IPL 2022: একটা সিনেমাই নাকি পাল্টে দিয়েছে পঞ্জাব টিমের মানসিকতা

একটা সিনেমা নাকি আমুূল পাল্টে দিয়েছে পঞ্জাব কিংসের মানসিকতা। আর তা ফাঁস করে দিয়েছেন প্রথম ম্যাচের নায়ক ওডেন স্মিথ। ৮ বলে নট আউট ২৫ করে আরসিবির কাছ থেকে ম্যাচ ছিনিয়ে নেওয়া স্মিথ কী বলছেন?

IPL 2022: একটা সিনেমাই নাকি পাল্টে দিয়েছে পঞ্জাব টিমের মানসিকতা
IPL 2022: একটা সিনেমাই নাকি পাল্টে দিয়েছে পঞ্জাব টিমের মানসিকতাImage Credit source: PBKS Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 12:22 PM

মুম্বই: বিরাট কোহলি (Virat Kohli), ফাফ দু প্লেসির আরসিবির (RCB) বিরুদ্ধে ২০০-র বেশি রান তাড়া করে আইপিএলের (IPL 2022) প্রথম জয় ছিনিয়ে নিয়েছে পঞ্জাব কিংস (Punjab Kings)। কখনও আইপিএল জিততে না পারা প্রীতি জিন্টার টিম এ বার অন্য ভাবে টিম সাজিয়েছে। তারকার পিছনে না ছুটে টিমের ভারসাম্য বাড়ানোর দিকে নজর দেওয়া হয়েছে। তারই ফসল মিলল প্রথম ম্যাচেই। শাহরুখ খান আর ওডেন স্মিথ মিলে টিমকে জিতিয়েছেন। ৮ বলে নট আউট ২৫ রানে অবিশ্বাস্য ইনিংস খেলেছেন ক্যারিবিয়ান ক্রিকেটার। এমন দুরন্ত জয়ের কারণ কী? স্মিথই তুলে ধরেছেন এক অজানা গল্প। টিমকে তাতানোর জন্য অনিল কুম্বলের কোচিং স্টাফরা ‘ফর্টিন পিকস’ দেখিয়েছিলেন। এই সিনেমাই মোটিভেট করে দিয়েছিল মায়াঙ্ক আগরওয়ালের টিমকে।

বল হাতে ৪ ওভারে স্মিথ দিয়েছিলেন ৫২ রান। কিন্তু ব্যাট হারে দুরন্ত ফিরে এসেছিলেন। তিনটে পেল্লাই ছয় মেরে ম্যাচ ছিনিয়ে নিয়েছেন আরসিবির মুঠো থেকে। তারপর স্মিথ বলেছেন, ‘পঞ্জাব কখনও আইপিএল জেতেনি। সেই কারণেই আইপিএলের শুরু থেকে এই বিশ্বাসটা টিমের খুব দরকার ছিল যে, আমরাও ট্রফিটা জিততে পারি। আর তাই আমরা সবাই মিলে বসে মোটিভেশন সিনেমা ফর্টিন পিকস দেখি। আরসিবি আমাদের প্রথম চূড়া ছিল। যেটা জয় করতে পেরেছি। আরও ১৩টা চূড়া জয় করতে হবে আমাদের। ওই সিনেমাটা দেখার পর পুরো টিম দারুণ ভাবে মোটিভেটেড হয়ে গিয়েছে।’

আইপিএলে বরাবর ভালো টিম তৈরি করেও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি পঞ্জাব। এ বার নতুন করে টিম সাজিয়েছেন কুম্বলে। আইপিএল শুরুর আগে পুরো টিমের একতা বাড়ানোর জন্য একটা আলাদা সেশন রেখেছিলেন প্রাক্তন লেগস্পিনার। তাতেই দেখানো হয়েছে ‘ফর্টিন পিকস’। এটা আসলে একটা ডকুমেন্টারি ফিল্ম। নেপালি পর্বতারোহী নির্মল পুর্জা ঠিক করেন, বিশ্বের ১৪টা সর্বোচ্চ চূড়া জয় করবেন। চেষ্টা ও তাগিদ থাকলে যে কোনও কিছুই অসম্ভব নয়, তারই ঝলক ওই ডকু ফিল্ম। আইপিএল ১৫-র প্লে-অফে যেতে হলে অন্তত ১৪টা ম্যাচ জিততে হবে। সেই কারণেই কুম্বলে দেখিয়েছেন নির্লম পুর্জার ওই সিনেমা। আর তাই তাতিয়ে দিয়েছে টিমকে।

ম্যাচের সেরা স্মিথ বলেছেন, ‘ভালো শুরু কী ভাবে করা যায়, তা নিয়ে কিছুটা হলেও চাপে ছিলাম। শুরুটা যদি ভালো হয়, সব সময় একটা ছন্দ তৈরি করে দেয়। আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। একটা বিশ্বাস জন্মে যায় যে, টিম চাইলে যে কোনও ম্যাচ জিততে পারে।’

আরসিবিকর বিরুদ্ধে ভালো বল করতে পারেননি। সেই তিনিই যে ম্যাচটা জিতিয়ে দেবেন, কেউই ভাবেননি। স্মিথ বলছেন, ‘কেউ নিজেকে কী ভাবে মেলে ধরবে, তার উপরই নির্ভর করে। আমি ভালো বোলিং করতে পারিনি। কিছু জিনিসের ফোকাস করতে হবে আমাকে। তবে ব্যাটিং নিয়ে আমি খুশি। টিমকে জেতাতে পেরেছি, এর থেকে আনন্দ আর কিছু হতে পারে না।

আরও পড়ুন: IPL 2022 GT Fixtures: দেখুন এ বারের আইপিএলে নতুন দল হার্দিকের গুজরাতের সূচি