Durand Cup Final 2022: প্রথম বার ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি

Sunil Chhetri: সুনীল ছেত্রীর কর্নারে হেডে গোল ব্রাজিলিয়ান ফুটবলার অ্যালান কোস্টার। সেটিই বেঙ্গালুরুর জয়সূচক গোল। শেষ দিকে সুনীল ছেত্রীর একটি সহজ গোলের সুযোগ নষ্ট হয়। নিজে গোল না পেলেও গোল করালেন, দলকে খেলালেন, সামনে থেকে নেতৃত্ব দিলেন সুনীলই।

Durand Cup Final 2022: প্রথম বার ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি
Image Credit source: DURAND CUP
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 9:05 PM

কলকাতা : বেঙ্গালুরু এফসির জন্যই হোক কিংবা সুনীল ছেত্রী। যুবভারতী ক্রীড়াঙ্গনে ডুরান্ড কাপ ফাইনালে উপস্থিত বহু সমর্থক। ভারতীয় ফুটবলের কিংবদন্তি সুনীল ছেত্রী। তাঁর খেলা দেখার সুযোগ কেউই হারাতে চান না। সমর্থকদের হতাশা নিয়ে ফিরতে দিলেন না সুনীল। ট্রফি নিয়েই ফিরছে সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি। গ্রুপ পর্বে অপরাজিত ছিল আইএসএলের দলটি। তবে গত দুই মরসুম তাদের পারফরম্যান্স প্রত্যাশা অনুযায়ী হয়নি। এবার দলে নানা রদবদল হয়েছে। ডুরান্ড কাপ জিতে ছন্দে ফেরার ইঙ্গিত বেঙ্গালুরু এফসির। ফাইনালে আইএসএলের আর এক শক্তিশালী দল মুম্বাই সিটি এফসিকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি। সাড়ে তিন বছর পর ট্রফি জিতল বেঙ্গালুরু এফসি। অধিনায়ক সুনীল ছেত্রী এবং বেঙ্গালুরু এফসি প্রথম বার ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন।

বেঙ্গালুরু এফসি ২ (শিব শক্তি, অ্যালান কোস্টা)

মুম্বাই সিটি এফসি ১ (আপুইয়া)

ডুরান্ড ফাইনালের আগে বিভিন্ন প্রতিযোগিতা মিলিয়ে ১০ বার মুখোমুখি হয়েছিল আইএসএলের দুই শক্তিশালী দল বেঙ্গালুরু ও মুম্বাই। ১০ বারের সাক্ষাতে মুম্বাই সিটি এফসি জিতেছিল পাঁচ বার। বেঙ্গালুরুর জয় চারটিতে। একটি ম্যাচ ড্র হয়েছিল। তবে গোল সংখ্যায় এগিয়ে ছিল বেঙ্গালুরু। এ দিন ২-১ জিতে জয়ের পরিসংখ্যান সমান করল বেঙ্গালুরু এফসি। ডুরান্ড ফাইনালে যুবভারতী ক্রীড়াঙ্গনে ম্যাচের শুরু থেকে সমানে সমানে টক্কর দু’দলের। প্রতিপক্ষ শিবিরে প্রথম ধাক্কা বেঙ্গালুরুর। তাদের তরুণ ফুটবলার শিবশক্তি টুর্নামেন্টে ধারাবাহিকতা দেখিয়েছেন। ফাইনালেও তাঁর গোলেই এগিয়ে যায় বেঙ্গালুরু এফসি। ম্যাচের বয়স তখন মাত্র ১০ মিনিট। বেঙ্গালুরু রক্ষণ থেকে জোভানোভিচের লঙ বল। মুম্বাই সিটি এফসি ডিফেন্ডার মুর্তাদা ফলকে চাপে ফেলে। বলের বাউন্স বুঝতে উঠতে পারেননি মুর্তাদা। গোলরক্ষকের উপর দিয়ে চিপ করে গোল শিব শক্তির। এ বারের ডুরান্ডে তাঁর পঞ্চম গোল।

লিড খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বেঙ্গালুরু এফসি। ম্যাচের ৩০ মিনিটে আপুইয়ার গোলে সমতা ফেরায় মুম্বাই সিটি এফসি। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। ট্রফির খিদে। আরও মরিয়া লড়াই সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন বেঙ্গালুরু এফসির। ম্যাচ ঘণ্টাখানেক পেরোতেই লিড নেয় বেঙ্গালুরু এফসি। সুনীল ছেত্রীর কর্নারে হেডে গোল ব্রাজিলিয়ান ফুটবলার অ্যালান কোস্টার। সেটিই বেঙ্গালুরুর জয়সূচক গোল। শেষ দিকে সুনীল ছেত্রীর একটি সহজ গোলের সুযোগ নষ্ট হয়। নিজে গোল না পেলেও গোল করালেন, দলকে খেলালেন, সামনে থেকে নেতৃত্ব দিলেন সুনীলই।