিষয় নিশ্চিত, কোনও ভাবেই ৬০ শতাংশ পেরোতে পারবে না ইংল্যান্ড। তারা ফাইনালে যেতে না পারলেও নিউজিল্যান্ডের রাস্তা কঠিন করতে পারে।
  6. দক্ষিণ আফ্রিকা-তাদের পয়েন্ট পার্সেন্টেজ ৩৮.৮৯। যদিও শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে দুটি, পাকিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে এবং বাংলাদেশের বিরুদ্ধে দুটি অ্যাওয়ে টেস্ট রয়েছে। শেষ ৬টি টেস্ট জিতলে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট পার্সেন্টেজ দাঁড়াবে ৬৯.৪৪। তাদের ফাইনালের সম্ভাবনা প্রবল। বাংলাদেশের মাটিতে স্পিন সহায়ক পিচে প্রোটিয়ারা কেমন পারফর্ম করে, তার উপর অনেক কিছুই নির্ভর করবে।