Virat Kohli: সিরিজ হেরে ড্রেসিংরুমে ফিরে বিরাট বলেছিলেন, ক্যাপ্টেন্সি ছাড়ছেন

কেপ টাউনে চতুর্থ দিন দুপুরে তৃতীয় টেস্ট (Test) হেরেছিল ভারত। মাঠ থেকে ড্রেসিংরুমে ফিরেই সতীর্থদের বলেছিলেন, তিনি আর ক্যাপ্টেন্সি করবেন না টেস্টে। সেই সঙ্গে সতীর্থদের আনুরোধ করেছিলেন, এই খরব যেন বাইরে না চলে যায়।

Virat Kohli: সিরিজ হেরে ড্রেসিংরুমে ফিরে বিরাট বলেছিলেন, ক্যাপ্টেন্সি ছাড়ছেন
Virat Kohli: সিরিজ হেরে ড্রেসিংরুমে ফিরে বিরাট বলেছিলেন, ক্যাপ্টেন্সি ছাড়ছেন (ছবি-বিরাট কোহলি টুইটার)

কলকাতা‌: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে তৃতীয় টেস্ট চলাকালীনই বিরাট কোহলি (Virat Kohli) ঠিক করে ফেলেছিলেন, সিরিজের ফয়সালা যাই হোক না কেন, ক্যাপ্টেন্সি ছাড়বেন। কেপ টাউনে চতুর্থ দিন দুপুরে তৃতীয় টেস্ট (Test) হেরেছিল ভারত। মাঠ থেকে ড্রেসিংরুমে ফিরেই সতীর্থদের বলেছিলেন, তিনি আর ক্যাপ্টেন্সি করবেন না টেস্টে। সেই সঙ্গে সতীর্থদের আনুরোধ করেছিলেন, এই খরব যেন বাইরে না চলে যায়। সেই মতো চব্বিশ ঘণ্টা পর, আজ শনিবার সন্ধেয় টুইটারে নিজের বিবৃতি দিয়ে টেস্টের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন ভিকে।

টি-টোয়েন্টি ক্যাপ্টেন্সি আগেই ছেড়েছিলেন। কিন্তু ওয়ান ডে-তে ক্যাপ্টেন্সি করতে চেয়েছিলেন বিরাট। বোর্ডের একাংশ যা চায়নি। সাদা বলের ক্রিকেটে পুরোপুরি রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হয়। আর তা নিয়েই চটেছিলেন বিরাট। বিসিসিআইয়ের তরফে তাঁর সঙ্গে সৌজন্যটুকু দেখানো হয়নি, এমনই অভিযোগ ছিল তাঁর। দক্ষিণ আফ্রিকা সফরের ঠিক আগের দিন নিয়মমাফিক প্রেস মিটে এসে তিনি স্পষ্ট করে দিয়েছিলেন মনোভাব। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বোর্ডের বিরুদ্ধে এ ভাবে প্রকাশ্যে কোনও ক্যাপ্টেন কখনও মুখ খোলেননি।

প্রশ্ন হল, বিরাট কি দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেই ঠিক করে নিয়েছিলেন, টেস্ট ক্যাপ্টেন্সিও সিরিজ শেষ হলেই ছেড়ে দেবেন? ঘটনার যা স্রোত, তাতে তাই মনে করা হচ্ছে। শোনা যাচ্ছে, শুক্রবার কেপ টাউন টেস্ট হারের পর বিরাট নাকি ড্রেসিংরুমে টিম মিটিংয়ের সময় নিজের সিদ্ধান্ত জানিয়ে বলেন, ‘তোমাদের কাছে একটাই জিনিস চাইছি। আমার টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ার খবরটা যেন ড্রেসিংরুমের বাইরে না যায়।’

বিরাটের টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়া ভারতীয় ক্রিকেটে আরও একটা বড় ধাক্কা। বোর্ডের কোষাধক্ষ্য অরুণ ধুমালের কিন্তু মনে হচ্ছে না, দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট হারের কারণেই নেতৃত্ব ছেড়েছেন বিরাট। তাঁর কথায়, ‘আমার মনে হয় না, দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারের কারণে ও ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রোটিয়াদের দেশে ভারত কখনও টেস্ট সিরিজ জিততে পারেনি। এ বার যদি জিতত, বিরাটই প্রথম ভারতীয় ক্যাপ্টেন হিসেবে ইথিহাস তৈরি করত। আমি নিশ্চিত, বিরাট আগে থেকেই ভেবে রেখেছিল, ক্যাপ্টেন্সি ছাড়বে। সাত বছর ধরে ও ক্যাপ্টেন্সি করছে টিমের। ওর হয়তো মনে হয়েছিল, এটাই সেরা সময় নতুন কাউকে এগিয়ে দেওয়ার।’

আরও পড়ুন: Virat Kohli: বিরাট আচমকা টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ায় হতবাক বীরু থেকে রায়না

আরও পড়ুন: Virat Kohli: এক নজরে দেখুন টেস্ট ক্রিকেটে ভারতের সব থেকে সফল অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড

আরও পড়ুন: Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ?

Click on your DTH Provider to Add TV9 Bangla