Virat-Rohit: শ্রীলঙ্কায় খেলবেন না বিরাট কোহলি-রোহিত শর্মা! যে কারণে এই সম্ভাবনা…

India Tour of Sri Lanka: সামনে ভারতের ঠাসা ক্রীড়াসূচি। ২৭ জুলাই থেকে শ্রীলঙ্কার মাটিতে সিরিজ। এরপর ভারতে আসবে বাংলাদেশ ক্রিকেট টিম। দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি রয়েছে। সব মিলিয়ে ভারতের পরবর্তী সূচিতে ১০টি টেস্ট রয়েছে। বোর্ড সচিব জয় শাহ সদ্য ঘোষণা করেছেন, তিনি আশাবাদী রোহিত শর্মার নেতৃত্বে এ বার চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতবে ভারত।

Virat-Rohit: শ্রীলঙ্কায় খেলবেন না বিরাট কোহলি-রোহিত শর্মা! যে কারণে এই সম্ভাবনা...
Image Credit source: AFP FILE
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 11:26 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই ফরম্যাটে দেশের জার্সিকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা। একদিন পর একই ঘোষণা করেন রবীন্দ্র জাডেজাও। তবে বিরাট, রোহিতরা বাকি দুই ফরম্যাটে দেশের হয়ে খেলবেন, এমনটাই জানিয়েছিলেন খোদ বোর্ড সচিব জয় শাহ। জিম্বাবোয়ে সফরে রয়েছে ভারতীয় ক্রিকেট দল। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। দু-ম্যাচ হয়ে গিয়েছে। সিরিজ এখন ১-১ অবস্থায়। বিশ্বকাপের পরই এই সিরিজ হওয়ায় সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হয়েছিল। এ মাসের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ান ডে ম্যাচ রয়েছে সিরিজে। টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানোয় বিরাটদের খেলার কোনও সম্ভাবনাই ছিল না। এখন যা পরিস্থিতি, ওয়ান ডে-তেও হয়তো খেলবেন না বিরাট কোহলি, রোহিত শর্মা ও জসপ্রীত বুমরা।

সামনে ভারতের ঠাসা ক্রীড়াসূচি। ২৭ জুলাই থেকে শ্রীলঙ্কার মাটিতে সিরিজ। এরপর ভারতে আসবে বাংলাদেশ ক্রিকেট টিম। দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি রয়েছে। সব মিলিয়ে ভারতের পরবর্তী সূচিতে ১০টি টেস্ট রয়েছে। বোর্ড সচিব জয় শাহ সদ্য ঘোষণা করেছেন, তিনি আশাবাদী রোহিত শর্মার নেতৃত্বে এ বার চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতবে ভারত। টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হওয়ার পর এ বার প্রত্যাশাও বেড়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফি আগামী বছর। তবে সামনে এই ১০টি টেস্টের কারণেই বিরাট, রোহিত, বুমরাকে বেছে বেছে সাদা বলের সিরিজে খেলানো হতে পারে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘সামনে ঠাসা ক্রিকেট। সে কারণেই রোহিত, বুমরা ও বিরাটকে বিশ্রাম নেওয়ার বিকল্প দেওয়া হয়েছে। যাতে টেস্টে বেশি ফোকাস করা যায়। আপাতত তাদের ফোকাস থাকবে ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে দু-ম্যাচের টেস্ট সিরিজ।’ মাল্টি ডে ম্যাচের জন্য এনার্জি বাঁচানোর জন্যই এই পরিকল্পনা বোর্ডের। গত দু-বারই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল ভারত। যদিও ফাইনালে হার। এ বার মূল লক্ষ্য তাই অধরা টেস্ট বিশ্বকাপ জয়।

শ্রীলঙ্কা সফর ভারতের কাছে খুব কঠিন হওয়ার কথা নয়। ভারতের তরুণ দল জিম্বাবোয়েতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে যে ভাবে পারফর্ম করেছে তাতে আরও প্রত্যাশা বেড়েছে। তিন সিনিয়রকে বিশ্রাম দেওয়া হলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে থাকবেন হার্দিক পান্ডিয়া, সিরাজের মতো সিনিয়ররা। স্কোয়াডে জায়গা নিয়ে লড়াই জিম্বাবোয়ে সফরে থাকা তরুণদের মধ্যে।