India vs South Africa: দিল্লিতে প্রথম টি ২০, হঠাৎই নতুন নিয়ম

ভারতীয় বোর্ডের এই সিদ্ধান্ত কি শুধুমাত্র দিল্লি ম্যাচেই কার্যকর করা হবে? আপাতত এটুকুই ঠিক হয়েছে। পুরো সিরিজে বাকি চার ভেন্যুতেও এই নিয়ম থাকবে কী না, নিশ্চিত নয়।

India vs South Africa: দিল্লিতে প্রথম টি ২০, হঠাৎই নতুন নিয়ম
ড্রিংকস হাতে ঈশান কিষান।Image Credit source: TWITTER BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 1:13 PM

নয়াদিল্লি : আজ শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) পাঁচ ম্যাচের সিরিজ। ঋষভ পন্থের (Rishabh Pant) নেতৃত্বে রাজধানীর তাপ প্রবাহে (Delhi Heat) কাহিল অবস্থা ভারত-দক্ষিণ আফ্রিকা ক্রিকেটারদের। পাঁচ ম্যাচের সিরিজ খেলতে ২ জুন দিল্লি পৌঁছে গিয়েছেন তেম্বা বাভুমারা। অনুশীলনেই ক্রিকেটারদের অবস্থা খারাপ। একই পরিস্থিতি ভারতীয় শিবিরেও। তারা ৫ জুন দিল্লিতে একত্রিত হয়েছেন। গত কয়েকদিন অনুশীলনও করেছেন। আজ সন্ধ্যায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ম্যাচ। ফিটনেস ধরে রাখা খুবই কঠিন। দু’বছর পর জৈব সুরক্ষা (Bio Bubble) বলয়ের বাইরে থেকে ম্যাচ। সুরক্ষা বলয়ের অস্বস্তি কাটলেও, ক্রিকেটারদের নতুন সমস্যা দিল্লির প্রচণ্ড গরম। সে কারণেই ড্রিংকস বিরতি (Drinks Break) নতুন সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

দিল্লিতে সাধারণত এই সময় কোনও আন্তর্জাতিক ক্রিকেট রাখা হয় না। এবার হয়েছে। ফলে ক্রিকেটারদের স্বাস্থ্যের দিকে বাড়তি নজর রাখতে হচ্ছে। পাঁচ ম্যাচের সিরিজ। শুরুতেই সমস্যা তৈরি হলে বাকি ম্যাচ কঠিন হয়ে দাঁড়াবে। ভারতীয় বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, ১০ ওভার পরই ড্রিংকস বিরতি দেওয়া হবে দিল্লির প্রথম টি ২০ তে। দুই দলের ক্রিকেটাররাই এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সাধারণত আন্তর্জাতিক টি ২০ তে ইনিংস চলাকালীন বিরতির কোনও নিয়ম নেই। কোনও বড় ছয়, বল খুঁজে পেতে সমস্যা বা কোনও প্লেয়ার চোট পেলে, সে সময় ড্রিংকস নিতেন ক্রিকেটাররা। এবার তাঁর সঙ্গে যোগ হল ১০ ওভার পরের এই বিরতি।

গত বছর আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাও (আইসিসি) এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল। আরব আমির শাহীতে প্রচণ্ড গরমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল টি ২০ বিশ্বকাপে। সেখানকার গরমের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। ভারতীয় ক্রিকেটার কিংবা আইপিএলে খেলা বিদেশি ক্রিকেটারদের জন্যও এটা কোনও নতুন বিষয় নয়। আইপিএলে প্রতি ইনিংসে দুবার স্ট্র‍্যাটেজিক টাইম আউট  অর্থাৎ বিরতি নেওয়া হয়। আড়াই মিনিট সময় থাকে ম্যাচ নিয়ে ক্রিকেটার সাপোর্ট স্টাফদের আলোচনা এবং নতুন পরিকল্পনার। প্লেয়াররা সে সময় ড্রিংকসও নেন। ভারতীয় বোর্ডের এই সিদ্ধান্ত কি শুধুমাত্র দিল্লি ম্যাচেই কার্যকর করা হবে? আপাতত এটুকুই খবর। পুরো সিরিজে বাকি চার ভেন্যুতেও এই নিয়ম থাকবে কী না, নিশ্চিত নয়।

পাঁচ ম্যাচের সিরিজের বাকি ম্যাচগুলি হবে ১২ জুন (কটক), ১৪ জুন (বিশাখাপত্তনম), ১৭ জুন (রাজকোট), ১৯ জুন (বেঙ্গালুরু)।