T20 World Cup: বিশ্বকাপের ফাইনালে ফোকাসে আইপিএল নিলাম

গত মরসুম খেলা আট ফ্রাঞ্চাইজি তাদের বর্তমান দল থেকে চার জন ক্রিকেটার ধরে রাখতে পারবেন। অন্য দিকে নতুন দুই দল নিলামের (IPL Auction) তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যে থেকে তিনজন ক্রিকেটার বেছে নেওয়ার সুযোগ পাবে।

T20 World Cup: বিশ্বকাপের ফাইনালে ফোকাসে আইপিএল নিলাম
বিশ্বকাপের ফাইনালে যেন তৈরি হচ্ছে আইপিএল নিলামের মঞ্চ। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 6:00 PM

দুবাই: আগামীকাল দুবাইয়ে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) ফাইনালে মুখোমুখি অস্ট্রেলিয়া (Australia) ও নিউজিল্যান্ড (New Zealand)। টি-২০ ক্রিকেটের হিসেব বলে, এই দুই দেশ ক্রিকেটের ছোট ফরম্যাটের পাওয়ার হাউস। ওয়েস্ট ইন্ডিজের পাশাপাশি গোটা বিশ্বের বিভিন্নি ফ্রাঞ্চাইজি লিগে খেলেন অজি ও কিউয়ি ক্রিকেটাররা। তাই টি-২০ বিশ্বকাপের ফাইনালের মঞ্চে পৌঁছে গেছেন আইপিএলের (IPL) বিভিন্ন দলের স্পটাররা। তাঁদের একটাই লক্ষ্য আগামী আইপিএলের জন্য সেরা ক্রিকেটার বাছাই করা। যাদের জন্য মেগা নিলামে (mega auction) ঝাঁপাবে ফ্রাঞ্চাইজিরা। আগামী আইপিএলে দুটি নতুন দল। তাদের উত্‍সাহ ও তত্‍পরতা তুঙ্গে। ডেভিড ওয়ার্নার এবারের নিলামের অন্যতম আকর্ষণ। তাঁকে অধিনায়ত্ব থেকে সরিয়ে দেওয়ার পাশাপাশি আগামী মরসুমের দল থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সান রাইজার্স হায়দরাবাদ। তবে চলতি বিশ্বকাপে ছন্দে ফিরেছেন অজি ওপেনার। বাঁ-হাতি এই ব্যাটসম্যানকে দলে নেওয়ার সুযোগ থাকছে একাধিক দলের কাছে। পাশাপাশি বিশ্বকাপের সেমিফাইনালে দুরন্ত খেলা জিমি নিস্যাম বা ডারেল মিচেলদের দলে নিতে পাখীর চোখ করছে দলগুলি।

বোর্ড যে নির্দেশিকা জারি করেছে তাতে বলা হয়েছে, গত মরসুম খেলা আট ফ্রাঞ্চাইজি তাদের বর্তমান দল থেকে চার জন ক্রিকেটার ধরে রাখতে পারবেন। অন্য দিকে নতুন দুই দল নিলামের তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যে থেকে তিনজন ক্রিকেটার বেছে নেওয়ার সুযোগ পাবে। তারপর বাকি ক্রিকেটারদের নিয়ে হবে নিলাম প্রক্রিয়া।

কোন দল কোন কোন ক্রিকেটারকে ধরে রাখছে তা নিয়ে ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেটে জল্পনা তুঙ্গে। সুত্রের খবর চার ক্রিকেটারের তালিকা ইতিমধ্যেই চুড়ান্ত করে ফেলেছে চেন্নাই সুপার কিংস। ধোনি, ডু প্লেসি, ঋতুরাজ ও জাডেজাকে ধরে রাখতে পারে তারা। পাশাপাশি ভবিষ্যতের দিকে তাকিয়ে সঞ্জু স্যামসনের দিকে হাত বাড়াতে পারে চেন্নাই। কিন্তু সঞ্জুকে কি রাজস্থান ছাড়বে? সঞ্জু নিজে ছাড়তে চাইছেন রাজস্থান। তবে ইচ্ছে নেই জয়পুরের ফ্রাঞ্চাইজির। মুম্বই ইন্ডিয়ান্স সূত্রে খবর, হার্দিক পাণ্ডিয়াকে দলে রাখতে চায় না তারা। রোহিতের পাশাপাশি আর কোন তিন ক্রিকেটারকে দলে রাখা হবে সেটা একটা প্রশ্ন। কলকাতা নাইটা রাইডার্স, শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়ার ও বরুণ চক্রবর্তীকে দলে রাখতে পারে। কলকাতার দলকে ফোকাস করতে হবে অধিনায়ক নির্বাচনের দিকেও। কারণ দীনেশ কার্তিক ও ইয়ন মর্গ্যানকে রাখা হবে কি না তা নিয়ে বড় প্রশ্নচিহ্ন আছে। অধিনায়ক নির্বাচনের তাগিদ রয়েছে বিরাটের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উপরও। বিরাট আর নেতৃত্বে থাকছে না। শোনা যাচ্ছে কর্নাটকের ছেলে কেএল রাহুলকে পেতে চাইছে তারা। যদিও পঞ্জাব কিংস তাকে ছাড়বে বলেও মনে হচ্ছে না। এদিকে দিল্লি ছাড়তে পারেন শ্রেয়স আইয়ার। এমন নানান গুঞ্জন চলছে ভারতীয় ক্রিকেটের অন্দর মহলে। ভারতের বিশ্বকাপ অভিযান শেষ হয়েছে। সামনে নিউজিল্যান্ড সিরিজ। এরপর দক্ষিণ আফ্রিকা সফর বিরাটদের। তার মাঝেই চলছে আইপিএলের হিসেব নিকেশ।

আরও পড়ুন : Indian Cricket: রোটেশন পলিসির মাধ্যমে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে অনুসরণ বিসিসিআইয়ের