Virat Kohli: বিরাট আচমকা টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ায় হতবাক বীরু থেকে রায়না

সদ্য বিদায়ী ক্যাপ্টেনকে নিয়ে কী বলছেন প্রাক্তনরা?

Virat Kohli: বিরাট আচমকা টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ায় হতবাক বীরু থেকে রায়না
Virat Kohli: বিরাট আচমকা টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ায় হতবাক বীরু থেকে রায়না (ছবি-স্টার স্পোর্টস টুইটার)

কলকাতা‌: বিরাট কোহলি (Virat Kohli) আচমকা টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ায় রীতিমতো বিস্ফোরণ শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটে (Indian Cricket)। তাঁর ভক্তরা যেমন ক্ষোভ, উষ্মা প্রকাশ করছেন, তেমনই প্রাক্তন ক্রিকেটাররা প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন বিরাটকে। তথ্যের বিচারে ভারতের সবচেয়ে সফলতম ক্যাপ্টেন (Captain) তিনি। বিশ্ব ক্রিকেটেও দারুণ জায়গায় তুলে নিয়ে গিয়েছিলেন দেশকে। যদিও তাঁর ক্যাপ্টেন্সি ভারত কোনও আইসিসি টুর্নামেন্ট জেতেনি। তবু সতীর্থদের বিদেশে মাটিতে টেস্ট জেতার মনোভাব তৈরি করে দিয়েছিলেন তাঁর আগ্রাসন সঞ্চার করে। সদ্য বিদায়ী ক্যাপ্টেনকে নিয়ে কী বলছেন প্রাক্তনরা?

ভিভিয়ান রিচার্ডস‌: ভারতের ক্যাপ্টেন হিসেবে দুরন্ত পারফরম্যান্সের জন্য অভিনন্দন বিরাট কোহলিকে। যা তুমি অর্জন করেছ, তার জন্য তোমার গর্ব করা উচিত। বিশ্ব ক্রিকেটে সেরা নেতাদের তালিকায় তোমার নিশ্চিত ভাবে থাকবে।

রবি শাস্ত্রী‌: ক্যাপ্টেন হিসেবে তুমি যা অর্জন করেছ, মাথা উঁচু করে চলতে পারবে, বিরাট। তুমিই ভারতের সবচেয়ে সফল এবং আগ্রাসী নেতা, এ নিয়ে কোনও সন্দেহ নেই। তোমার ক্যাপ্টেন্সি ছাড়া আমার কাছে একটা দুঃখের দিন। দু’জন মিলে এই টিমটা তৈরি করেছিলাম।

বীরেন্দ্র সেওয়াগ‌: তথ্য কখনও মিথ্যে বলে না। আর সেই তথ্য দেখলে কিন্তু মানতে হবে, শুধু ভারতের নয়, বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সফলতম ক্যাপ্টেন। আর তার জন্য তোমার গর্ব করা উচিত। টেস্ট ক্যাপ্টেন হিসেবে দুরন্ত কেরিয়ারের জন্য তোমাকে অনেক অভিনন্দন। ব্যাট হাতে তোমার দাপট দেখার জন্য মুখিয়ে আছি।

সুরেশ রায়না‌: বিরাটের হঠাৎ ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্তে আমি হতবাক। তবে ওর সিদ্ধান্তকে সম্মান জানাতেই হবে। তবে বিশ্ব ক্রিকেট ও ভারতের ও যা করেছে, তার প্রশংসা করতেই হবে। বিরাটই ভারতের সবচেয়ে আগ্রাসী ও ফিট প্লেয়ার। আশা করি, ও ক্রিকেটার হিসেবে নিজেকে আরও উপরে তুলে নিয়ে যাবে।

ওয়াসিম জাফর‌: বিরাট যখন ভারতের ক্যাপ্টেন হয়েছিল, বিদেশের মাটিতে টেস্ট জয় ছিল দারুণ প্রাপ্তি। এখন বিদেশের মাটিতে ভারতের টেস্ট হারকে ব্যর্থতা বলে ধরা হয়। এর থেকেই বোঝা যায়, ভারতীয় ক্রিকেটকে বিরাট কত দূর নিয়ে যেতে পেরেছে। এটাই হচ্ছে বিরাট-ঘরানা। অভিনন্দন বিরাট।

ইরফান পাঠান‌: ভারতীয় টেস্ট ক্রিকেটে ক্যাপ্টেনদের অবদান নিয়ে যখন কথা হবে, তখন বিরাটের নাম আলোচনা থাকবেই। শুধু ফলাফলের জন্য নয়, জেতার নিরিখে নয়, ক্যাপ্টেন হিসেবে ছাপ রেখে যাওয়ার জন্য।

আরও পড়ুন: Virat Kohli: এক নজরে দেখুন টেস্ট ক্রিকেটে ভারতের সব থেকে সফল অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড

আরও পড়ুন: Virat Kohli: ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাটকে নিয়ে কী বললেন বোর্ড সচিব জয় শাহ?

আরও পড়ুন: Virat Kohli: টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে কী কী বললেন বিরাট কোহলি?

Click on your DTH Provider to Add TV9 Bangla